ওজন কমানোর উপায় ডায়েট - ওজন কমানোর খাবার তালিকা

৭ দিনে ওজন কমানোর উপায়


আজকে আমাদের আলোচ্য বিষয় হলো কিভাবে অতি দ্রুত সময়ে দেহের অতিরিক্ত মেদ কমানো  কমানো যায়  । প্রথমে মনে রাখতে হবে ওজন কমানোর জন্য আপনাকে অবশ্যই কিছু নিয়মকানুন মানতে হবে এবং আপনাকে প্রচুর পরিমাণে পরিশ্রম করা লাগবে । আপনি চাইলে এক সপ্তাহের মধ্যে আপনার দেহের অনেকখানি মেদ কমাতে পারেন । অনেকেই আছেন যারা নিজেদের দেহের অতিরিক্ত ওজন নিয়ে ভোগান্তিতে ভুগছেন কিন্তু কোনভাবেই ওজন কমাতে পারছেন না । অনেকে আবার বিভিন্ন প্রকার ক্ষতিকারক ড্রাগস অথবা মেডিসিন নিয়ে নিজের দেহের ওজন কমাতে চান, যা অনেক খানি বিপদজনক। তো আজকের এই পোস্টটা সেইসব মানুষের জন্য যারা নিজেদের স্বাস্থ্যের ঝুঁকি না নিয়ে দ্রুত সময়ে ওজন কমাতে চান। নিচে এমন কিছু তথ্য উল্লেখ করা হলো যা আপনার ওজন কমাতে সাহায্য করবে।

পানি খেয়ে ওজন কমানোর উপায়

দৈনিক আট থেকে দশ গ্লাস পানি সেবন করলে অন্যান্য খাদ্যের চাহিদা তুলনা ভালোভাবে কিছুটা কমে যায় । এর ফলে ক্যালরি সমৃদ্ধ খাবার ও পানিয় পানের প্রতিও  কমে ঝোঁক যায় । খাবার গ্রহণের দেড় থেকে দুই ঘন্টা আগে যদি ৫০০ মিলিমিটার পানি পান করা হয় তবে তা ওজন কমাতে কিছুটা সাহায্য করে।

 পানি পান করলে কি ওজন কমে ?

গবেষণা থেকে জানা যাচ্ছে যে দেহের অতিরিক্ত মেদ গলিয়ে দেয়ার জন্য দায়ী হলো কার্যকরী গরম পান যদি আপনি নিয়মিত কুসুম গরম পানি পান তাহলে আপনার গোটা দেহের এমনকি পেটের অনেকখানি মেদ কমে যায় তাছাড়া  গরম পানি শুধু মেদ কমাতেই নয় এটি হজম করতেও সাহায্য করে।

লেবু দিয়ে ওজন কমানোর উপায়

পেটের অতিরিক্ত মেদ কামাতে লেবু পানি অনেক কার্যকরী । যদি আমরা প্রতিদিন সকালে খালি পেটে লেবুর পানি খায় তাহলে এটি আমাদের ওজন কমাতে অনেকটা সাহায্য করে। ঘরে বসে ওজন কমানোর মধ্যে এটি একটি অন্যতম উপায় তো আসুন জেনে নিয়ে কিভাবে লেবুর পানের মাধ্যমে নিজেদের ওজন কমাতে পারবেন। 

প্রথমে আপনার প্রয়োজন হবে একটি লেবু এবং এক গ্লাস গরম পানি, পানি অবশ্যই হালকা গরম হতে হবে । প্রথমে এক চিমটি লবণ গ্লাসের ভিতর দিবেন, তারপর লেবুর রসটি গ্লাসের ভিতরে দিবেন, এরপর একটি চামচ নিয়ে পানিটাকে আলতো ভাবে নাড়ুন। এই এক গ্লাস পানি আপনি প্রতিদিন সকালে খাবেন। এভাবে যদি আপনি প্রতিনিয়ত সকালবেলা লেবুর পানি খান তাহলে আশা করা যায় ২০ থেকে ৩০ দিনের মধ্যে আপনার দেহের প্রায় ৮ থেকে ১০ কেজি ওজন কমে যাবে।

মধু দিয়ে ওজন কমানোর উপায়

মধু এবং দারচিনি আমাদের শরীরের জন্য এবং ওজন কমানোর ক্ষেত্রে একটি কার্যকরী উপায়। আপনি প্রতিদিন গ্রিন টি এর কাপে আধা চামচ দারুচিনির গুঁড়ো এবং এক চামচ মধু মিশিয়ে নিতে পারেন। এটি খাওয়ার ফলে আপনার শরীরের বিপাক অনেক শক্তিশালী হবে এবং আপনার দেহের কাজ করার ক্ষমতা অনেকখানি বেড়ে যাবে। মধু ও লেবুর রসের মিশ্রণ ওজন কমানোর জন্য সেরা উপায় হিসেবে বিবেচনা করা হয়

ব্যায়াম না করে ওজন কমানোর উপায়

অনেকে আছেন নিজেদের অতিরিক্ত ওজন নিয়ে চিন্তিত, তবে কঠোর পরিশ্রম এবং ব্যায়াম করতে চান না। তো আপনারা যারা ব্যায়াম না করে অথবা জিমে না গিয়ে ওজন কমাতে চান তারা দিনে প্রচুর পরিমাণে পানি পান করতে পারেন। এখন প্রশ্ন হল আপনি এত পরিমান পানি কেন পান করবেন কারণ পানিতে রয়েছে জিরো ক্যালরি তাই আপনি যদি পানি বেশি পান করেন তাহলে আপনার ক্ষুধা কম লাগবে আর যদি আপনার খুধা কম লাগে তাহলে আপনি কম পরিমাণে খাবেন এবং আপনার মেদ বৃদ্ধির সম্ভাবনা অনেক কম।

ওজন কমানোর খাবার তালিকা

প্রতিদিন ডিম, সবুজ, শাকসবজি, মাছ ,ফুলকপি. বাঁধাকপি,  সিদ্ধ আলু ,ডাল, মুরগির মাংস পনির বাদাম খাবার রাখুন। এসব খাবারের মধ্যে ফাইবার অপ প্রোটিন উপাদান থাকায়
অনেক অল্প সময়ে শরীরের অতিরিক্ত ওজন কমে যায়।
তাছাড়া শরীরের ওজন কমাতে হলে আপনি দৈনন্দিন খাদ্য তালিকায় তালিকায় টমেটো বাঁধাকপি শসা ক্যাপসিকাম ইত্যাদি দিয়ে সালাত বানিয়ে খেতে পারেন। এগুলো তো অনেক কম পরিমাণ ক্যালরি থাকে।
বিস্কুট বা উচ্চ গ্যালারি সম্পন্ন খাবার এর পরিবর্তে আপনারা চাইলে আপেল, কমলালেবু, আঙ্গুর, ইত্যাদি খেতে পারেন। এগুলো আপনার দেহে শক্তি যোগাবে এবং আপনার পেটও ভরা থাকবে।

প্রাকৃতিক উপায়ে ওজন কমানোর উপায়

  • খাবার বাছাইঃ ওজন কমানোর কথা যদি আপনার মাথায় থাকে তাহলে আপনাকে প্রথমে           ভাবতে হবে  আপনি দৈনন্দিন জীবনে কি খাবার খাবেন
  • পানি পান করুনঃ ওজন কমানোর প্রধান উপায় হল প্রচুর পরিমাণে পানি পান করা।
  • আস্তে আস্তে খাবার খাওয়াঃ খাবার খাওয়ার সময় আপনাকে অবশ্যই ধীরে ধীরে খাবার খেতে হবে। 
  • লিফট ব্যবহার পরিহার করুনঃআমরা যদি লিভ ব্যবহার না করে পায়ে হেঁটে অথবা সিঁড়ি সিঁড়ি  ব্যবহার করি তাহলে আমাদের অনেক খানি ওজন কমবে

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url