শূন্য থেকে ielts প্রস্তুতি - মুনজেরিন শহীদ বই pdf

IELTS কিভাবে শুরু করবো ? কোন কোন বই কিনবো, Playlist কোথায় পাবো? Listening, Readiing, Written,Speaking এর মধ্যে কোনটা আগে শুরু করবো এ সকল প্রশ্নের উত্তর যদি আপনি পেতে চান তাহলে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন. এটির মাধ্যমে জানতে পারবেন IELTS সম্পর্কে সকল কিছু।
                                                                                           
মুনজেরিন শহীদ বই pdf

ভুমিকা

বর্তমানে বাংলাদেশের যুবকদের মধ্যে বাইরের দেশে গিয়ে পড়াশোনার অনেক আকাঙ্ক্ষা ও ইচ্ছা জন্মেছে. আর সে ক্ষেত্রে বাইরের দেশে যেয়ে পড়াশোনা করার জন্য আই ই এল টি এস (IELTS) পরীক্ষার সম্মুখীন হতে হয়। তবে এমন অনেক শিক্ষার্থী আছে যাদের আই ই এল টি এস (IELTS) সম্পর্কে বেশী কোন ধারনা নেই এবং কোথা থেকে শুরু করতে হবে এবং কিভাবে শুরু করতে হবে সে সম্পর্কেও কোন ধারনা নেই। 

তাই আজকে আমরা আপনাদের সামনে এমন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি যেটির মাধ্যমে আপনি খুব সহজেই বুঝতে পারবেন আপনার কোথা থেকে আই ই এল টি এস (IELTS) এর প্রিপারেশন নেওয়া শুরু করা উচিত এবং কোথা থেকে আই ই এল টি এস (IELTS) এর প্রিপারেশন শেষ করা উচিত। যদি আপনি খুব ভালো ভাবে আই ই এল টি এস (IELTS) পরীক্ষার প্রস্তুতি নিতে চান তাহলে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

IELTS Book List

  1. Cambridge 8-17
  2. Makkar speaking (latest Version)
  3. Makkar written task 1 & 2

IELTS Free Youtube Resources

  1. Target IELTS
  2. Asad Yaqub
  3. Ielts liz,
  4. English Speaking Success (keith)

IELTS Basic Grammar

  1. Parts of Speech,
  2. Tense,
  3. Competing Sentence.
কমপক্ষে এই বিষয়গুলো যত ভালোভাবে পারেন প্র্যাকটিস করে শেষ করে রাখবেন.

IELTS Youtube Resourses

Youtube থেকে Target IELTS একটা মডিউলের ভিডিও দেখেন তারপর ক্যামব্রিজ থেকে ওই মডিউলর সলভ করার চেষ্টা করেন। এভাবে আপনি practice শুরু করেন। আশা করা যায় এভাবে আপনার অনেক ঘাটতি পূরণ হবে.

IELTS LISTENING TIPS

  • আপনার favorite English movie টা start করবেন, then মুভির subtitle এ দেখবেন আর actor/actressরা কিভাবে pronunciation করছে সেটায় main focus দিবেন। আর তাদের dialogue এর meaning গুলো বোঝার চেষ্টা করবেন।
  • কিছু negative word আছে যেমন: But, Won't, Don't ,However, Opposite etc etc negative word. এগুলোর ক্ষেত্রে অনেক সতর্ক থাকবেন কারণ এগুলোতে পুরো sentence এর meaning changes করে দিতে পারে।
  • Mcq তে একটা জিনিস মনে রাখবেন, যে জিনিস নিয়ে বেশি বক-বক করবে সেই option কখোনোই answer হবে না।(next time খেয়াল করে দেইখেন )
  • Part/section 4 এ যখন fill in the gaps এ speaker টানা অনেক কথা spped এ বলতে থাকে, তখন মাঝে মাঝে আপনার concentration হারায় ফেললে track ভুলে যাবেন। তাই part 4 এ আগেই থেকে gaps এর আগে কিছু word mark করে রাখবেন যাতে যখনেই ঐ word pronouncing করলে আপনি সহজেই track টা খুজে পান।

IELTS SPEAKING TIPS 

  • আজকে থেকেই বাসার সবার সাথে এবং বন্ধুদের সাথেও English এ কথা বলা শুরু করে দেন। বন্ধুদের সাথেও আর এমন একজনকে খুঁজেন যে আপানার থেকে English এ অনেক ভালো fluency তে কথা বলতে পারে।
  • আপনার favorite English movie টা start করবেন, then মুভির subtitle খেয়াল করবেন আর actor/actress রা কিভাবে সেটা pronunciation করছে সেটায় focus দিবেন, আর তার সাথে সাথে আপনিও সেভাবে বলার চেষ্টা করবেন.
  • Spelling এর জন্য যদি আমার experience শেয়ার করি তাহলে বলবো যে যখন study করবেন তখন full concentration দিতে হবে, আর পাশাপাশি ও spelling ট বারবার খাতায় লিখবেন তাহলে ইনশা'আল্লাহ আপনার spelling mistake কম হবে। এই spelling এর জন্য অনেকে Listening and Reading এ অনেক নাম্বার কম পায়।

IELTS Writing Tips

বেশি করে সেম্পল পড়তে হবে, কিভাবে সেম্পল পড়বেন আর কোথা থেকে পড়বেন Target IELTS চ্যানেলে আছে। রাইটিং প্লেলিস্টে পাবেন।

Ielts Reading Tips

  • Tips Infinity:বেশি বেশি প্র্যাকটিস Target IELTS bhai এর ভিডিও দেখেন) এর উপর আর কোনো টিপ্স নেই।
  • At the end, দয়া করে ৩ টা হলেও মক পরিক্ষা দিন। রেজাল্ট কি আসে সেটা নিয়ে টেনশন করবেন না। মক আপনার পরিক্ষা হলে flexible and nervousness রাখবে।

পরীক্ষার আগে আইএলটিএস পড়ার রুটিন

IELTS পরীক্ষা শুরু হওয়ার এক থেকে দেড় মাস আগে যেভাবে পড়াশোনা করা উচিত সেটার একটি রুটিন শেয়ার করলাম.
  1. সকালে ঘুম থেকে উঠেই 2 টা Listeningকরবেন। কারণ তখন মন এবং মাথা দুইটাই ফ্রেশ থাকে।
  2. দুপুরে 1টা Reading করবেন,
  3. বিকালে আবার একটা Listening & Reading
  4. সন্ধ্যার পর 1টা Written
  5. আর রাতের বেলায় Speaking practice করবেন।

Ielts প্রস্তুতি কবে থেকে শুরু করব

অনেকে ধারণা করেন যে আইএলসের প্রিপারেশন নেওয়া অনেক সহজ। এক থেকে দেড় মাস পড়াশোনা করলেই নাকি আইএলসে ভালো স্কোর পাওয়া যায়। তবে এটি সবার ভুল ধারনা। মূলত আইএলসে ভালো ব্যান্ড স্কোর পাওয়ার জন্য মিনিমাম চার থেকে পাঁচ মাস আগে প্রস্তুতি নেওয়া শুরু করে দেয়া উচিত। আর যদি আপনার ইংলিশের বেসিক দুর্বল থাকে তাহলে আরো আগে থেকেই আইএলসের প্রস্তুতি নেওয়া উচিত।

Ielts কত নাম্বারে কত স্কোর

আইএলসের স্কোর সব সময় ০ থেকে ৯ এর মধ্যে সীমাবদ্ধ। কোন শিক্ষার্থী সর্বনিম্ন ০.৫ এবং সর্বোচ্চ .৯ পেতে পারে। আর এর স্বাভাবিক স্কোর হচ্ছে ৬.৫ বা ৭ পয়েন্ট ৫ বা ৫.৫। Ielts পরীক্ষায় প্রতিটি আলাদা আলাদা ক্ষেত্র যেমন রাইটিং, রিডিং, লিসেনিং এবং স্পিকিং সবগুলোর আলাদা আলাদা ব্র্যান্ডস স্কোর থাকে। তাই Ielts পরীক্ষায় প্রতিটি দিকে ভালো হবে নজর দিতে হয় এবং সবগুলো দিকেই পারদর্শী হতে হয়। কারণ সবগুলো বিষয়ের উপর প্রাপ্ত নম্বর থেকে আপনি কাঙ্খিত Ielts এর স্কোর পাবেন।

Ielts প্রস্তুতির জন্য কি 2 সপ্তাহ যথেষ্ট

অনেকেরই এটা ধারণা যে Ielts প্রস্তুতির জন্য দুই সপ্তাহ যথেষ্ট। তবে এই কথাটার কোন ভিত্তি নাই। যত ভালো ছাত্র বা ছাত্রী হোক না কেন Ielts প্রস্তুতির জন্য সর্বনিম্ন এক থেকে দুই মাস সময় লাগবে। কারণ Ielts পরীক্ষায় একাধিক বিষয়ের উপর নজর দিতে হয় যেমন রাইটিং, রিডিং, লিসেনিং এবং স্পিকিং। তাই কেউ যদি বলে আইএস প্রস্তুতির জন্য দুই সপ্তাহ যথেষ্ট তাহলে তারই সম্পর্কে কোন ধারণা নেই।

ঘরে বসে IELTS প্রস্তুতি PDF

ঘরে বসে IELTS প্রস্তুতি এর জন্য অনেকগুলো বই বাজারে রয়েছে। তবে এগুলোর মধ্যে মুনজেরিন শহীদের বইটি অন্যতম একটি জনপ্রিয় বই। আমরা আপনাদেরকে এই বইটি সম্পূর্ণ ফ্রিতে দিচ্ছি। বইটি ডাউনলোড করার জন্য নিচে দেওয়া লিংকে ক্লিক করুন।

আমাদের শেষ কথা

IELTS কিভাবে শুরু করবো ? কোন কোন বই কিনবো, Playlist কোথায় পাবো? Listening, Readiing, Written,Speaking এর মধ্যে কোনটা আগে শুরু করবো এ সকল প্রশ্নের উত্তর আপনাদের কি ইতিমধ্যেই দেয়া হয়েছে। সেই সাথে ঘরে বসে IELTS প্রস্তুতি PDF বইটি আপনাদের সাথে ফ্রিতে শেয়ার করা হয়েছে। করবে এই পোস্টটি আপনাদের ভালো লেগেছে এবং এটার মাধ্যমে কিছুটা হলে উপকৃত হয়েছেন। এই পোস্টটি অবশ্যই শেয়ার করে দিবেন যাতে অন্যরাও এরকম তথ্য এবং জ্ঞানমূলক পোস্ট সম্পর্কে জানতে পারে এবং এগুলো থেকে জ্ঞান অর্জন করতে পারে। ওয়েবসাইটটি ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url