ব্রেস্ট ক্যান্সার রোগীদের জন্য বিশেষ কিছু তথ্য - ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধ

আজকের পুসোস্ট করছি ব্রেস্ট ক্যান্সার সার্ভাইভার দের জন্য।যদি আপনারা ব্রেস্ট ক্যান্সার সম্পর্কে বেশি তথ্য না জেনে থাকেন তাহলে এই পোস্ট টি পুরো পড়ুন। আসা করি ব্রেস্ট ক্যান্সার সম্পর্কে ভাল একটা ধারণা পেয়ে জাবেন।
                                                                        
ব্রেস্ট ক্যান্সার

ব্রেস্ট ক্যান্সার রোগীদের জন্য বিশেষ কিছু তথ্য

ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত কিছু রোগীর এক ধরনের অপারেশন করা প্রয়োজন হয়, যাতে করে ক্যান্সার শরীরের অন্য কোথাও ছড়িয়ে না পড়ে। এই অপারেশনের মাধ্যমে স্তন পুরোপুরি কেটে ফেলা হয়। এইটার নাম ম্যাসটেকটমি। এই অপারেশন পরবর্তী শারীরিক প্রভাব তো আছেই তবে আজকে কথা বলব রোগীর উপর মানসিক কি প্রভাব পড়ে সেইটা নিয়ে। 

একটি অপারেশনে অনেক ব্রেস্ট ক্যান্সার রোগীর মানসিক স্বাস্থ্যের ওপর বিরূপ প্রভাব ফেলে।অনেক সময় আমরা যারা তার আসে পাশে থাকি তারা বুঝে না বুঝে বিভিন্ন কাজ এবং কথার মাধ্যমে এই অবস্থাকে তাদের জন্য আরো কষ্টকর করে তুলি।একটু বুঝিয়ে বলি যাদের অপারেশনের মাধ্যমে স্তন পুরোপুরি কেটে ফেলতে হয়, তাদের অনেকেই আমরা সহানুভূতি দেখাতে যেয়ে মনে করিয়ে দেই যে তার শরীরটা আর আগের মত নেই, সে আর আগের মত নেই তার একটা স্তন কেটে ফেলা হয়েছে। অনেকে আবার শরীরের ওই অঞ্চলে আকারের পরিবর্তন দেখে প্রশ্ন করে তোমার কিছু হয়েছে কিনা, কি হয়েছিল। 

কোনো কোনো রোগী কনফিডেন্টলি প্রশ্নগুলো সামাল দিতে পারে আবার কিছু রোগী বলেন তারাএসব প্রশ্নের সম্মুখীন হতে চান না। তাদেরকে যত কম মনে করিয়ে দেয়া যায় ক্যান্সার এর কথা অপারেশনের কথা তাদের জন্য ততই ভাল যতই না সে কথা আমরা সহানুভূতি প্রকাশের জন্য বলি। আর সব সময় সহানুভূতি নেয়ার মত অবস্থায় সবাই থাকে না, আবার কিছু বেক্তি বলেন যে ক্যান্সার এর অপারেশন করার পর তাদের নিয়মিত পোশাক পরার ক্ষেত্রে বিভিন্ন সমস্যা অনুভব করেন। বিশেষ করে শাড়ি সালোয়ার-কামিজ পড়তে গেলে এইসব সমস্যা দেখা যায়।এসব সমস্যা এড়াতে অপারেশনের পর কিছু রোগী নতুন করে স্তন তৈরি করতে সার্জারি করে।

আমাদের দেশে বেশ কয়েকটা হাসপাতালে এই সার্জারি করা হয় তবে, কিছু রোগীর করার সুযোগ থাকে না, আবার অনেক, রোগীই সার্জারি করাতে চান না। তাদের জন্য একটা সমাধান হলো বক্ষবন্ধনী ব্রা এর নিচে এক ধরনের জিনিস ব্যবহার করা যেটা স্তনের মতো একটা জিনিস। ব্রা এর ভেতরে এটা দিলে স্তন অপসারণ করা হয়েছে সেটা বাইরে থেকে বোঝা যায় না।বাংলাদেশের গুলো তৈরি হয় না অধিকাংশ সময়ই দেশের বাইরে থেকে কিনে আনতে হয় যে কারণে টাকা পয়সাও খরচ হয়। আমরা কিছুদিন আগে জানতে পারি যে বাংলাদেশের একটি ফ্যাশন ব্রান্ড দেশাল চেষ্টা করেছে ব্রেস্ট ক্যান্সার রোগীদের এটা বানানোর জন্যা

স্তন ক্যান্সার প্রতিরোধ করা যায় কজ

ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধ করা যাবে? ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধ করার কোন নিশ্চিত উপায় নেই । তবে এমন কিছু কাজ আছে যা আপনি চাইলে করতে পারেন যা আপনার ব্রেস্ট ক্যান্সার এর ঝুঁকি কমাতে পারে। এটি বিশেষত ব্রেস্ট ক্যান্সারে এর জন্য কিছু ঝুঁকিপূর্ণ কারণ সহ মহিলাদের জন্য সহায়ক হতে পারে, যেমন একটি শক্তিশালী পারিবারিক ইতিহাস বা কিছু উত্তরাধিকারসূত্রে জিনের পরিবর্তন।

স্তন ক্যান্সারের কারণ কি

যেসব মহিলাদের উত্তরাধিকারসূত্রে নির্দিষ্ট জিনে পরিবর্তন পেয়েছেন, যেমন BRCA1 এবং BRCA2 , তাদের স্তন এবং ডিম্বাশয়ের ক্যান্সারের ঝুঁকি বেশি।

লেখকের শেষ কথা

ব্রেস্ট ক্যান্সার অপারেশনের পর আপনার বা আপনার প্রিয়জনের মানসিক স্বাস্থ্য নিয়ে খুবই চিন্তিত হন তাহলে অবশ্যই একজন মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞের পরামর্শ নিবেন. যদি আপনাদের এই পোস্টটি ভালো লেগে থাকে এবং অপকার তথ্য পেয়ে থাকেন তাহলে অবশ্যই পোস্টটি শেয়ার করে দিবেন যাতে আরো মানুষ এ সম্পর্কে জানতে পারে। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url