জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সি ইউনিট প্রশ্ন ব্যাংক pdf

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা আশা করি আপনারা সবাই ভাল আছেন। পোষ্টের মাধ্যমে আমরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এ ইউনিট এর প্রশ্ন ব্যাংক আপনাদের সাথে শেয়ার করব এবং সেই সাথে জাহাঙ্গীরনগর এর প্রশ্নের যে ধরন বা প্যাটার্ন সে সম্পর্কে আপনাদের জানানোর চেষ্টা করব। এ সকল বিষয়ে জানতে পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।                   

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

           

ভুমিকা

পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়া প্রতিটি স্টুডেন্টের একটা স্বপ্ন থেকে থাকে তবে এই লক্ষ্যে পৌঁছানোর জন্য অনেক পরিশ্রম এবং ধৈর্যের দরকার হয়। তাছাড়া দরকার হয় সঠিক গাইডলাইন্স যেগুলো ফলো করার মাধ্যমে একটা স্টুডেন্ট তার লক্ষ্যে পৌঁছাতে পারবে। সেই দিকে লক্ষ রেখেই আজকের এই পোস্ট। এই পোষ্টের মাধ্যমে আমরা আপনাদেরকে একটা গাইডলাইন্স বা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এর প্রশ্নের প্যাটার্ন বা ওরা কিভাবে প্রশ্ন করে সে বিষয়ে একটা ধারণা দেওয়া চেষ্টা করব। সেই সাথে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইউনিট প্রশ্ন ব্যাংক আপনাদের সাথে শেয়ার করব। তো চলুন দেরি না করে এখনই দেখে নেওয়া যাক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন ব্যাংক গুলি যেগুলো আপনাদের সাথে পিডিএফ আকারে শেয়ার করা হবে এবং প্রশ্নের প্যাটার্ন।

JU C Unit Question Bank Pdf Download

নিচে দেওয়া লিংকে ক্লিক করার মাধ্যমে আপনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইউনিট প্রশ্ন ব্যাংক পিডিএফ আকারে পেয়ে যাবেন.

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সি ইউনিট প্রশ্ন ব্যাংক PDF Download

............................................................................................................।

আরো পড়ুনঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় e ইউনিট প্রশ্ন ব্যাংক pdf 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি প্রশ্ন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অদ্ভুত প্রশ্নাবলী.......
|| প্রশ্ন ফাঁদ: কী ধরনের ফাঁদ থাকে প্রশ্নের ভিতরে ||
পরীক্ষার কেন্দ্রে আমরা প্রায় প্রস্তুতিকে ডুবিয়ে দেই দু'টি কারণে: প্রশ্ন খুব সহজ হলে এবং প্রশ্ন খুব কঠিন হলে। এই দুই অবস্থায়ই আমরা খুব এক্সাইটেড থাকি। আসুন আজ জেনে নিই তেমন কিছু প্রশ্ন ফাঁদের নমুনা।
১. একক রচনা হিসাবে বাংলা সাহিত্যের সর্বপ্রথম গ্রন্থ কোনটি?
ক) চর্যাপদ খ) শ্রীকৃষ্ণককীর্তন কাব্য
গ) ডাকার্নব ঘ) লাইলি মজনু

প্রশ্ন ফাঁদঃ যেহেতু অনেকদিন ধরে পড়ে এসেছেন বাংলা সাহিত্যের প্রথম গ্রন্থ চর্যাপদ, সুতরাং পরীক্ষার কেন্দ্রের এক্সাইটমেন্ট ও কমন প্রশ্নে আপনি আর কিছু না ভেবেই উত্তর দিয়ে দিলেন ক) চর্যাপদ। অথচ অতিরিক্ত এক্সাইটমেন্ট এর কারণে আপনি খেয়ালই করলেন না, শুরুতে বলা আছে "একক রচনা হিসেবে প্রথম "। চর্যাপদ তো কেউ একা রচনা করেনি। আবার যারা প্রশ্নটি ভালোভাবে দেখেছেন তাদের কেউ কেউ অতি চালাকি করে ভেবে নিবেন "একক রচনা হিসেবে প্রথম " কথাটি শুধু নার্ভাস করার জন্যই বোধহয় দিল। কিন্তু না, প্রশ্নে যথেষ্ট কারণ আছে। সঠিক উত্তর হবে খ) শ্রীকৃষ্ণককীর্তন কাব্য
:
২। I am Happy এর বাংলা অর্থ কী?
ক) আমি সুখি খ) আমি সুখী
গ) আমি হ্যাপি ঘ) আমি হয় সুখী।
:
প্রশ্ন ফাঁদঃএই ধরনের প্রশ্ন জাবি বি,সি,এফ,জি ইউনিট এ মানসিক দক্ষতার অংশ। প্রশ্ন দেখা মাত্র আপনি মুচকি হেসে বললেন ক্লাস টু এর প্রশ্ন। অপশন ক দেখেই দাগাতে যাবেন, ঠিক এমন মুহুর্তে খ অপশনে গিয়ে আটকে গেলেন। কারণ দুটোর বাংলায় একই শুধু একটা শব্দের বানান "সুখি", অন্যটি "সুখী "। এবার আপনি দ্বিধায় পড়ে গেলেন উত্তর ক হবে নাকি খ হবে। অনেক ভাবে অপশন হয়তো ক/খ দিয়ে আসলেন আর যথারীতি প্রশ্ন ফাঁদে পা দিয়ে বসলেন। প্রথম অপশন দুটি একই রেখে বানান চেঞ্জ করে দেয়ার অর্থই হচ্ছে আপনার দৃষ্টি যেন অপশন ১ম দুটির মধ্যেই থাকে। অথচ উত্তর কোনটিই না। উত্তর হল গ) আমি হ্যাপি। এখানে Happy অর্থ সুখি বুঝায়নি, বুঝালো কারো নাম। আর তাই তো শব্দটির ১ম অক্ষর বড় হাতের। কারো নামের ১ম অক্ষর বড় হাতের হয়।
৩। রেড হাউস হল গাড় লাল রঙের ঘর, ইয়েলো হাউস হল হালকা হলুদ রঙের ঘর, লাল আলোর তরঙ্গদৈর্ঘ্য বেশি কিন্তু হলুদ রঙের কম। গ্রীন হাউজ হল -

ক) গাড় সবুজ রঙের ঘর
খ) হালকা সবুজ রঙের ঘর
গ) কাচের ঘর
ঘ) কাচের সবুজ রঙের ঘর।

প্রশ্নটি একবার ব্যাংকে একটু অন্যভাবে এসেছিল। এটিও মানসিক দক্ষতা। প্রশ্নকর্তা আপনাকে হাতে কলমে বুঝিয়ে দিচ্ছে লাল এর তরঙ্গদৈর্ঘ্য বেশি, আর তাই রেড হাউজটি গাড় লাল, হলুদের তরঙ্গ দৈর্ঘ্য কম তাই এটি হালকা হলুদ। কিন্তু গ্রীন হাউজ তাহলে কী? প্রশ্ন কর্তার প্রশ্নের ফাঁদে পড়ে সেবার অনেকেই সবুজের অপশনগুলোতে ঘাটাঘাটি করতে গিয়ে বাকি অপশন "কাচের ঘরে " চোখই দেয়নি। এখানে প্রশ্ন ফাঁদে পা দেয়া যাবেনা। গ্রীন হাউজ মানেই হল কাচের ঘর, যা আপনারা বিজ্ঞানে পড়েছেন।
:
৪। বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন নিউইয়র্কে "কনসার্ট ফর বাংলাদেশ " এর প্রযোজনা করেন কারা?
ক) জর্জ হ্যারিসন ও এলেন ক্ল্যাইন
খ) জর্জ হ্যারিসন ও পন্ডিত রবি শংকর
গ) পন্ডিত রবি শংকর ও এলেন ক্ল্যাইন
ঘ) জর্জ হ্যারিসন ও ইয়ভগেনি ইয়েভ।
:
প্রশ্নের ফাঁদঃ উত্তর দেখার সাথে সাথে আপনার চোখ আটকে যাবে অপশন (খ) তে, যেখানে বলা হয়েছে যে পন্ডিত রবি শংকর ও জর্জ হ্যারিসন । তবে সঠিক উত্তর হল ক) এলেন ক্ল্যাইন ও জর্জ হ্যারিসন। কারণ প্রশ্নে বলা হয়েছে কারা প্রযোজনা করেন? কিন্তু আপনি এতদিন পড়ে বা শিখে এসেছেন যে কারা আয়োজন করে? কনসার্ট ফর বাংলাদেশের আয়োজন করে জর্জ হ্যারিসন ও পন্ডিত রবি শংকর। কিন্তু প্রযোজনা করেন জর্জ হ্যারিসন ও এলেন ক্ল্যাইন।
:
৫। মুক্তিযুদ্ধের সময় আমেরিকার পাঠানো সপ্তম নৌবহরের সমন্বয়ে কী গঠন করা হয়েছিল?
ক) টাস্কফোর্স ৫২ খ) টাস্কফোর্স ৭১
গ) টাস্কফোর্স ৫৪ ঘ) টাস্কফোর্স ৭৪
:
প্রশ্নের ফাঁদঃ উত্তরটি হয়তো আপনার জানা নেই। কিন্তু তবুও পরীক্ষার হলে একটু কমনসেন্স এপ্লাই করার চেষ্টা করবেন। যেহেতু ঘটনাটি মুক্তিযুদ্ধকালীন, সুতরাং উত্তর "টাস্কফোর্স ৭১" হবে বলে আপনি ধরে নিবেন। শেষ পর্যন্ত অপশন খ) টাস্কফোর্স ৭১ দাগিয়ে আসবেন। অতঃপর প্রশ্নের ফাঁদে পড়ে গেলেন। এর সঠিক উত্তর হবে ঘ) টাস্কফোর্স ৭৪।
৬। বাংলাদেশের প্রথম বিদ্রোহী কবি কে?
ক) মাইকেল মধুসুদন দত্ত
খ) কাজী নজরুল ইসলাম
গ) সুকান্ত ভট্টাচার্য
ঘ) রুদ্র মোহাম্মদ শহীদুল্লাহ
প্রশ্নের ফাঁদঃ আপনি পরীক্ষায় এত বেশি এক্সাইটেড যে, কমন প্রশ্ন দেখে প্রশ্নকর্তাকে ধন্যবাদ দিয়ে (খ) নং অপশন অর্থাৎ কাজী নজরুল ইসলাম দাগিয়ে চলে আসলেন। এটাও কিন্তু আপনার ফাঁদে পা দেয়া। প্রশ্নটি ছিল প্রথম বিদ্রোহী কবি কে? উত্তর হল ক) মাইকেল মধুসুদন দত্ত। কিন্তু যদি প্রশ্ন হত বিদ্রোহী কবি কে? তবে সেক্ষেত্রে উত্তরটি হত খ) কাজী নজরুল ইসলাম।
শিক্ষার্থীরা তাহলে আপনারা বুঝতেই পারছেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন গুলো কত বেশি ইউনিক হয়ে থাকে। প্রথম দেখাতে প্রশ্নগুলোকে এত বেশি কনফিউজিং লাগবে যে, নিজের মাইন্ড সেট করতে পারবেন না।
তবে ভয়ের কিছুই নেই,যেখানে সমস্যা আছে সেখানেই রয়েছে সমাধান শুধু উপযুক্ত সমাধান খুঁজে বের করতে হবে।
লেখনীতে......।
হারিসুল ইসলাম হিরো,
আইন ও বিচার বিভাগ,
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

শেষ কথা

আজকে আমাদের এই পোষ্টের মাধ্যমে আমরা আপনাদের সাথে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এর ইউনিট প্রশ্ন ব্যাংক পিডিএফ শেয়ার করেছি। আশা করব এই প্রশ্ন ব্যাংক এটি আপনাদের কাজে আসবে এবং আপনাদের লক্ষ্যে পৌঁছাতে অনেকটাই সাহায্য করবে। পিডিএফ এর পাশাপাশি আমরা জাহাঙ্গীরনগর এর প্রশ্নের প্যাটার্ন বা প্রশ্নের ধরন কি রকম হতে পারে সেটার একটা ধারণা দেয়ার চেষ্টা করেছি। আশা করব এগুলো আপনার কাজে লাগবে। আমাদের ওয়েবসাইটটি ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম দরকারি এবং তথ্যাবুল পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url