রোজার সুন্নত কয়টি ও রোজা ভঙ্গের কারণ জানুন

আপনি কি জানেন রোজা ভঙ্গের কারণ কয়টি ? রোজার সুন্নত কয়টি? যদি না জেনে থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। এই পোষ্টের মাধ্যমে আমরা আপনাকে রোজার সুন্নত এবং রোজা ভঙ্গের কারণ গুলো সম্পর্কে অবগত করব।
                                                                           
রোজার সুন্নত কয়টি

=

ভুমিকা

রোজা প্রতিটি মুসলমানের জন্য একটি ফরজ বিধান। অর্থাৎ মুসলমান হিসেবে প্রতিটি নারী-পুরুষের একটা গুরুত্বপূর্ণ দায়িত্ব এটি। রোজা রাখার মাধ্যমে মুসলমানগন আল্লাহ তায়ালার প্রতি তাদের অনুগত্য প্রকাশ করে। বছরের মাত্র ৩০ দিন রোজা রাখা ফরজ। তবে কেউ চাইলে বছরের অন্যান্য সময়ও রোজা রাখতে পারবে, শুধুমাত্র নিষিদ্ধ দিন গুলো ছাড়া। এই রোজা রাখার কিছু নিয়ম রয়েছে সেই সাথে রয়েছে রোজার কিছু সুন্নত। তাছাড়া রোজা থাকা অবস্থায় কি কি কারণে রোজা ভেঙে যায় সেটাও জানা জরু্রি। সেসব দিকে খেয়াল রেখেই আজকের এই পোস্ট। আমরা চেষ্টা করেছি আপনাকে রোজার জন্য এবং রোজা ভঙ্গের কারণগুলো ভালোভাবে জানানোর। তো চলুন দেরি না করে জেনে নেওয়া যাক।

রোজার সুন্নত কয়টি

রোজা রাখার অনেক সুন্নত রয়েছে, যার মধ্যে নিম্নরূপ:
  • কেউ যদি আপনাকে অপমান করে তার থেকে উত্তম জবাব দেওয়া এবং বলা সুন্নত যে, “আমি রোজা রাখছি” কারণ আল-বুখারী ও মুসলিম আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, যে রাসূল সা. আল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন: “রোযা হল ঢাল বা সুরক্ষা তাই কোন অশ্লীল বা আপত্তিকর কথাবার্তা বা আচরণ করা উচিত নয়। যদি কেউ তার সাথে মারামারি করে বা তাকে গালি দেয়, সে যেন দুবার বলে, ‘আমি রোজাদার’। সেই সত্তার শপথ যার হাতে আমার প্রাণ, রোজাদারের মুখের গন্ধ আল্লাহর কাছে কস্তুরীর সুগন্ধের চেয়েও উত্তম। 1894; মুসলিম, 1151।
  • রোজাদারের জন্য সেহরী খাওয়া সুন্নত, কেননা আল-সহীহাইন গ্রন্থে প্রমাণিত যে, আনাস ইবনে মালিক (রা.) বলেছেন: রাসূলুল্লাহ (সা.) বলেছেনঃ সাহরী খাও কেননা সেহরীতে বরকত রয়েছে। (আল-বুখারী, 1923 দ্বারা বর্ণিত; মুসলিম, 1059)।
  • সেহরি বিলম্বিত করা সুন্নত কারণ আল-বুখারী দ্বারা আনাস থেকে জায়েদ ইবনে সাবিত রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত হয়েছে, তিনি বলেছেন: “আমরা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সাথে সেহরি খেয়েছিলাম। তারপর তিনি নামায পড়তে উঠলেন। আমি বললামঃ আযান ও সেহরীর মধ্যে কতটুকু সময় ছিল? তিনি বললেনঃ পঞ্চাশ আয়াত পড়তে যে সময় লাগে। (আল-বুখারী, 1921 দ্বারা বর্ণিত)।
  • দ্রুত ইফতার করা সুন্নত কারণ নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ “মানুষ যতদিন ইফতার করতে তাড়াহুড়া করবে ততদিন তারা ভালো থাকবে। (আল-বুখারী, 1957 দ্বারা বর্ণিত; মুসলিম, 1098)। এছাড়াও দেখুন নং প্রশ্ন. 49716)
  • তাজা খেজুর দিয়ে রোজা ভঙ্গ করা সুন্নত; কোনটি পাওয়া না গেলে শুকনো খেজুর দিয়ে; যদি কোনটি পাওয়া না যায় তবে পানি দিয়ে - আনাস (রাঃ) এর হাদীসের কারণে, যিনি বলেছেন: আল্লাহর রসূল (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) সালাত পড়ার আগে তাজা খেজুর দিয়ে ইফতার করতেন। যদি (তাজা খেজুর) না থাকতো তাহলে শুকনো খেজুর দিয়ে, আর যদি (শুকনো খেজুর) না থাকতো তাহলে কয়েক চুমুক পানি খেতেন।(আবু দাউদ দ্বারা বর্ণিত, নং 2356; আল-তিরমিযী, 696; আল-ইরওয়া', 4/45-এ হাসান হিসাবে শ্রেণীবদ্ধ)
  • রোযা ভাঙার সময় হাদীসে বর্ণিত বিসমিল্লাহ বলা সুন্নত। এটা সঠিক মতানুযায়ী ওয়াজিব কারণ নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) এর নির্দেশ দিয়েছেন। "আল্লাহুম্মা লাকা সুমতু ওয়া আলা রিজকিকা আফতারতু, আল্লাহুম্মা তাকাব্বাল মিন্নি, ইন্নাকা আনতাল-সামি'আল-আলিম (হে আল্লাহ, আমি তোমার জন্য রোজা রেখেছি এবং তোমার রিযিকে আমি আমার রোজা ভঙ্গ করেছি, হে আল্লাহ (এই রোজা) কবুল করুন। আমার পক্ষ থেকে কারণ আপনি সর্বশ্রোতা, সর্বজ্ঞ) দাঈফ (দুর্বল), যেমনটি ইবনুল কাইয়্যিম বলেছেন (জাদ আল-মাআদ, 2/51)। আরও একটি প্রতিবেদন রয়েছে: "ধাহাবা আল-জামা' ওয়া আবতালাত আল-উরুক ওয়া থাবাতা আল-আজর ইন শা আল্লাহ (তৃষ্ণা দূর হয়েছে, শিরাগুলি সিক্ত করা হয়েছে এবং পুরস্কার নিশ্চিত করা হয়েছে, যদি আল্লাহ চান)।" (আবু দাউদ, 2357 দ্বারা বর্ণিত; আল-বায়হাকী, 4/239; আল-ইরওয়া', 4/39-এ হাসান হিসাবে শ্রেণীবদ্ধ)।
রোজাদারের দুআ'র ফজিলত সম্পর্কে এমন হাদীস রয়েছে, যেমন

(i) আনাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “তিনটি দোয়া প্রত্যাখ্যাত হয় না: পিতার দোয়া, রোজাদারের দোয়া। এবং মুসাফিরের প্রার্থনা।" আল-বায়হাকী কর্তৃক বর্ণিত, ৩/৩৪৫; আল-সাহীহ 1797-এ আল-আলবানী সহীহ হিসাবে শ্রেণীবদ্ধ। 

(ii) আবু উমামাহ থেকে একটি মারফূ'র প্রতিবেদনে বর্ণিত হয়েছে: "প্রতিবার রোজা ভঙ্গ হলে আল্লাহর কাছে এমন কিছু লোক রয়েছে যাদের তিনি মুক্তি দেন।" আহমাদ, ২১৬৯৮ থেকে বর্ণিত; আল-আলবানী সহীহ আল-তারগীব, 1/491-এ সহীহ হিসাবে শ্রেণীবদ্ধ করেছেন।

(iii) এটি আবু সাঈদ আল-খুদরি থেকে একটি মারফু'র প্রতিবেদনে বর্ণিত হয়েছে: "আল্লাহ প্রতি দিন এবং রাতে - অর্থাত্ রমজানে - এবং প্রত্যেক দিন ও রাতে মুসলমানের একটি প্রার্থনা রয়েছে যা উত্তর দেওয়া হয়।" আল-বাযযার থেকে বর্ণিত; আল-আলবানী সহীহ আল-তারগীব, 1/491-এ সহীহ হিসাবে শ্রেণীবদ্ধ করেছেন।

রোজা ভঙ্গের কারণ

৭টি জিনিস রোজা ভেঙ্গে ফেলবে: ১. সহবাস ২. হস্তমৈথুন ৩. খাওয়া-দাওয়া ৪. যে কোন কিছু খাওয়া-দাওয়া একই শিরোনামে আসে ৫. কাপিংয়ের মাধ্যমে রক্ত দেওয়া এবং এর মতো ৬. ইচ্ছাকৃতভাবে বমি করা 7. ঋতুস্রাব ও নিফাস

স্বপ্নদোষ কি রোজা ভঙ্গের কারণ

রোজা থাকা অবস্থায় দুপুর বেলা অথবা দিনের যেকোনো সময় ঘুমানো নিষেধ নয়। ফলে ঘুমন্ত অবস্থায় যদি আপনার স্বপ্নদোষ হয় তাহলে এর ফলে আপনার কোন রকম রোজা ভঙ্গ হবে না। তবে আপনি যদি স্থগিত ভাবে মজি বের করেন তাহলে আপনার রোজা ভেঙে যাবে। অর্থাৎ রোজা থাকা অবস্থায় দিনের বেলা সহবাস অথবা হস্তমৈথুন করলে রোজা অবশ্যই ভেঙ্গে যাবে।

শেষ কথা

যেহেতু রোজা ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে একটি এবং ইসলামে এর গুরুত্ব অনেক সে তো আমাদের উচিত যথাসম্ভব সঠিক উপায়ে এবং সকল নিয়মকানুন সুন্নত, ফরজ মেনে রোজা সম্পন্ন করা। আর যে সকল কারণগুলোর জন্য রোজা ভেঙে যায় সেগুলো না করা এবং সেগুলো থেকে বিরত থাকা। আশা করবে এই পোস্টটির মাধ্যমে আপনারা রোজার সম্পর্কে ধারণা পেয়েছেন এবং সেই সাথে এটা বুঝতে পেরেছেন যে কিভাবে রোজা রাখবেন। এই পোস্টটি ভালো লেগে থাকলে অবশ্যই শেয়ার করে দিবেন সম্পর্কে জানতে পারে। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url