২১ শে ফেব্রুয়ারি সংক্ষিপ্ত বক্তব্য pdf - ২১ এ ফেব্রুয়ারি কি দিবস

আপনি কি একুশে ফেব্রুয়ারি সম্পর্কে একটি বক্তব্য দিতে চাচ্ছেন কিন্তু সঠিক এবং সহজ বোধ্য কোন বক্তব্য খুঁজে পাচ্ছেন না? যদি আপনার প্রশ্নের উত্তর হ্যাঁ হয়ে থাকে তাহলে এই পোস্টটি আপনারই জন্য। এই পোস্টটি তে আমরা একুশে ফেব্রুয়ারি সম্পর্কে বক্তব্য দেওয়ার নিয়ম এবং একটি উদাহরণ দিয়েছি, সেই সাথে ২১ এ ফেব্রুয়ারিঁর সকল তথ্য আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করেছি।
                                                                              
২১ শে ফেব্রুয়ারি


ভুমিকা

প্রতিবছর একুশে ফেব্রুয়ারিতে প্রভাতফেরির এ গান গেয়ে আমরা শহিদ মিনারে যাই। সেখানে ফুল দিয়ে ভাষাশহিদদের প্রতি আমরা শ্রদ্ধা জানাই। শহিদ মিনার এদিন ফুলে ফুলে ছেয়ে যায়। আমাদের মনে করিয়ে দেয় মায়ের ভাষা আমাদের কাছে কত আপন। এ ভাষার মর্যাদা রক্ষা করতেই বাংলার ছেলেরা রাজপথে প্রাণ দিয়েছিল। 

এই দিনে আমাদের অনেক রকম কার্যক্রম করতে হয় এবং সেই সাথে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয় স্কুল কলেজ অথবা বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানে। সেইসব দিকে বিবেচনা রেখেই আজকের এই পোস্ট। এই পোষ্টের মাধ্যমে আপনি একুশে ফেব্রুয়ারি সম্পর্কে সংক্ষিপ্ত একটি বক্তব্য দিতে পারবেন এবং সেই সাথে একুশে ফেব্রুয়ারির ইতিহাস এবং একুশে ফেব্রুয়ারি কত সাল থেকে পালিত হয়েছে সেসব তথ্য জানতে পারবেন। যদি আপনি এসব প্রশ্নের উত্তর এবং তথ্যগুলো পেতে চান তাহলে পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

২১ শে ফেব্রুয়ারি সম্পর্কে বক্তব্য PDF

আমাদের দেশে একুশে ফেব্রুয়ারি দিন বিভিন্ন স্কুল কলেজ অথবা কোন সামাজিক প্রতিষ্ঠানে বিভিন্ন প্রতিযোগিতা বা অনুষ্ঠানের আয়োজন করা হয় এবং সেখানে একুশে ফেব্রুয়ারি অথবা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সম্পর্কে বক্তব্য দিতে হয়. অনেকেই এই বক্তব্য দিতে চাই কিন্তু সঠিক তথ্য এবং কিভাবে বক্তব্য দিবে সেটা বুঝতে পারে না. সেজন্য আপনাদের কথা ভেবে একটি বক্তব্যের পিডিএফ আপনাদের সাথে শেয়ার করছি যেটা পাঠ করার মাধ্যমে আপনি সুন্দর একটি বক্তব্য উপস্থাপন করতে পারবেন. নিচের দেওয়া লিংকে ক্লিক করে আপনারা পিডিএফ ডাউনলোড করতে পারবেন.
                                               PDF DOWLOAD

২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

একুশে ফেব্রুয়ারি হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অর্থাৎ এটি শুধু বাংলাদেশ নয় পুরো বিশ্বের যত বাঙালি রয়েছে সবাই এই দিনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করে। 1999 খ্রিস্টাব্দের ১৭ ডিসেম্বর জাতিসংঘ একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়। ঐদিন থেকেই একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস অথবা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

২১ এ ফেব্রুয়ারি কি দিবস

বাংলাদেশে এটি শহীদ দিবস হিসেবে পালিত হলেও গোটা বিশ্বে একুশে ফেব্রুয়ারিকে জাতিসংঘ ১৯৯৯ খ্রিস্টাব্দের ১৭ই নভেম্বর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দিয়েছে।

২১ শে ফেব্রুয়ারি প্রথম শহীদ দিবস পালিত হয়

১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি (১৩৫৮,৮ ফাল্গুন, রোজ বৃহস্পতিবার) বাংলা ভাষা কে তৎকালীন পূর্ব পাকিস্তান ( বাংলাদেশ) এঁর রাষ্ট্রভাষা করার দাবিতে ঢাকায় আন্দোল এ যুক্ত হওয়া ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে অনেক তরুণ ছাত্র শহীদ হন অই দিন । 

যাঁদের মধ্যে ছিলেন জব্বার, রফিক, শফিউর,বরকত, সালাম উল্লেখযোগ্য এবং এই কারণে এ দিনটি শহীদ দিবস হিসেবে পালন করা হয় উক্ত শহীদদের শ্রদ্ধা প্রকাশ করার জন্য। আর ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি থেকে শহীদ দিবস পালিত হয়ে আসছে। আমাদের সকলের উচিত এই দিনে উক্ত শহীদদের শ্রদ্ধা প্রকাশ করা।

কত সাল থেকে ২১ শে ফেব্রুয়ারি 'শহীদ দিবস' হিসেবে পালিত হয়

একুশে ফেব্রুয়ারি হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অর্থাৎ এটি শুধু বাংলাদেশ নয় পুরো বিশ্বের যত বাঙালি রয়েছে সবাই এই দিনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করে। 1999 খ্রিস্টাব্দের ১৭ ডিসেম্বর জাতিসংঘ একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়। ঐদিন থেকেই একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস অথবা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

একুশে ফেব্রুয়ারি সম্পর্কে ১০ টি বাক্য

1. একুশে ফেব্রুয়ারি বাংলাদেশের গৌরবময় ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ দিন।

2. একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস হিসাবে পরিচিত, যা বিজয়ের চেতনা ও স্বাধীনতার মূল্যায়ন করে।

3. একুশে ফেব্রুয়ারি বাংলাদেশের লোকসংগীতে একটি অমর দিনে পরিণত হয়েছে।

4. এই দিনে আমরা স্বাধীনতার জন্য যে সকল বীর শহীদদের স্মরণ করি, তাদের জন্য আমাদের আন্তরিক শ্রদ্ধা ও সম্মান রয়েছে।

5. একুশে ফেব্রুয়ারি বাংলাদেশের জাতীয় শোক দিবস হিসাবে পরিচিত এবং এটি বিশ্ব ভাষা দিবস হিসাবে পরিচিত।

6. একুশে ফেব্রুয়ারি সকল বাঙালি জাতির জন্য একটি উদাহরণীয় উদ্যোগের চিহ্নিত দিন।

7. এই দিনে মুক্তিযুদ্ধের প্রতি আমাদের প্রতিবদ্ধতা ও গর্ব অনুভব করা হয়।

8. একুশে ফেব্রুয়ারি বিশ্বের মধ্যে সাহিত্যিক ও সাংস্কৃতিক পরিবর্তনের একটি মৌলিক সূচক।

9. এই দিনে সংগীত, কবিতা, ছবি, ও অন্যান্য সাহিত্যিক উপাদানে ভরা হয় আন্তর্জাতিক স্মৃতির মাঝে।

10. একুশে ফেব্রুয়ারি শহীদের মূল্যবান সংকল্পে আমরা নতুন আবেগ ও সংঘর্ষের আলোকে আমাদের পথ প্রচুর প্রশংসা ও অনুমোদন দেখতে পারি।

........................................................................................................................।।

1. একুশে ফেব্রুয়ারি বাংলাদেশের মাতৃভাষা শহীদ দিবস হিসেবে পালিত হয়।

2. একুশে ফেব্রুয়ারি বিশ্ব ভাষা দিবস হিসেবে অনুষ্ঠিত হয়।

3. একুশে ফেব্রুয়ারি মুক্তিযুদ্ধে বাংলাদেশের মানুষের অপরাজিত সংগ্রামের স্মৃতি ও গৌরবে অনেক গভীর মানের অনুষ্ঠানিক দিন।

4. একুশে ফেব্রুয়ারি শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

5. একুশে ফেব্রুয়ারি মুক্তিযুদ্ধে যাত্রী দলের সদস্যদের মৃত্যুদণ্ড হয়েছিল।

6. একুশে ফেব্রুয়ারির উপলক্ষে বিভিন্ন সাংবাদিক ও সাহিত্যিকের জন্মদিন হয়েছে।

7. একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয়।

8. একুশে ফেব্রুয়ারির উপলক্ষে বিভিন্ন সরকারি ও গবেষণা প্রতিষ্ঠানে বিশেষ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

9. একুশে ফেব্রুয়ারি মুক্তিযুদ্ধে যুদ্ধাপরাধীদের নিখোঁজ করে নিষিদ্ধ করার একটি উপোয় হিসেবে পরিচিত।

10. একুশে ফেব্রুয়ারি মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতিতে বিভিন্ন স্মারক ও অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

২১ শে ফেব্রুয়ারি ইতিহাস

ইতিহাসের সেই দিন ২১ শে ফেব্রুয়ারি যেদিন ভাষার দাবিতে জড় হয়েছিল শহরের অলিগলি থেকে ছুটে আসা এক ঝাঁক তরুণ ছাত্র জনতা । ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগ্রামী ছাত্র জনতার জোড়াল মিছিল, ব্যানার, পোষ্টার, প্রতিবাদী চিৎকারে রাষ্ট্র ভাষা বাংলা চাই ধ্বনির প্রতিধ্বনিতে কেঁপে উঠেছিল ঢাকার শহর।

২১ শে ফেব্রুয়ারি সেই দিন যেদিন তরুণ, নবীন, প্রবীণ মানেনি বর্বরতার আইন বন্ধ হয়ে গিয়েছিল আফিস আদালত সরকারী বেসরকারি সকল ব্যবসায় প্রতিষ্ঠান , রাজ পথে নেমে এসেছিল হাজারো সাধারণ জনতা ভঙ্গ করে পাকিস্তানের ১৪৪ ধারা ।

সেই দিন ২১ শে ফেব্রুয়ারি যেদিন বাঙালী স্তব্দ হয়ে গিয়েছিল পাকিস্তানের বর্বর ব্যবহারে ভাষা সৈনিকের রক্তে লাল হয়েছিল রাজ পথ আমরা হারিয়েছি আমাদের সংগ্রামী ভাই রফিক শফিক সালাম বরকত জব্বার নাম না জানা কত গুলো তাজা প্রাণ ।

সেই দিন ২১ শে ফেব্রুয়ারি যেদিনটিতে আমরা শ্রদ্ধা জানাই তাঁদের ,যাদের কারণে পেয়েছি আমাদের অর্জিত ভাষা, মায়ের ভাষা, নবজাতক শিশুর ভাষা, আমার ভাষা বাংলা ভাষা , আজ ইতিহাসের সেই দিন ২১ শে ফেব্রুয়ারি ।

শেষ কথা

একুশে ফেব্রুয়ারি আমাদের প্রেরণার উৎস।একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মর্যাদা পেয়েছে। ভাষার জন্য আমাদের আত্মদানের ইতিহাস ছড়িয়ে গেছে বিশ্বব্যাপী। শহিদ মিনার প্রতিষ্ঠিত হয়েছে বিশ্বের বিভিন্ন দেশে। বাঙালির সঙ্গে সঙ্গে গোটা পৃথিবীর মানুষ আজ শহিদ মিনারের সামনে দাঁড়িয়ে ভাষা শহিদদের অবদানকে শ্রদ্ধাভরে স্মরণ করে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url