আদর্শ গ্যাসের ক্ষেত্রে প্রমাণ কর যে pv=nrt - Chemistry

রসায়নের বেশ কিছু প্রশ্নের উত্তর এই পোষ্টের মাধ্যমে দেয়া হবে। তাই আপনি যদি রসায়নের প্রশ্নর উত্তর জানতে চান তাহলে পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন অথবা আপনার কাঙ্ক্ষিত প্রশ্নের উত্তর জানতে চান তাহলে সূচিপত্র ফলো করুন।
                                                                 
রসায়ন

গ্যাস ও বাম্পের মধ্যে পার্থক্য লেখ

বাষ্প: "বাষ্প" শব্দের অন্যতম অর্থ গ্যাসীয পর্যাযে একই পদার্থের তরল বা শক্ত পদক্ষেপের সাথে ভারসাম্যপূর্ণ সত্ত্বেও গ্যাসীয অবস্থায় থাকা পদার্থ subst প্রক্রিয়াটি পর্যবেক্ষণ করতে, কেবল আগুনে একটি পাত্র জল রেখে দিন। "বাষ্প" শব্দের একটি দ্বিতীয অর্থ রযেছে। এটি এমন একটি ক্ষেত্র যা ক্রমবর্ধমান মৌসুমে ফসলের দখলে থাকে না এবং পরিষ্কার থাকে।

গ্যাস: সাধারণ তাপমাত্রায যেসব পদার্থ বাযবীয অবস্থায থাকে তাদেরকে গ্যাস বলা হয়। এটি সাধারণভাবে পদার্থের একটি ত্রিমাত্রিক অবস্থা হিসেবেই গণ্য হয। উপরন্তু এটি পদার্থের একটি ভৌত অবস্থা মাত্র, কারণ চাপ বাড়িযে এবং তাপমাত্রা কমিযে একে ভরলে এবং পরবর্তিতে করিনেও পরিণত করা যায। গ্যাসের উদাহরণ হল:- H2, N2, O2, CO2 ইত্যাদে

সর্বজনীন গ্যাস ধ্রুবক বলতে কী বুঝায়

এক মোল আদর্শ গ্যাসের জন্য PV/T অনুপাতের মানকে সার্বজনীন গ্যাস ধ্রুবক বলে।

বয়েলের সূত্র ব্যাখ্যা কর

বয়েলের সূত্র একটি দশার সমীকরণ যা কোনো গ্যাসের আযতন ও প্রযুক্ত চাপের মধ্যেকার সম্পর্ক প্রকাশ করে। বিজ্ঞানী বয়েল প্রদত্ত সূত্রটি হলো।

স্থির তাপমাত্রায নির্দিষ্ট ভরের কোনো গ্যাসের আযতন ঐ গ্যাসের উপর প্রযুক্ত চাপের ব্যস্তানুপাতিক।

চাপ আযতনের সাথে ব্যাস্তানুপাতিকভাবে সম্পর্কযুক্ত চাপ ও আযতনের গুণফল যা একটি ধ্রুবকের সমান হয় অতএব, "স্থির তাপমাত্রায নির্দিষ্ট ভরের কোনো গ্যাসের চাপ এবং আযতন এর গুণফল ধ্রুবক হবে।" অর্থাৎ, চাপ বৃদ্ধি করা হলে সমানুপাতিক ভাবে গ্যাসের আয়তন হ্রাস পাবে। একই হারে চাপ হ্রাস করা হলে সমানুপাতিক হারে গ্যাসের আযতন বৃদ্ধি পাবে

আদর্শ গ্যাসের ক্ষেত্রে প্রমাণ কর যে pv=nrt

অথবা আদর্শ গ্যাসের সমীকরন প্রতিপাদন কর অথবা বয়েল, চার্লস ও অ্যাভোগাড্রোর সূত্রের সমন্বয় সূত্র প্রতিপাদন কর।


রসায়ন

রসায়ন

pH কাকে বলে?

কোনো দ্রবণের হাইড্রোজেন আয়ন ঘনমাতার ঋণাত্মক লগারিদমকে pH বলে।

বিশুদ্ধ পানির pH কত

বিশুদ্ধ পনির pH = ৭।

নরমালিটি বলতে কী বুঝায়

নরমালিটি: আয়তনের দ্রবণে দ্রবীভূত দ্রবের গ্রামতুল্য ভর সংখ্যাকে দ্রবণের নরমালিটি বলে।

মোলার দ্রবণ কী

মোলার দ্রবণ: এক লিটার জলে (বা কোন দ্রাব্যে) গ্রাম মলিকিউলার ভরের কোন লবন দ্রবীভুত করাহয় তবে ঐ দ্রবন টিকে মোলার (বা মোলাল) দ্রবন বলে।

নির্দেশক কাকে বলে

নির্দেশক: যেসব পদার্থ নিজেদের রং পরিবর্তনের মাধ্যমে কোনো একটি বস্তু এসিড না ক্ষারক বা কোনোটিই নয় তা নির্দেশ করে তাদেরকে নির্দেশক বলে। উল্লেখ্য যে অধিকাংশ নির্দেশকই জৈব যৌগ। ব্যবহৃত হয।

দুটি নির্দেশকের নাম লিখ

যেমন: লিটমাস কাগজ, মিথাইল অরেঞ্জ, ফেনোফথ্যালিন, মিথাইল রেড ইত্যাদি নির্দেশক হিসেবে

রিডক্স বিক্রিয়া কাকে বলে

যে বিক্রিয়ায় জারণ ও বিজারণ ক্রিয়া একত্রে সংঘটিত হয় তাকে রিডক্স বিক্রিয়া বলা হয়।

দুটি জারক ও বিজারক পদার্থের উদাহরণ দাও

দুটি জারক পদার্থ হলো- (i) অক্সিজেন (O₂), (ii) ক্লোরিন (Cl₂)

দুটি বিজারক পদার্থ হলো (1) কার্বন (C), (ii) কার্বন মনোঅক্সাইড (CO)

জারন সংখ্যা বা জারন অবস্থা বলতে কী বুঝ

জারণ সংখ্যা: একটি প্রশম পরমাণু কোনো যৌগ গঠন করলে যে কয়টি ইলেকট্রন গ্রহন বা ত্যাগ করে তার সংখ্যাকে জারণ সংখ্যা বলে।

পানির খরতার কারণ কী

পনিতে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, অ্যালুমিনিয়াম, ও আয়রন প্রভৃতির বাইকার্বনেট এবং ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও অ্যলুমিনিয়াম প্রভৃতির সালফেট ও ক্লোরাইড জাতীয় লবণ দ্রবীভূল থাকলে ঐ পানিকে খর পানি বলে। উপরোক্ত লবণগুলো পানিতে দ্রবীভূত থাকায় পানি খর হয়। এটাই পানির খরতার একমাত্র কারণ।

পানির স্থায়ী খরতার করণ কী

পানিতে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, অ্যালুমিনিয়াম প্রভৃতি ধাতুর ক্লোরাইড ও সালফেট জাতীয় লবণ দ্রবীভূত থাকলে পানি খর হয়। এটাই পানির স্থায়ী খরতার কারণ।

পারমুটিট কী 

আর্দ্র সোডিয়াম অ্যালুমিনিয়াম আর্থোসিলিকেটকে পারমুটিট বা জিওলাইট বলে।

পারমুটিট এর সংকেত লেখ

 এর সংকেত (NaAlSiO4. 3H2O)

তড়িৎদ্বার কী

একটি পাত্রে বিগলিত অথবা দ্রবীভূত তড়িৎ বিশ্লেষ্যের মধ্যে দুটি তড়িৎ পরিবাহী দন্ড প্রবেশ করিযে দন্ড দুটিকে ব্যাটারির সাথে যুক্ত করে কোষ বিক্রিযা ঘটানো হয়। এই ধাতব দণ্ড দুটিকে তড়িৎদ্বার বলে।

অ্যানোড কাকে বলে

অ্যানোড : যে তড়িৎদ্বারে জারণ ঘটে, তাকে অ্যানোড বলে।

ক্যাথোড  কাকে বলে

ক্যাথোড: যে তড়িৎদ্বারে বিজারণ ঘটে, তাকে ক্যাথোড বলে।

ইলেকট্রোপ্লেটিং কী

তড়িৎ বিশ্লেষণ প্রক্রিয়ার কোনো ধাতুর উপর অপর কোনো ধাতুর পাতলা আবরণ দেওয়ার প্রক্রিয়াকে তড়িৎ প্রলেপন বা ইলেকট্রোপ্লেটিং বলে।

গ্যালভানাইজিং কাকে বলে

লোহার তৈরি কোনো দ্রব্যাদি কিংবা যন্ত্রাংশকে গলিত দস্তার বাথে ডুবিয়ে দ্রব্যাদি কিংবা যন্ত্রাংশের উপর দস্তার প্রলেপন দেয়াকে গ্যালভানাইজিং বলে।

ক্যাটিনেশন কী

যে ধর্মের জন্য একই মৌলের একাধিক পরমাণু পরস্পরের সাথে বিভিন্ন সংখ্যায় যুক্ত হয বিভিন্ন দৈর্ঘের ও আকৃতির শিকল বা বলয গঠনে সক্ষম হয় তখন মৌলটির সেই ধর্মকে তার ক্যাটিনেশন ধর্ম বলে।

সম্পৃক্ত হাইড্রোকার্বন কাকে বলে

কার্বন ও হাইড্রোজেন দ্বারা গঠিত দ্বিমৌল যৌগের কার্বন শিকলে কেবল সিগমা (০) বন্ধন থাকলে তাদেরকে সম্পৃক্ত হাইড্রোকার্বন বলে।উদাহরণ: মিথেন (CH). ইথেন (CHa), প্রাতে পেন (c,Ha).

অসম্পৃক্ত হাইড্রোকার্বন কাকে বলে

যে সকল জৈব যৌগে কমপক্ষে দুটি কার্বন পরমাণু পরস্পর দ্বিবন্ধন বা ত্রিবন্ধন দ্বারা যুক্ত থাকে এবং কার্বনের অবশিষ্ট যোজনীগুলো হাইড্রোজেন দ্বারা পূর্ণ থাকে তাদেরকে অসম্পৃক্ত হাইড্রোকার্বন বলে।

সম্পৃক্ত ও অসম্পৃক্ত হাইড্রোকার্বন বলতে কী বুঝায়

সম্পৃক্ত হাইড্রোকার্বন যে সমস্ত জৈব যৌগের অণুতে কার্বন পরমাণুগুলো পরস্পর একক বন্ধনে আবদ্ধ থাকে ও কার্বনের অবশিষ্ট বন্ধনগুলো হাইড্রোজেন দ্বারা পূর্ণ থাকে তাদেরকে সম্পৃক্ত হাইড্রোকার্বন বলে।

অসম্পৃক্ত হাইড্রোকার্বন যে সমস্ত জেব যৌগের অণুতে কার্বন পরমাণুগলো পরস্পর দ্বিবন্ধন বা ত্রিবন্ধন দ্বারা আবদ্ধ থাকে এবং কার্বনের অবশিষ্ট বন্ধনগুলো হাইড্রোজেন দ্বারা পূর্ন থাকে তাকে অসম্পৃক্ত হাইড্রোকার্বন বলে।

অ্যালকেনকে প্যারাফিন বলা হয় কেন

অ্যালকেনর মধ্যে কার্বন-কার্বন সিগমা বা একক বন্ধন থাকায় দৃঢ় বন্ধনে আবদ্ধ থাকে, ফলে এরা রাসায়নিক বিক্রিয়ায় অংশ গ্রহণ করতে চায় না এককথায় রাসায়নিক বিক্রিয়ায় কম আগ্রহ প্রকাশ করে। আবার গ্রীক শব্দ প্যারাফাইন অর্থ আসক্তি হীন। এজন্য অ্যালকেনকে প্যারাফিন বলে।

উর্টজ বিক্রিয়া কাকে বলে

শুষ্ক ইথারে অ্যালকাইল হ্যালাইড ও সোডিযাম ধাতু যোগ করে উত্তপ্ত করলে অ্যালকেন উৎপন্ন হয। উচ্চতর অ্যালকেন প্রস্তুতির এ প্রক্রিযাকে উদ্ভাবকের নামানুসারে উর্টজ বিক্রিযা বলে

অ্যালকোহল কী


যে জৈব যৌগে হাইড্রক্সিল মূলক (-OH) বিদ্যমান থাকে তাকে অ্যালকোহল বলে। তবে কিছু কিছু যৌগে হাইড্রক্সিল মূলক (- OH) বিদ্যমান থাকলেও তাদেরকে অ্যালকোহল বলা হয় না 

অ্যালকোহলের সাধারণ সংকেত কী 

যেমন ফেনল C6H5-OH)। অ্যালকোহলের সাধারণ সংকেত CnH2n+1OH! pe

পরম অ্যালকোহল কী

99.5% বিশুদ্ধ ইথানলকে পরম অ্যালকোহল বলা হয়।

রেকটিফাইড স্পিরিট কী

ইথাইল অ্যালকোহলের লঘু দ্রবণের আংশিক পাতন প্রক্রিয়া থেকে 95.6% গাঢ় ইথাইল অ্যালকোহল এবং 4.4% জলের মিশ্রণ পাওয়া যায়। এই মিশ্রণকে শোধিত অ্যালকোহল বা রেকটিফায়েড স্পিরিট বলে।

পাওয়ার অ্যালকোহল কাকে বলে

ইথানলকে অন্যান্য রাসায়নিক পদার্থ সহযোগে মোটরগাড়ির ইঞ্জিনের জ্বালানিরুপে ব্যবহার করা হলে তাকে পাওয়ার অ্যালকোহল বলে।

এনজাইম কী

এনজাইম হল এক প্রকার প্রাণেটিন যা জীবদেহে অল্প মাত্রায বিদ্যমান থেকে বিক্রিযার গতিকে ত্বরান্বিত করে কিন্তু বিক্রিযা শেষে নিজে অপরিবর্তিত থাকে।

ফামেন্টেশন বা গাঁজন কী

শ্বসনকারী অনুজীব যে প্রক্রিয়ায় শর্করা জাতীয় খাদ্য ভেঙ্গে অ্যালকোহল সৃষ্টি করে তাকে গাঁজন বা ফারমেন্টেশন বলে।

লেখকের শেষ কথা

আজকের এই পোষ্টের মূল বিষয় ছিল রওশন এর বিভিন্ন প্রশ্নের উত্তর এবং আদর্শ গ্যাসের ক্ষেত্রে প্রমাণ কর যে pv=nrt এর উত্তর। আমরা ইতিমধ্যে আমাদেরকে সকল প্রশ্নের উত্তর দিয়ে দিয়েছি। আশা করি পোস্ট থেকে আপনি আপনার প্রশ্নের উত্তর পেয়ে গিয়েছেন। পোস্টটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করে দিবেন যাতে অন্যরকম পড়তে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url