টবে ড্রাগন ফল চাষ পদ্ধতি

প্রিয় বন্ধুরা আজকে আমরা আপনাদেরকে জানানোর চেষ্টা করব যে, কিভাবে আপনি আপনার বাড়িতে টবে ড্রাগন ফল চাষ করতে পারবেন। যদি আপনি তবে ড্রাগন ফল চাষ পদ্ধতি জানতে চান তাহলে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। ড্রাগন ফল সম্পর্কে বিস্তারিত তথ্য এখানে দেয়া হয়েছে।
                                                                      
ড্রাগন ফল

ভূমিকা

বর্তমান সময়ে অন্যতম জনপ্রিয় একটি ফল হচ্ছে এই ড্রাগন ফল। তবে এই ড্রাগন ফলের প্রচুর দাম হয় অনেক মধ্যবিত্ত পরিবারের লোকজন এই ড্রাগন ফল কিনে তাদের শখ এবং পুষ্টিগুণ সম্পন্ন করতে পারে না। তাই আমরা আপনাদের সাথে এমন একটি পদ্ধতি নিয়ে আলোচনা করব যার মাধ্যমে আপনি নিজের বাসায় টবে ড্রাগন ফল চাষ করতে পারবেন। সেই সাথে ড্রাগন ফলের চারা কোথা থেকে কিনবেন, ড্রাগন ফল গাছের পরিচর্যা কিভাবে করবেন, এবং ড্রাগন ফলের উপকারিতা কি এ সকল তথ্য আপনাদের সাথে শেয়ার করব। তো চলুন ড্রাগন ফল চাষ পদ্ধতি জেনে নেওয়া যাক।

ড্রাগন ফল গাছের পরিচর্যা

ড্রাগন বা পিতায়া ফল হচ্ছে এক ধরনের ফণীমনসা বা পাতাবিহীন ক্যাক্‌টাস প্রজাতির গাছের ফল। এই ফলটি একাধিক রঙের হয়ে থাকে। এই ফলের নাম শুনতে ভয়ংকর লাগলেও নরম শাঁস ও মিষ্ট গন্ধ যুক্ত ডিম্বাকৃতির উজ্জ্বল গোলাপি বর্ণের এই ফল খেতে অনেক সুস্বাদু আর তার সাথে এই ফল ভিটামিন সি, মিনারেল পুষ্টিগুণ সমৃদ্ধ এবং ফাইবারের উৎকৃষ্ট উৎস।

ফলের ভিতরের অংশ লাল ও সাদা হয়। শাঁসের মধ্যে ছোট ছোট নরম কালচে রঙের বীজ থাকে। এই ফলের খোসার উপরে লাল রঙের ছোট ছোট যে পাতাগুলো রয়েছে সেগুলো দেখতে অনেকটা ড্রাগনের মত বলেই একে ড্রাগন ফল বলা হয়ে থাকে। ফলটি এখনও আমাদের দেশে বেশি পরিচিতি লাভ করেনি এবং দামও অনেক বেশি। আপনি চাইলে আপনার বাড়ির ছাদ বাগানে বড় কোনো টবে অথবা কোনো ড্রামে ড্রাগন ফলের চাষ করে নিজের পুষ্টি আহরণ ওশখ পুরণ দুটোই একসাথে করতে পারেন।

ড্রাগন ফলটির উৎপত্তি ও বিস্তার

এই ফলটি প্রথমে আসতো নেটিভ মেক্সিকো, মধ্য আমেরিকা, দক্ষিণ আমেরিকা থেকে। বর্তমানে এটি পূর্ব এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়া দেশগুলোতে যেমন ইন্দোনেশিয়া, তাইওয়ান, ভিয়েতনাম, থাইল্যান্ড, ফিলিপাইন, শ্রীলঙ্কা, মালয়েশিয়া এবং আরও সাম্প্রতিককালে বাংলাদেশে চাষ হয়। আমাদের দেশে সর্বপ্রথম ২০০৭ সালে থাইল্যান্ড, ফ্লোরিডা ও ভিয়েতনাম থেকে এই ফলের বিভিন্ন জাত আনা হয়। ফলটির বাইরে গণচীন-এর লোকেরা এটিকে ফায়ার ড্রাগন ফ্রুট এবং ড্রাগন পার্ল ফ্রুট বলে, ভিয়েতনামে সুইট ড্রাগন, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়াতে ড্রাগন ফ্রুট, থাইল্যান্ডে ড্রাগন ক্রিস্টাল নামে পরিচিত। অন্যান্য স্বদেশীয় নাম হলো স্ট্রবেরি নাশপাতি বা নানেট্টিকা ফ্রুট। ড্রাগন ফল একটি বিদেশি ফল হলেও বর্তমানে আমাদের দেশে শহরাঞ্চলে বেশ পরিচিতি লাভ করেছে।

টবে ড্রাগন ফল চাষ পদ্ধতি

প্রায় সব ধরনের মাটিতেই ড্রাগন ফল চাষ করা যায়। তবে জৈব পদার্থসমৃদ্ধ বেলে-দোঁআশ মাটিই ড্রাগন ফল চাষের জন্য উত্তম। টবে ড্রাগন ফলের কাটিং লাগানোর জন্য ২০ ইঞ্চি ড্রাম বা টব সংগ্রহ করতে হবে। কারণ এই আকারের ড্রামে চারা ভালোভাবে শিকড় ছড়াতে পারবে আর তাতে ফলনও অনেক ভালো হবে। টবে বা ড্রামে যাতে পানি না জমে সে জন্য ড্রামের তলায় ৪-৫ টি ছোট ছিদ্র করে নিতে হবে এবং ছিদ্রগুলো ইটের ছোট ছোট টুকরা দিয়ে বন্ধ করে দিতে হবে। 

এবার ২ ভাগ বেলে দোআঁশ মাটি, ১ ভাগ গোবর, ৪০-৫০ গ্রাম টি.এস.পি সার এবং ৪০-৫০ গ্রাম পটাশ সার একত্রে মিশিয়ে টব বা ড্রাম এমনভাবে ভর্তি করতে হবে যেন উপরে পানি দেওয়ার জন্য একটু (৩-৫ সে.মি) খালি থাকে। এরপর মাটির সাথে অন্যান্য উপাদান ভালোভাবে মেশানোর জন্য পানি দিয়ে ১০-১২ দিন রেখে দিতে হবে। অতঃপর মাটি কিছুটা আলগা করে দিয়ে পুনরায় ৪-৫ দিন একইভাবে রেখে দিতে হবে।

টবের মাটি ঝুরঝুরে হয়ে গেলে ড্রাগনের কাটিং এর চারা উক্ত টবে ৮-১০ সে.মি. গভীর করে রোপন করতে হবে। গাছের গোড়ায় মাটি কিছুটা উচু করে হাত দিয়ে চেপে চেপে দিতে হবে। যাতে গাছের গোড়া দিয়ে বেশী পানি না ঢুকতে পারে। একটি সোজা কাঠি দিয়ে গাছটিকে বেধে দিতে হবে। ড্রাগন ক্যাক্টাস জাতীয় গাছ তাই পানি খুব কম দিতে হবে। লক্ষ্য রাখতে হবে যেন গাছের গোড়ায় পানি কখনই জমে না থাকে। কাটিং লাগানোর পরে ড্রাম অথবা টব টিকে ছাদে বা মাটিতে রৌদ্রজ্বল জায়গায় সাবধানে রেখে দিতে হবে।

কাটিং স্থাপনের সময়

ড্রাগন ফল সাধারণত সারা বছরেই চাষ করা যায়। এটি মোটামুটি শক্ত প্রজাতির গাছ হওয়ায় প্রায় সব ঋতুতেই চারা রোপন করতে পারেন। তবে ছাদে ড্রাগন ফল চাষ করে ভালো ফলন পেতে এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসে চারা রোপন করলে অবশ্যই সুফল পাওয়া যায়।

ড্রাগন ফলের কাটিং বা চারা প্রাপ্তির স্থান

ড্রাগন ফলের সুস্থ ও রোগমূক্ত কাটিং বা চারা বিভিন্ন যায়গায় যেমন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহে অবস্থিত সুবৃহৎ জার্মপ্লাজম সেন্টারে, সারাদেশে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হর্টিকালচার সেন্টারে, কৃষি বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন নার্সারিতে এই ড্রাগন ফল পাওয়া যাবে।

ড্রাগন ফল চাষে গাছের পরিচর্যা

ড্রাগন ফল গাছের সঠিক পরিচর্যা না করলে ফলন ভালো হবে না। ড্রাগনের গাছের কান্ড লতানো প্রকৃতির। তাই চারা লাগানোর পর গাছ কিছুটা বড় হয়ে গেলে গাছকে সাপোর্ট দেওয়ার জন্য খুঁটি বা পিলার পুঁতে দিয়ে পিলারের মাথায় গোলাকার কোনোকিছু যেমন টায়ার বেঁধে দিতে হবে, এতে করে গাছ সহজেই ঢলে পড়বে না। গাছে অতিরিক্ত বা রোগাক্রান্ত শাখা বের হলে কেটে ফেলতে হবে। গাছের চারপাশ পরিষ্কার রাখতে হবে। যদিও ড্রাগন ফল গাছে তেমন একটা রোগ-বালাইয়ের আক্রমন হয় না তবে পারিপার্শ্বিক অন্যান্য যত্ন নিয়মিত নিতে হবে। এটি ক্যাকটাস জাতীয় গাছ বলে চাষে খুব বেশি পানি দিতে হয় না। কোনোভাবেই গাছের গোড়ায় পানি জমতে দেয়া যাবে না।

ফল সংগ্রহ

ড্রাগন ফলের কাটিং বা চারা রোপনের ১ বছর থেকে ১৮ মাস বয়সে ফল সংগ্রহ করা যায়। গাছে ফুল ফোঁটার মাত্র ৩৫-৪০ দিনের মধ্যেই ফল খাওয়ার উপযুক্ত হয়। প্রতি কেজি ফলের মূল্য প্রায় ৫০০-৭০০ টাকা।

ড্রাগন ফলের ব্যবহার

ড্রাগন ফল ফ্রিজে রেখে ঠাণ্ডা করে খেলে ভালো লাগে। ফলকে ২/৪ টুকরা করে চামচ দিয়ে কুরে এর শাঁস খাওয়া যায়। এছাড়াও খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে কেটে কাঁটাচামচ দিয়ে খাওয়া যায়।

ড্রাগন ফলের উপকারিতা

  1. ড্রাগন ফলে ভিটামিন সি ও বি থাকায় তা আমাদের হাড়, দাঁত, ত্বক ও চুলের পুষ্টি যোগায়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়াও স্ক্যার্ভি, জ্বর, মুখের ঘা ইত্যাদি সমস্যায় এই ফলটি বেশ উপকারী।
  2. ড্রাগন ফলে ম্যাগনেসিয়াম ও পটাশিয়াম রয়েছে যা আমাদের শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।
  3. তাছাড়া ড্রাগন ফলে ফ্যাট এবং ক্যালরি কম থাকার কারণে যাদের অতিরিক্ত স্বাস্থ্য তাদের জন্য এবং ডায়াবেটিস রোগীদের জন্য বেশ উপকারী।
  4. ফলটিতে প্রচুর পরিমাণে বায়োফ্লাভোনয়েড পাওয়া যায় যা ক্যান্সার বিশেষ করে ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধে বেশ উপকারী।
  5. ফলটিতে প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্ট আছে যা যকৃত, পাকস্থলী, দাঁত ও দাঁতের মাড়ি সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এছাড়াও অল্প বয়সে ত্বক বুড়িয়ে যাওয়া থেকে রক্ষা করতে পারে।
  6. ড্রাগন ফল আমাদের শরীরের বিভিন্ন খারাপ কোলেস্ট্রল নিয়ন্ত্রণ করে। এর ফলে বিভিন্ন ধরনের হৃদরোগ থেকে রেহাই পাওয়া যেতে পারে ইত্যাদি।

আমাদের শেষ কথা

প্রিয় বন্ধুরা এতক্ষণ আমরা ড্রাগন ফল চাষ পদ্ধতি এবং টবের ড্রাগন ফলস পদ্ধতিসহ ড্রাগন ফলের দাম এবং ড্রাগন ফলের বিভিন্ন উপকারিতা সম্পর্কে আপনাদের অবগত করেছি। আশা করব এ সকল তথ্যএর মধ্যে দিয়ে আপনারা আপনাদের বাসার টবে ড্রাগন ফল চাষ করতে পারবেন। আশা করব আমাদের এই পোস্টটা আপনাদের ভালো লেগেছে যদি আপনাদের এই পোস্টে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই এই পোস্টটি শেয়ার করে দিবেন। আমাদের ওয়েবসাইটটি ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url