কিডনি ভালো আছে কিনা বোঝার উপায় - কিডনি সমস্যা বোঝার উপায়

আপনি কি চিন্তায় আছেন যে আপনার কিডনি ঠিক আছে নাকি নষ্ট হয়ে গেছে। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পোস্টের মাধ্যমে আমরা আপনাকে এমন কিছু উপায় বা লক্ষণ সম্পর্কে জানাবো যার মাধ্যমে আপনি বুঝতে পারবেন আপনার কিডনির ভালো আছে নাকি নষ্ট হয়ে যাচ্ছে। যদি আপনি সম্পর্কে জানতে আগ্রহী হয়ে থাকেন। তাহলে অবশ্যই পুরো পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।
                                                                       
কিডনি

ভূমিকা

এ পোস্টে আমরা কিছু বিশেষ লক্ষণ এবং দিক নিয়ে আলোচনা করব। যেগুলোর মাধ্যমে আপনি বুঝতে পারবেন আর কিডনি ভালো আছে নষ্ট হয়ে যাচ্ছে অথবা নষ্ট হয়ে গেছে। তবে কখনোই নিজে নিজে ১০০% শিওর ভাবে বলা যাবে না যে আপনার কিডনি নষ্ট আছে নাকি ভালো আছে। আপনি যদি এই লক্ষণ গুলোর মাঝখানে বুঝতে পারেন যে আপনার সমস্যা হয়েছে তাহলে অবশ্যই ভালো কোনো ডাক্তার এর পরামর্শ নিয়েন তারপর আপনার চিকিৎসা সুরু করবেন। এই পোস্টের মাধ্যমে আমরা আরও আপনাকে জানাবো কি কি কাজ অথবা কি কি নিয়ম মানলে আপনার কিডনি ভালো থাকবে।যদি আপনি এই বিষয় গুলা জানতে চান তাহলে পুরো পোস্ট টা মনোযোগ দিয়ে পড়ুন।

কিডনির কাজ কি

বেশিরভাগ লোকের দুটি কিডনি থাকে, এমন অঙ্গ যা আপনার পেটের পিছনে বসে থাকে। আপনার কিডনির প্রাথমিক কাজ হল আপনার রক্ত ​​ফিল্টার করা । তারা বর্জ্য অপসারণ এবং আপনার শরীরের তরল ভারসাম্য. কিডনির সাধারণ অবস্থার মধ্যে রয়েছে কিডনি রোগ, কিডনি সংক্রমণ এবং কিডনি সিস্ট।

কিডনি ভালো আছে কিনা বোঝার উপায়

কিডনি রোগের কিছু সাধারণ লক্ষণ হতে পারে যা সহজে বোঝা যায়। তবে, এই লক্ষণগুলি অন্য স্বাস্থ্য সমস্যা হতেও পারে, তাই কোনো ক্ষেত্রেই নিজে নির্ধারণ করা যাবে না। সবসময় ডাক্তারের সাথে যোগাযোগ করতে হবে।
  •  সবসময় ক্লান্তি
নির্দিষ্ট কোন কারণ ছাড়া যদি আপনি দুর্বল বা ক্লান্তি অনুভব করেন এবং বিনা কোন কারণে যদি আপনার ওজন কমে যায় তাহলে বুঝতে হবে আপনার কিডনিতে কোন সমস্যা রয়েছে। যদি আপনার কিডনি নষ্ট হয়ে যায় তাহলে রক্তের স্বল্পতা ঘটে আর এ কারণে আপনি ক্লান্তি অনুভব করেন তাই এরকম করে দেখা দিলে সাথে সাথে ডাক্তারের পরামর্শ নিন।
  • ঘুমের ব্যাঘাত
এটি মনে হতে পারে একটি সাধারণ সমস্যা তবে এটি একটি কিডনি সমস্যার লক্ষণ হতে পারে। কিডনিতে যখন সমস্যা হয় তখন কিডনি ভালোমতো পানি বের করে দিতে পারে না আর সেই অতিরিক্ত কিছু পানি ফুসফুসে জমা হয়ে থাকে এজন্য ঘুমের সমস্যা হতে পারে। আপনি দাঁড়িয়ে ঠিকই ভালোভাবে শ্বাস নিতে পারেন তবে শুয়ে থাকা অবস্থায় পুরোপুরি বুক প্রসারিত করে শ্বাস নিতে পারেন। আসলে ফুসফুসে পানি জমার কারণে এই সমস্যাটি দেখা যায়।
  • ফোলাভাব
যদি আপনার দেহের বিশেষ কিছু অংশ যেমন চোখের নিচে পায়ের গোড়ালি হাতে ফোলা ইত্যাদি জায়গা যদি ফুলে যায় তাহলে এটাও কিডনি সমস্যার কি লক্ষণ হতে পারে। আপনারা তো মনে হতে পারে একটু বেশি ঘুম হলে বা অ্যালার্জির কারণে হতে এগুলো ফুলতে পারে তবে আপনি তখনই বুঝবেন যে এটা কিডনির সমস্যা যখন দেখবেন এই ফলগুলোর স্থায়িত্ব বেশি অর্থাৎ এই শরীরের অংশগুলো অনেক সময় ধরে ফুলে থাকছে।
  • প্রসাবে পরিবর্তন
ঘনঘন প্রস্রাব হওয়া কিডনি সমস্যার একটি অন্যতম লক্ষণ। হিন্দিতে যখন সমস্যা হয় তখন দেহের পুরোপুরি বর্জ্য বা অতিরিক্ত যে পানি সেটা বের করে দিতে পারে না তাই কিডনিতে পানি রয়ে যায় এবং আমাদের একটু পরপর প্রসাবের ইচ্ছা যাই ও অর্থাৎ কিডনি আমাদেরকে নির্দেশ দেয় যে অতিরিক্ত পানি আছে এটা বের করে দিন। আপনার যদি ঘন ঘন প্রস্রাব হয় তাহলে বুঝবেন বা অনুমান করবেন যে আপনার কিডনিতে সমস্যা হচ্ছে।
  • ত্বকের সমস্যা ও রং পরিবর্তন
কিডনির একটা বিশেষ বা কিডন্যের প্রধান কাজ হল দেহ থেকে ক্ষতিকারক রাসায়নিক পদার্থ প্রসব  এবং মালের মাধ্যমে বের করে দেওয়া। সমস্যাটা তখন হয় যখন কিডনির কার্যক্রম ক্ষমতা কমে যায়। অর্থাৎ কিডনি নষ্ট হয়ে গেলে এই কাজগুলো ঠিকমতো করতে পারেনা এবং এটার জন্য আমাদের শরীর ত্বকের উপর প্রেসার পড়ে। যেমন আমাদের দেহ থেকে যদি ইউরিয়া বের না হয় তাহলে এটি আমাদের ত্বকের নিচে জমা হয় এবং চুলকানির সৃষ্টি হয়। অনেকে এটা চর্মরোগ হিসেবে ধরতে পারেন তবে যাই ভাবেন ডাক্তারের পরামর্শ নিবেন তাহলে আপনি সঠিক একটি ধারণা পেয়ে যাবেন।
  • মাংসপেশিতে টান লাগা
কিডনির সমস্যার কারণে ফসফরাস ক্যালসিয়াম ও ইলেকট্রোলাইট এর ভারসাম্য হারিয়ে যায় এর ফলে মাংসপেশিতে ধান লাগা অথবা খিচুনির সমস্যা হতে পারে। এছাড়া খাবারের দীর্ঘদিনের অরুচি ও বমি বমি ভাব কিডনি আশিকের অন্যতম কারণ হয়ে দাঁড়াতে পারে।
যদি এই লক্ষণগুলির কোনটি যদি আপনার শরীর এর ভিতর দেখা যায় তাহলে আপনাকে বুজতে হবে আপ্নের কিডনিতে সমস্যা আছে। তবে, এই লক্ষণগুলি অন্য সমস্যার চিহ্ন হতে পারে, তাই ডাক্তারের পরামর্শ অবশ্যই নিতে হবে।

কত পয়েন্ট থাকলে কিডনি ভালো থাকে?

রক্তে প্রতি ডেসিলিটার ক্রিয়েটিনিনের মাত্রা  ০.৫-১.১ mg নারীদের ক্ষেত্রে   । পুরুষের ক্ষেত্রে প্রতি ডেসি লিটার রক্তে ক্রিয়েটিনিনের মাত্রা  ০.৬-১.২ mg। যাদের একটা কিডনী নেই তাদের ক্ষেত্রে ক্রিয়েটিনিনের মাত্রা প্রতি ডেসি লিটার রক্তে ১.৮ mg পর্যন্ত .

প্রসাবে ফেনা স্বাভাবিক

ফেনাযুক্ত প্রস্রাব এখন এবং তারপরে স্বাভাবিক , প্রস্রাবের গতির জন্য এবং অন্যান্য কারণ এটিকে প্রভাবিত করতে পারে। তবে আপনার যদি ক্রমাগত ফেনাযুক্ত প্রস্রাব থাকে যা সময়ের সাথে সাথে আরও লক্ষণীয় হয়ে ওঠে তবে আপনার ডাক্তারের সাথে দেখা করা উচিত। এটি আপনার প্রস্রাবে প্রোটিনের একটি চিহ্ন হতে পারে (প্রোটিনুরিয়া), যার জন্য আরও মূল্যায়ন প্রয়োজন।

কিডনি ভালো রাখার ১০টি উপায়

  1. কিডনি ভালো রাখতে সবারই পর্যাপ্ত পানি খেতে হবে। এই পানি অবশ্যই বিশুদ্ধ এবং নিরাপদ হতে হবে
  2. ওজন নিয়ন্ত্রণে রাখুন।
  3. সুষম খাদ্য গ্রহণ করা
  4. চিনি এবং মিষ্টি জাতীয় খাবার কম খাওয়া
  5. রোজ অন্তত ৩০ মিনিট ব্যায়াম করুন (রোজ না পারলেও সপ্তাহের তিন থেকে চার দিন)।
  6. ধূমপান, পান-জর্দা, অ্যালকোহল বর্জনীয়। অর্থাৎ কোন প্রকার নেশদ্রব্য খাওয়া যাবেনা।
  7. প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ ঘুমাতে হবে।
  8. যদি আপনি কোন ওষুধ ব্যবহার করেন এটাকে ব্যবহারের আগে অবশ্যয় দেখে নিবেন যে এতা আপনার কি কিডনির সমস্যা করছে কী
  9. নিয়মিত চেকআপ করা, যে আপনার শরীর সুস্ত আছে কী
  10. নিয়মিত হোমিওস্টেসিস পরীক্ষা

কিডনি পরিষ্কার করে এই ৯ খাবার

  1. আপেল
  2. আদা
  3. ক্যানবেরি জুস
  4. হলুদ
  5. লেবুর শরবত
  6. ড্যান্ডেলিয়ন
  7. অলিভ অয়েল
  8. রসুন
  9. সবুজ শাকসবজি

অসুস্থ কিডনি সুস্থ করার উপায়

  • প্রচুর পানি খান কিডনিকে ভালো রাখার একটি সহজ উপায় হল প্রচুর পরিমাণে পানি পান করা।
  • স্বাস্থ্যকর খাবার কিডনিকে ভালো রাখে তাই স্বাস্থ্যকর খাবার খাওয়া খুবই দরকার।
  • নিয়মিত ব্যায়াম করা
  • ধূমপান ত্যাগ করা
  • ব্যথার ওষুধ কম খাওয়া
  • রক্তে শর্করার মাত্রা কমানো

লেখক এর শেষ কথা

আশা করি উপরের যে দিকগুলো বা লক্ষণগুলো তুলে ধরা হয়েছে সেগুলোর মাধ্যমে আপনারা অবশ্যই বুঝতে পারবেন আপনার কিডনি নষ্ট হয়েছে কি হয় নাই। তারপরেও কিডনি সম্পর্কে নিজে নিজে বড় কোন সিদ্ধান্ত নিবেন না অবশ্যই ডাক্তারের পরামর্শ নিবেন তারপর কোন চিকিৎসা গ্রহণ করবেন। যদি আমাদের এই পোস্টের মাধ্যমে আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না এবং এরকম তথ্যবহুল পোস্ট পেতে আমাদের WEBSITE নিয়মিত ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url