নারীদের ওযু ভঙ্গের কারণ গুলি জেনে নিন

নামাজের জন্য ওযু করা অত্যন্ত জরুরী সেই সাথে এটাও জানা জরুরি যে, কি কি কারণের ফলে ওযু ভেঙ্গে যেতে পারে। আর আপনি যদি মহিলাদের ওযু ভঙ্গের কারণগুলি না জেনে থাকেন, এই পোস্টের মাধ্যমে আপনি মহিলাদের ওযু ভঙ্গের কারণ জানতে পারবেন।
                                                                  
ওযু

ভূমিকা

নামাজ আদায় করা প্রত্যেকটি মুসলমানের জন্য ফরজ । আর সেই নামাজ পড়ার আগে প্রত্যেকটি মুসলমানের ওযু করা ফরজ। কেউ যদি বিনা ওযুতে নামাজ আদায় করে তাহলে তার নামাজ হবে না। তাই সঠিকভাবে ওযু করার পরে আমাদেরকে কিছু কারণ জানা লাগবে যেগুলোর মাধ্যমে আমরা বুঝতে পারবো যে আমাদের ওযু এখনো ঠিক আছে কি না। কারন আমরা যদি ওযু করার পরে আমাদের অজু ভেঙ্গে যায় তাহলে সেই নামাজ কবুল হবে না। তাই কি কি কারণে ওযু ভেঙ্গে যায় সেগুলো আমাদের জানা অত্যন্ত জরুরী। তাই এই পোস্টে আমরা আলোচনা করব ওযু ভঙ্গের কারণ বিশেষ করে মহিলাদের ওযু ভঙ্গের কারণ নিয়ে। তো চলুন জেনে নেওয়া যাক অজু ভঙ্গের কারণ গুলি কি কি এবং সেই সাথে কি করলে ওযু ভাঙ্গে না কিন্তু গুনাহ হয়।

মহিলাদের ওযু ভঙ্গের কারণ

ওযু ভঙ্গের কারণ ৭ টি যা নিম্নরূপঃ
  1. পেশাব-পায়খানার রাস্তা দিয়ে কোন কিছু নির্গত হওয়া। চাই তা পেশাব, পায়খানা, বীর্য, বায়ু বা মযী বা অন্যকিছু হোক- বের হলেই তা ওযু ভঙ্গের কারণ হিসেবে গণ্য হবে। এ ব্যাপারে প্রশ্নের কোন অবকাশনেই।
  2. কিন্তু বীর্য যদি উত্তেজনার সাথে বের হয়, তবে সকলের জানা যে, তখন গোসল ওয়াজিব হবে। কিন্তু মযী বের হলে লজ্জাসস্থান ধৌত করে শুধু ওযু করলেই চলবে।
  3. নিদ্রা যদি এমন অধিক পরিমাণে হয়, যাতে ওযু ভঙ্গ হয়েছে কিনা অনুভুতি না থাকে, তবে তা ওযু ভঙ্গের কারণ। কিন্তু নিদ্রা অল্প পরিমাণে হলে ওযু ভঙ্গ হবে না। চাই চিৎ হয়ে শুয়ে নিদ্রা যাক বা হেলান ছাড়া বসে বা হেলান দিয়ে বসে নিদ্রাযাক। মোট কথা অন্তরের অনুভুতি উপস্থিত থাকা।
  4. যদি কেউ খালি হাতে লজ্জাস্থান স্পর্শ করে তাহলে ওযু ভেঙ্গে যাবে।
  5. মহিলাদের হায়েজ নেফাসের রক্ত বের হলে
  6. উটের গোশত ভক্ষণ করা। জাবের বিন সামুরা (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে জিজ্ঞেস করা হল, আমরা কি ছাগলের গোশত খেয়ে ওযু করব? তিনি উত্তরে বললেন, যদি কারো ইচ্ছা হয় তাহলে করতে পারবে (আর না করলেও চলবে)।. বলা হল, আমরা উটের গোশত খেয়ে কি ওযু করব? তিনি বললেন,“হ্যাঁ”।.
  7. ইসলাম ধর্ম থেকে বের হয়ে গেলে অর্থাৎ মুরতাদ হয়ে গেলে
 [ কুরআন ও সুন্নাহের আলোকে ইস্লামি ফিকাহ ১/৮৬৮]

ওযু ভঙ্গের কারণ দলিল সহ

১। পেশাব ও পায়খানা দ্বার হতে কিছু (পেশাব, পায়খানা, বীর্য, মযী, হাওয়া, রক্ত, কৃমি, পাথর প্রভৃতি) বের হলে ওযু ভেঙ্গে যায়। (আলমুমতে’, শারহে ফিক্‌হ, ইবনে উষাইমীন ১/২২০)।
তদনুরুপ দেহের অন্যান্য অঙ্গ থেকে (যেমন অপারেশন করে পেট থেকে পাইপের মাধ্যমে) অপবিত্র (বিশেষ করে পেশাব-পায়খানা) বের হলেও ওযু নষ্ট হয়ে যাবে। (ঐ১/২২১)

২। যেসব কারণে গোসল ওয়াজিব হয়, তাতেও ওযুও নষ্ট হয়।

৩। যদি কেউ কোন কারণে বেহুশ বা জ্ঞানশূন্য হয়ে যায় তাহলে তার ওযু নষ্ট হয়ে যায়।

৪। গাঢ়ভাবে ঘুমিয়ে পড়লে ওযু ভাঙ্গে। আল্লাহর রসূল (সাঃ) বলেন, “ চোখ হল মলদ্বারের বাঁধন। সুতরাং যে ঘুমিয়ে যায়, সে যেন ওযু করে।” (আহমাদ, মুসনাদ, আবূদাঊদ, সুনান, ইবনে মাজাহ্‌, সুনান, মিশকাত ৩১৬, জামে ৪১৪৯নংযঅবশ্য হাল্কা ঘুম বা ঢুল (তন্দ্রা) এলে ওযু ভাঙ্গে না। সাহাবায়ে কেরাম নবী (সাঃ) এর যুগে এশার নামাযের জন্য তাঁর অপেক্ষা করতে করতে তন্দ্রাচ্ছন্ন হয়ে ঢুলতেন। অতঃপর তিনি এলে তাঁরা নামায পড়তেন, কিন্তু নতুন করে আর ওযু করতেন না। (মুসলিম, সহীহ ৩৭৬নং, আবূদাঊদ, সুনান ১৯৯-২০১নং)।

৫। পেশাব অথবা পায়খানা-দ্বার সরাসরি স্পর্শ করলে ওযু নষ্ট হয়। (কাপড়ের উপর থেকে হাত দিলে নষ্ট হয় না। হাতের কব্জির উপরের অংশ দ্বারা স্পর্শ হলে ওযু ভাঙ্গবে না। (আলমুমতে’, শারহে ফিক্‌হ, ইবনে উষাইমীন ১/২২৯)

৬। উটের গোশত (কলিজা, ভূঁড়ি) খেলে ওযু ভেঙ্গে যায়। এক ব্যক্তি মহানবী (সাঃ) কে জিজ্ঞাসা করল, ‘উটের গোশত খেলে ওযু করব কি?’ তিনি তোরে বললেন, “হ্যাঁ, যখন তোমরা উটের গোশত খেলে তখন তোমরা ওযু করো।” (মুসলিম, সহীহ ৩৬০)

তিনি বলেন, “উটের গোশত খেলে তোমরা ওযু করো।” (আহমাদ, মুসনাদ, আবূদাঊদ, সুনান, তিরমিযী, সুনান, ইবনে মাজাহ্‌, সুনান, জামে ৩০০৬ নং)

যেসব কারণে ওযু নষ্ট হয় না

🔹যে সব কারণে অজু / অযু নষ্ট হয় না 🔸

✅ এই সমাজে এমন কিছু ধারনা আছে যেগুলো আমরা মেনে চলি কিন্তু সেগুলোর কোন দলিল নাই।

তা করলে ওযু ভংগ হয়নাঃ❌

১) আয়নাতে নিজের চেহারা দেখলে ওযু ভাংবেনা।

২) যদি কারো হাটুর উপরে কাপড় উঠে যায় বা পরনের কাপড় খুলে অন্য কাপড় পড়ে তাহলে তার ওযু ভাঙবে না।

৩) বাচ্চাকে দুধ খাওয়ালে ওযু ভাংবেনা।

৪) যদি কোন নারী চায় তাহলে সে মাথায় কাপড় না দিয়ে ওযু করতে পারবে তবে যদি কোন পুরুষ সামনে থাকে তাহলে তাকে অবশ্যই মাথায় কাপড় দিয়ে ওজু করতে হবে।

৫) টিভি দেখলে বা নারীরা পরপুরুষকে বা পরুপুরুষ নারীকে দেখলে ওযু ভাংবেনা। তবে হারাম কোনো কিছু দেখলে বা দৃষ্টিপাত হয়ে থাকলে অবশ্যই গুনাহ হবে, কিন্তু এতে ওযু ভাংবেনা।

৬)শরীরের যেকোনো স্থান থেকে কম হোক আর বেশি হোক রক্ত বের হলে ওযু নষ্ট হবেনা। [বুখারী, ২৯ পৃষ্ঠা।]

৭) অনেকে মনে করেন যে নামাজের ভিতরে উচ্চস্বরে হাসলে বা মৃত ব্যক্তিকে গোসল দিলে নামাজ ভেঙ্গে যায় তবে এগুলোর একটাতেও অজু ভাঙ্গে না ।

আমাদের শেষ কথা

আজকের আমাদের এই পোস্টের মূল বিষয় ছিল নারীদের ওযু ভঙ্গের কারণ এবং এমন কিছু কারণ আপনাদেরকে জানানো যেগুলোর জন্যে আমাদের অজু ভেঙ্গে যায় না। আমরা এতক্ষণে অনেকগুলো উপায় এর মাধ্যমে আপনাদেরকে ওযু ভঙ্গের কারণ গুলি জানিয়েছি। আশা করি এই পোস্টের মাধ্যমে আপনি ওযু ভঙ্গের কারণগুলি সম্পর্কে অবগত হতে পেরেছেন। যদি আপনাদের এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে শেয়ার করে দিতে পারেন যাতে অন্যরাও এই নিয়মগুলো জানতে পারে। আমাদের ওয়েবসাইটটি ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url