টাইম ম্যানেজমেন্ট করার উপায় - Time Management

টাইম ম্যানেজমেন্ট নিয়ে অনেকে প্রশ্ন করেন। বিগিনার হিসাবে কিভাবে টাইম ম্যানেজ করব, বা অন্য কিছু। গাইডলাইন দেন, টাইম ম্যানেজ করতে পারিনা, টাইম পাইনা, মোটিভেশান হারিয়ে ফেলি ইত্যাদি ইত্যাদি। তাই আপনাদের জন্য আজকের এই পোস্ট।
                                                                      
টাইম ম্যানেজমেন্ট

ভূমিকা

টাইম ম্যানেজমেন্ট টিপস প্রতিটি ক্ষেত্রে সফল হতে চাওয়া মানুষের জন্য প্রয়োজন। সফল হতে গেলে আপনাকে কাজ করতেই হবে, যথেষ্ঠ পরিশ্রম বা হার্ডওয়ার্ক করতে হবে। তবে, আপনি যদি হার্ড ওয়ার্ক এর সাথে ‘স্মার্ট ওয়ার্ক’ যোগ করতে পারেন – তবে এই সময় ও পরিশ্রমের পরিমান অনেক কমিয়ে আনা সম্ভব।সাধারণত আমরা সপ্তাহে ৫/৬ দিন, দিনে ৮ ঘন্টার আশপাশে কাজ করি। কিন্তু এর অনেকটাই আসলে বেকার পরিশ্রম করা হয়। মানে, দিনের কাজ আমরা চাইলে ৪ ঘন্টায়ও শেষ করতে পারি। এটা ঠিক যে, সব ক্ষেত্রে এটা সম্ভব না – কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই সম্ভব। তো চলুন জেনে নেওয়া যাক কিভাবে টাইম ম্যানেজমেন্ট করবেন।

Time Management কি

টাইম ম্যানেজমেন্ট হলো সঠিক সময়ে সঠিক কাজ করার ক্ষমতা বা দক্ষতা এবং সময়কে উপযোগী ভাবে ব্যবহার করার দক্ষতা। এটি কাজের প্রদানে, লক্ষ্য পূর্ণ করতে, এবং দৈনন্দিন জীবনে প্রতিষ্ঠিত হওয়ার জন্য গুরুত্বপূর্ণ।

টাইম ম্যানেজমেন্ট করার উপায়

মূলত জেনারেলভাবে এই পোস্ট করা। এখানে আপনি কি শিখবেন সেটা বলি নাই। হতে পারে প্রোগ্রামিং, হতে পারে ডিজাইনিং, হতে পারে ইসলামিক কিছু, ইহকালীন বা পরকালীন। আপনার চয়েজ। আপনার পরিস্থিতি, লাইফ গোলস সব বিষয়গুলোর উপর বিবেচনা করার পর এই টাইপের উপদেশ এপ্লাই করবেন।

বিগিনার হিসাবে টাইম ম্যানেজমেন্ট নিয়ে চিন্তা করা লাগবে না। ১৬-২০ ঘন্টা পড়াশোনা করবেন এবং কাজ শিখবেন। ফজর থেকে শুরু করবেন, এশার পর ঘুমানোর আগ পর্যন্ত কাজ করবেন আর কাজ শিখবেন। উঠতে কাজ শিখবেন, বসতে শিখবেন, ঘুমাতে ঘুমাতে শিখবেন, ঝিমাতে ঝিমাতে শিখবেন। বাসে শিখবেন, রিক্সায় শিখবেন, হাটতে হাটতে শিখবেন।

আপনার যদি দুইদিন পরপর মোটিভেশান হারানোর ব্যারাম থাকে তাহলে শুধু ফজরের পর শিখতে বসবেন। ফজরের পর তিন চার ঘন্টা যথেষ্ট। প্রতিদিন গোল সেট করবেন, যদি সেটা ফেইল করেন প্রতি সপ্তাহে গোল সেট করবেন। জাস্ট অতটুকু ফোকাস করবেন। একটা সপ্তাহে ১৬৮ ঘন্টার ভিতর যদি ২০-৪০ ঘন্টাও সময় না দিতে পারেন, তাইলে আর শিখবেন কি?

অফিস বা অন্য কোন কারণে টাইম না মেইনটেইন করতে পারলেও ফজরে ট্রাই করবেন। না পারলে স্যারকে বলে অফিস টাইম কমিয়ে নিবেন, সেটাও না পারলে অফিসের টাইম শেষে অফিসে বসে কাজ শিখবেন। দরকার হলে এক ঘন্টা আগে যাবেন এক ঘন্টা পরে ফিরবেন। কিন্তু রাস্তায় সময় নষ্ট করবেন না। সেটাও না পারলে রাস্তায় পডকাস্ট শুনবেন বা বই পড়বেন, বা কুরআন তিলাওয়াত শুনবেন, বা অন্য কিছু। টাইম নষ্ট করা যাবে না।

হাতে খাতা কলম রাখবেন। মাথায় লিখবেন না, খাতায় লিখবেন। মাথা দিয়ে নয়, খাতা দিয়ে চিন্তা করবেন। যেটা শিখবেন, খাতায়, যখন শিখবেন, খাতায়। খাতা আর কলম, পেপার আর পেন, এগুলা আপনার নিত্য সঙ্গী হতেই হবে। নো এক্সেপশন। দিনের শুরুতে বা শেষে নিজের অগ্রগতি চেক করবেন। কি শিখলেন, কি শিখেন নাই এগুলা দেখবেন। ভালো করলে নিজেকে রিওয়ার্ড দিবেন, খারাপ করলে নিজেকে শাস্তি দিবেন। টাইম মত করার চেষ্টা করবেন। যাই করবেন টাইম সেট করে করবেন।

শুধু একটা সময় শিখবেন না। তা হলে এশার পর রাত জেগে কাজ শেখার নাম নিবেন না। কারণ শেখার থেকে ফেসবুকে রিলস দেখা আর মুভি দেখার প্রতি টান বেশি থাকে তখন। রাতের পরিবেশ অন্যরকম হয়। ব্রেইন হালকা স্লো কাজ করে। দিনে ঘুম কম হলে রাতে আরো স্লো কাজ করবে ব্রেইন। আর দিনে ঘুম কম হওয়াই স্বাভাবিক, চারিদিকে শব্দ আর আলোতে গ্রোথ কম হবে।

শুক্রু শনি বা বন্ধের দিন বেশি শিখবেন ঠিক আছে, কিন্তু বন্ধের দিনের জন্য সব রেখে দিবেন না। প্রতিদিন যেমন ভাত খাইতে হয়, তেমনি প্রতিদিন শিখবেন। সপ্তাহে ছয় দিন না খেয়ে একদিন খাইলে যেমন স্বাস্থ্য নষ্ট হয়, তেমনি ছয় দিন না শিখে একদিন শিখলেও ব্রেইন পাওয়ার নষ্ট হয়। কনসিস্টেন্সি ধরে রাখা রুটিন করা থেকেও বেশি ইম্পরট্যান্ট।

কবে শিখা শেষে ডলার কামাবেন এইসব মোটিভেশান খোঁজ করার দরকার নাই। পাগলের মত শিখবেন। যতক্ষন না কেউ আপনাকে পাগল বলবে ততক্ষণ শিখবেন। শিখতে শিখতে পাগল হয়ে যাবেন তাও শেখা বন্ধ করবেন না। এটা শিখে ফেলসি ওটা শিখে ফেলসি, এখন কি করব হেন তেন এইসব চিন্তা বাদ। এইগুলা করলে টাইম ম্যানেজমেন্ট করে লাভ হবে না।

খেলাধুলা, বিনোদন, ক্রিকেট, ফুটবল, ব্যাটবল, নায়ক, নায়িকা, ট্রল, ফান, মিমস এগুলা আপনার টাইমলাইনে থাকলে টাইম ম্যানেজমেন্ট শিখে লাভ হবে না। দুই মিনিট এগুলা নিয়া গল্প করবেন, হুট করে ঘড়িতে দেখবেন দুই ঘন্টা কেমনে কেমনে পার হয়ে গেসে। জীবনে এত বিনোদন দরকার নাই। বিনোদন আপনার ক্যারিয়ার গড়ে দিবে না, আপনার ক্রাইসিস টাইমে হেল্প করবে না।

বিগিনার হিসাবে হয় আপনার ক্যারিয়ার নাইলে আপনার মজা মাস্তি, দুইটার একটা পিক করবেন। এত ব্যালেন্স রাখার দরকার নাই, এত রুটিন করার দরকার নাই। রুটিন করলেই মাথায় আসবে আচ্ছা থাক, কাল থেকে শুরু করব। কিন্তু কাল কখনোই আসবে না।

আমাদের শেষ কথা

আজকের আমাদের পোষের আলোচ্য বিষয় ছিল টাইম ম্যানেজমেন্ট করার উপায় গুলো নিয়ে। এবং আমরা ইতিমধ্যেই আপনাদেরকে টাইম ম্যানেজমেন্ট করার বিভিন্ন উপায় এবং পদ্ধতি সম্পর্কে অবগত করেছি। আশা করি এই উপায় গুলোর মাধ্যমে আপনি খুব সহজেই টাইম ম্যানেজমেন্ট করতে পারবেন। আর সব সময় মনে রাখবেন যে কোন কাজ শুরু করার আগে আপনার সে বিষয়ে তীব্র ইচ্ছা থাকা দরকার। তীব্র ইচ্ছা ব্যতীত কোন কাজই সম্পন্ন হবে না। যদি আপনাদের এই পোস্টটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করে দিবেন যাতে আমরা আরো উৎসাহ পায় এবং আপনাদের জন্য এরকম তথ্যবহুল এবং প্রয়োজনীয় তথ্য নিয়ে আসতে পারি। আমাদের ওয়েবসাইটটি ভিজিটকরার জন্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url