১ দিনেই উকুন দূর করার উপায় - উকুন মারার উপায়

আপনি যদি উকুন নিয়ে অতিষ্ঠ হয়ে যান, আর মাথা থেকে উকুন দূর করতে চান তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন।আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাকে জানাবো কিভাবে ঘরোয়া উপায় আপনি আপনার মাথার উকুন দূর করবেন।         
                                                                       
উকুন

                                                              

ভূমিকা

আজকে আমরা উকুন দূর করার তিনটা ঘরোয়া উপায় নিয়ে আলোচনা করব। প্রথমে বলবো একটা ওষুধের নাম যা একবার ব্যবহার করলে সব উকুন চলে যায়। তবে অনেকেই ওষুধের চেয়ে প্রাকৃতিক সমাধান বেশি পছন্দ করেন। তাদের জন্য থাকছে দ্বিতীয় উপায় ওষুধ ছাড়াই চুল ভিজিয়ে রোগ নির্মূল করা। তারপর বলব ভেষজ পদ্ধতি_ রসুন, নারিকেল তেল, নিমের তেল, ভিনেগার ইত্যাদি নিয়ে তিনটে পদ্ধতির মধ্যে যেটা আপনার সুবিধা সেটাই অবলম্বন করবেন। তো চলুন শুরু করা যাক।

উকুন হওয়ার কারণ

অন্যজনের ব্যাবহার করা চুলের ব্রাশ বা চিরুণি,টুপি,তোয়ালে ইত্যাদি ব্যবহারের কারণে উকুন ছড়াতে পারে। আবার চুল পরিষ্কার করা হলেও যদি ঠিকমতো শুকানো না হয় বা ভেজা চুল বেঁধে রাখার অভ্যাস থাকে তাহলে উকুন হওয়ার সম্ভাবনা থাকতে পারে।

উকুন চুলের কি ক্ষতি করে

চুল পড়া এবং রুক্ষ হয়ে যাওয়া

উকুনের কারণে চুলের গোড়া আলগা হয়ে যায়, ফলে অত্যধিক চুল পড়তে পারে।সেই সঙ্গে চুলের স্বাস্থ্যও খারাপ হয়ে গিয়ে চুল রুক্ষ হয়ে যায়।

উকুন মারার উপায়

  1. ভিনিগারে থাকা অ্যাসেটিক অ্যাসিড উকুনের বিষ। 
  2. লেবুর রস ও রসুন চার কোয়া রসুন থেঁতো করে মাথায় দিন।
  3. পেঁয়াজে থাকা সালফার উকুনের বিনাশ করতে পারে।
  4. মাথায় অ্যালকোহল মালিশ করলেও উকুন থেকে মুক্তি পাওয়া যায়।

১ দিনেই উকুন দূর করার উপায়

ওষুধের মাধ্যমে আপনি নিজে নিজে থেকে কিনে ব্যাবহার করতে পারবেন ওষুধের নাম হচ্ছে আইভারমেকটিন লোশন জিরো পয়েন্ট পাঁচ পার্সেন্ট বাজারে কিনতে পাবেন আর লিকনিল নামে দাম 130 থেকে 200 টাকার মত যারা ভারত ও আমেরিকা থেকে দেখছে আপনারা এই নামে ওষুধ টা কিনতে পাবেন.

এখন ব্যবহারবিধি বলে দিচ্ছি 6 মাস বা তার বেশি বয়সেও সূত্র ব্যবহার করতে পারবেন চুল শুকনো অবস্থায় মাথার তালুতে প্রথমে ওষুধ লাগবে তারপর চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ওষুধ টা লাগাবেন খুব গুরুত্বপূর্ণ পুরো মাথার তালু আর সবগুলো চুলের গোড়া থেকে আগা পর্যন্ত জাতীয় ওষুধ মাখানো হয় তারপরে 10 মিনিট এভাবে রেখে পানি দিয়ে চুল ধুয়ে ফেলবেন। মাথায় শ্যাম্পু সাবান দিবেন না চুল শ্যাম্পু করতে চাইলে অন্তত 24 ঘন্টা পরে করবেন। 

এই ওষুধ টা একবার লাগালেই সাধারণত সব উকুন মারা যায় 2010 সালে ইউএসএ'র তারাটা শহরে করা একটি গবেষণায় দেখা গেছে একবার ব্যবহারিক 95 শতাংশ মানুষের উপর একদম নির্মূল হয়ে গেছে। কতটা নিরাপদ প্রতিক্রিয়া কি কি ব্যবহার করতে পারবে.উকুন মারার জন্য এটা খুবই নিরাপদ ওষুধ ইউএসএতে এটা অবৈধ একাউন্টান্সি ওষুধ বছরের-পর-বছর করার পর যখন দেখা যায় একটা ওষুধ খুবই নিরাপদ এবং কার্যকর। 

তেমন কোনো সাইড ইফেক্ট নাই ডাক্তারি তত্ত্বাবধায়ন ছাড়াই মানুষ এই ওষুধ প্রয়োগ করতে পারে সেই সব ওষুধগুলো কে উঠেছি ওসমান একাউন্টে ওষুধ হিসেবে অনুমোদন দেয়া হয় এখানে দুইটা ব্যাতিক্রম আছে যারা গর্ভবতী বাচ্চাকে বুকের দুধ খাওয়াচ্ছে তারা ব্যবহারের আগে ডাক্তারের পরামর্শ নেবেন আয়ুর্বেদের পার্শ্বপ্রতিক্রিয়ার মধ্যে আছে খুশকি হওয়া চামড়া জ্বালাপোড়া চামড়া শুষ্ক হওয়ার চোখে গেলে চোখ যন্ত্রণা হওয়া। খেয়াল রাখবেন চোখে যাতে না গেলে হালকা করে পানি দিয়ে ধুয়ে ফেলবেন। 

যারা ওষুধ নিতে চাননা কোন ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া চান না তাদের জন্যই তৃতীয় ফর্মুলা এই পদ্ধতিতে আমি প্রথমে চেষ্টা করার পরামর্শ দিব এই ফরমুলা উকুন দূর করতে মোট দুই সপ্তাহ সময় লাগে এই দুই সপ্তাহ সময় চারবার চুল ভিজে উকুনের চিরুনি দিয়ে চুল আঁচড়াতে হয় দিনগুলো প্রথম পর্ব 13 তম দিন. প্রতিবার চুল আঁচড়ানোর মাঝে তিনদিনের গ্যাপ থাকবে নিয়ম টা বুঝিয়ে বলি কিন্তু আবার দেখা যায় এমন কেন হয় 1954 সালে বড় গুণ গুলো পড়ে যায়। 

কিন্তু সেই উকুনগুলো যেদিন পেরে রেখেছে সেগুলো তো চুলেই ঢেকে যায় এই দিনগুলো ফুটে বের হতে সাত দিনের মতো সময় লাগে আবার সেই বাচ্চাগুলো প্রায় সাত দিনের মধ্যে বড় হয় নতুন করে ডিম পাড়া শুরু করে এইভাবে মাথা আবার উপরে ভরে যায় এই চক্রটি আমাদের এই 159 তার ফর্মুলা ব্যবহার করে মোট চারবার ভেজা চুলে মাখাতে হবে। 

এতে করে উকুনের ডিম দূর হবে পানি দিয়ে ভেজাতে পারেন এরকম করতে পারে ফলে সিউড়ি এনে ফেলা যায় সহজেই প্রতিবার চিরুনি দিয়ে চুল টান দেয়ার পর সিউড়ি থেকে উকুন সরিয়ে নিতে গবেষণায় দেখা গেছে কিছু ক্ষেত্রে এই পদ্ধতিটা.বেশি কার্যকরী একটু কষ্ট হলেও এটা চেষ্টা করে দেখতে পারেন এবার আসি ভেষজ উপায়ে উকুন দূর করার ইত্যাদি বিভিন্ন ভাবে চুলে মাখলে উকুন নির্মূল হবে।

এমন শত ভাগ গ্যারান্টি দেয়া আছে রসুনের গন্ধ সহ্য করতে পারে না দম আটকে যায় নারিকেল তেল শ্রেণীতে পারেনা এমন কিছু বলা আছে গবেষণা কি বলে সেটা আমরা একটু দেখি 2015 সালে ইরাকের প্রদেশের স্কুলে গবেষণা হয়েছিল বিভিন্ন প্রাকৃতিক উপাদান নিয়ে দেখা হয় কোন সুন্দর করে কিনা তার মধ্যে ছিল রসুন আর আপেল ভিনেগার সেই গবেষণায় দেখা গেছে যে রসুন 48 ঘণ্টার মাথায় দিয়ে রাখার পরেও উকুন মরে নাই। 

আপেল ভিনেগার এর ক্ষেত্রেও একই ঘটনা 2007 সালে অস্ট্রেলিয়া থেকে একটা গবেষণায় আসে তার চুলের উপর বিভিন্ন ধরনের তেল মাখিয় সেগুলোর উপর উকুন ছেড়ে দিয়ে রেখেছে উকুন কেমন ব্যবহার করে সেখানে দেখা গেল চুলে নারিকেল তেল বা নিমের তেল থাকলে রক্ত শুষে নিচ্ছে তার খাবা. 2015 সালে যুক্তরাজ্যের একটা মেডিকেল কমিটি অনেকগুলো গবেষণা পর্যালোচনা করে দেখেছি টি ট্রি অয়েল ইউক্যালিপটাস উকুন দূর করে এমন ভালো কোন প্রমাণ নেই। 

2021 সালে যুক্তরাজ্যের সরকারি প্রতিষ্ঠান নাইস যেভাবে ইংল্যান্ডের সব হাসপাতালে চিকিৎসা গায়ে দেয় না সে তার অনেকগুলো গবেষণা পর্যালোচনা করে বলেছে হারবাল ভেষজ উপায়ে উকুন দূর করার নিরাপদ ও কার্যকর এমন ভালো প্রমাণ নাই তাই তারা পরামর্শ দিচ্ছেন আপনি চাইলে এগুলো দিয়ে চেষ্টা করে দেখতে পারেন তবে চিকিৎসক হিসেবে আমি পরামর্শ দিতে পারব না। 

কারণ এর পক্ষে প্রমাণ খুব দুর্বল এবার আসি যেসব ভুলের কারণে আমরা উকুন তাড়াতে ব্যর্থ হই বাসার সবার মাথা চেক করতে হবে জীবন আছে কিনা যাদের উকুন আছে সবাইকে একই দিনে চিকিৎসা শুরু করবেন না হলে আবার একজন থেকে আরেকজনের মাথায় উকুন সরিয়ে যাবে দুই যার মাথায় উকুন তার চিরুনি চুলের ব্রাশ প্রতিদিন 5 থেকে 10 মিনিট গরম পানিতে ভিজিয়ে রাখবেন। 

তিনি চিকিৎসা করার জন্য ব্যবহার করা বিছানার চাদর বালিশের কাভার কাপড় তোয়ালে যেসব জায়গায় উপর লেগে থাকতে পারে সেগুলো গরম পানি দিয়ে ধুয়ে ফেলবেন সেটা সম্ভব না হলে প্লাস্টিকের ব্যাগে ভরে শেষকথা চুল ময়লা পরিষ্কার থাকার কারণে মাথায় উকুন হয় না আরেকজনের মাথা থেকে উকুন আছে বলে কেউ যদি আপনাকে নিয়ে তীর্যক মন্তব্য করে বানায় সেটা তার জানাশোনার অভাবের কারণে উনার সাথে পরিষ্কার-পরিচ্ছন্নতার কোন সম্পর্ক নাই।

উকুন বিক্রি

এক উকুনের দাম ১৪ দেরহাম। বাংলাদেশি টাকায় যার মূল্য হয় ৩০০ টাকা। গবেষণায় দেখা গেছে, মাথার উকুন চুল ও শরীর স্বাস্থ্যের জন্য বেশ উপকারি।

লেখকের শেষ কথা

উকুনের কিছু উপকারিতা থাকলেও এটি মানুষের ত্বক ও চুলের জন্য ক্ষতিকর হতে পারে তাই আমাদের মাথায় যদি অধিক পরিমাণে উকুন হয়ে থাকে তাহলে আমরা চেষ্টা করব সেটাকে যত দ্রুত সম্ভব দূর করতে। আশা করি আমাদের এই পোস্টের মাধ্যমে আপনারা খুবই দ্রুত সময়ে নিজেদের মাথার উকুন দূর করতে পারবেন। যদি এই পোস্টটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করবেন। ধন্যবাদ.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url