Ielts ছাড়া ইউরোপের কোন কোন দেশে যাওয়া যায়

আমরা সবাই এটা জানি যে ইউরোপের যে কোন দেশে যেতে হলে Ielts ছাড়া যাওয়া যায় না। তবে এমন কিছু দেশ রয়েছে যেগুলোতে আই এলটিএস (Ielts) ছাড়াই আপনি যেতে পারবেন। যদি আপনি ইউরোপের ওই সকল দেশ সম্পর্কে না জেনে থাকন,তাহলে এই পোস্টটি আপনার জন্য। এই পোস্টটা আমরা ওই সকল দেশের সম্পর্কে কথা বলব যেখানে আই এল টি এস Ielts দেওয়া ছাডায় যাওয়া যায়।
                                                                      
ielts


Ielts কাকে বলে?

IELTS এর পূর্ণরূপ হল ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাঙ্গুয়েজ টেস্টিং সিস্টেম। আইইএলটিএস (IELTS ) কে বিশ্বের সবথেকে জনপ্রিয় ইংরেজি ভাষার পরীক্ষা হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। মূলত এই পরীক্ষার মাধ্যমে আপনাকে অন্যান্য দেশে যাওয়ার জন্য উপযোগী হিসেবে ধরা হয়। আই ই এল টি এস পরীক্ষার মাধ্যমে আপনার ইংরেজি বিষয়ের সকল দক্ষতার পরীক্ষা দিতে হয় যেমন রিডিং, রাইটিং, স্পিকিং ও লিসেনিং।

Ielts ছাড়া ইউরোপের কোন কোন দেশে যাওয়া যায়

আমরা এতক্ষন জানলাম যে আই ই এল টি এস (IELTS) বিষয়টি আসলে কি। আর আমরা এটা বুঝতে পারলাম যে এই পরীক্ষাটি দেওয়ার মাধ্যমে আমরা বিশ্বের অন্যান্য দেশে পড়াশোনার জন্য যেতে পারবো। তবে ইউরোপের এমন কিছু দেশ রয়েছে যেগুলোতে যাওয়ার জন্য আপনার কোন ধরনের আই ই এল টি এস (IELTS ) পরীক্ষার প্রয়োজন হয় না। অর্থাৎ আপনি বিনা আই ই এল টি এস (IELTS ) পরীক্ষা দিয়ে ইউরোপের এই দেশগুলোতে পড়াশোনার জন্য যেতে পারবেন। নিচে ওই দেশগুলোর তালিকা দেয়া হলোঃ
  1. ইতালি
  2. গ্রিস
  3. রোমানিয়া
  4. সার্বিয়া
  5. পোল্যান্ড
  6. বুলগেরিয়া
  7. ফ্রান্স,
  8. পর্তুগাল
  9. ক্রোয়েশিয়া
  10. হাঙ্গেরি
  11. মালটা
উপরোক্ত তালিকায় আপনি যে সকল নাম দেখতে পারছেন এগুলো সবই ইউরোপের বিভিন্ন দেশের নাম এবং আপনি এই দেশগুলোতে বিনা আই ই এল টি এস (IELTS) পরীক্ষা দেওয়ার মাধ্যমে যেতে পারবেন। অর্থাৎ এই সকল দেশে যাওয়ার জন্য IELTS বাধ্যতামূলক নয়। তবে এ সকল দেশের যেতে হলে এম ও আই (MOI) এর দরকার হবে। আপনারা হয়তো এখন ভাবছেন এমওআই (MOI) কি? তাই আমরা নিচে এম ও আই (MOI) এর সকল তথ্য জানিয়ে দেয়া হয়েছে।

(MOI) মিডিয়ায় ইন্সট্রাকশন সার্টিফিকেট কি ?

Medium of Instruction (MOI) মিডিয়ায় ইন্সট্রাকশন সার্টিফিকেট হচ্ছে আপনার বাচেলর/বিএসসি/বিবিএ পড়াশোনার মাধ্যম যে ইংরেজীতে ছিলো সেটার প্রত্যয়ন/প্রমানপত্র /সার্টিফিকেট। আমাদের দেশে শুধুমাত্র ন্যাশনাল ইউনিভার্সিটি বাদে সব পাবলিক+প্রাইভেট ভার্সিটির ব্যাচেলর ইংরেজীতে। সুতরাং EUB থেকে MOI তুলতে পারবেন।

MOI দিয়ে কি করে ?

এটাকে আপনি IELTS এর অল্টারনেটিভ হিসেবে ব্যবহার করতে পারেন। কিছু কিছু দেশে বিশ্ববিদ্যালয় সমূহ IELTS এর পরিবর্তে MOI সার্টিফিকেট একসেপ্ট করে। ইউরোপে সাধারনত MOI সার্টিফিকেট কে IELTS 6.5 এর সমমান ধরা হয়ে। তবে সেটা নির্দিষ্ট কিছু বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে। বিশ্ববিদ্যালয় MOI একসেপ্ট করবে কি না সেটা তাদের ওয়েব সাইটে উল্লেখ করে থাকে। অনেক যায়গা উল্লেখ না থাকলে ঐ সাবজেক্টের কোর্স কোয়াডিনেটরকে আপনি যদি মেইল করেন তাহলে মেইল করলেই তিনি আপনাকে জানাবে যে তারা IELTS এর পরিবর্তে MOI গ্রহন করেবে কি না।

MOI কিভাবে তুলবেন?

ভার্সিটির যেখান থেকে এডমিট কার্ড নেন, সেখানে গিয়ে বলবেন MOI তুলতে চাই, তারা একটা ফর্ম দিবে। সেটা পূরন করে, একাউন্টেসে ৫০০/- টাকা জমা দিয়ে, ৩য় তালায় সার্টিফিকেট সেকশনে ফর্ম জমা দিলেই সপ্তাহ খানেক পরে সার্টিফিকেট হাতে পেয়ে যাবেন। তারা বুঝলে অথবা না দিতে চাইলে আমি যেটা দিয়েছি এটা দেখাবেন।

কোন কোন দেশে MOI দিয়ে Masters এ আবেদন করা যায়?

1. United Kingdom (UK) ইউকেতে আপনি MOI দিয়ে আবেদন করতে পারবেন। ভার্সিটি আপনাকেও অফারলেটার দিবে। এবং এম্বাসীও আপনাকে ভিসা দিবে। 2020 সাল থেকে এখন পর্যন্ত কয়েকশ বাঙালী স্টুডেন্ট IELTS ছাড়াই শুধুমাত্র MOI সার্টিফিকেট দিয়ে UK তে গিয়েছে। UK বর্তমানে গণহারে ভিসা দিচ্ছে।

2. নরওয়েঃ নরওয়েতে আপনি MOI দিয়ে আবেদন করতে পারবেন। অফারলেটার পেলে নরওয়েজিয়ান এম্বাসী ভিসা রিজেকশন করে না।

3. পোল্যান্ডঃ পোল্যান্ডে প্রায় সব বিশ্ববিদ্যালয়ে আপনি MOI দিয়ে আবেদন করতে পারবেন, তবে পোল্যান্ড এম্বাসী বেশ কিছু ছাত্রকে IELTS এর কারনে ভিসা রিজেক্ট করছে। এম্বাসী ফেস করার সময়ে IELTS 5.5 হলে ইনশাল্লাহ ভিসা নিশ্চিত।

4. চেক রিপাবলিকঃ চেক রিপাবলিকে আপনি MOI দিয়ে আবেদন করতে পারবেন। অফারলেটার পাবেন। ভিসাও পাবেন ইনশাল্লাহ। চেক রিপাবলিকের টিউশন ফি অন্যান্য দেশের তুলনায় অনেক কম।

5. পর্তুগালঃ পতূর্গিজ প্রায় সব বিশ্ববিদ্যালয়ে MOI দিয়ে আবেদন করতে পারবেন। তবে পতূর্গিজ এম্বাসী IELTS ছাড়া ভিসা দিতে গড়িমসি করে। তবে IELTS ছাড়া পতূর্গিজ ভিসা পাবার চান্স 50/50

6. নেদারল্যান্ডঃ নেদারল্যান্ডে MOI দিয়ে আবেদন করা যায়। তবে নেদারল্যান্ডে টিউশন ফি অনেক বেশী। তাই নেদারল্যান্ডে স্টুডেন্ট যাওয়ার পরিমান কম।

7. হাঙ্গেরীঃ হাঙ্গেরীতে MOI একসেপ্টেড এবং ভিসাও হচ্ছে। আপনার সব পেপারস ঠিক থাকলে ভিসা হবে ইনশাল্লাহ।

8.বেলজিয়ামঃ বেলজিয়ামে MOI দিয়ে আবেদন করা যায়, এবং ভিসাও হয়।

9. লুক্সেমবার্গঃ ইউরোপের সবচেয়ে ধনী দেশ লুক্সেমবার্গে MOI একসেপ্টড। এডমিশন পেলে ভিসাও হয়।

10. ফ্রান্সঃ ফ্রান্সে MOI দিয়ে এডমিশন পাওয়া যায়। এবং ভিসা পাবার চান্স ৫০/৫০

11. জার্মানীঃ জার্মানীতে কিছুকিছু বিশ্ববিদ্যালয়ে কিছুকিছু সাবজেক্টে MOI দিয়ে আবেদন করা যায়। এবং এডমিশন পাওয়া যায়। তবে জার্মান এম্বাসী ফেস করতে IELTS 6.0 থাকাটা বাধ্যতামূলক। IELTS না থাকলে আপনাকে কোনদিনও ভিসা দিবে না।

Ielts করতে কত টাকা খরচ হয়?


Ielts ইউরোপে বসবাসের জন্য সবচেয়ে ভালো দেশ কোনটি

বর্তমানে ইউরোপে বসবাসের জন্য সবচেয়ে ভালো দেশ হচ্ছে স্পেন। আর আপনি জানলে অবাক হবেন যে বিশ্বের মধ্যে দ্বিতীয় নম্বর অবস্থানে রয়েছে স্পেন। স্পেনে যেমন রয়েছে পড়াশোনার সুযোগ-সুবিধা তার পাশাপাশি রয়েছে কর্মজীবনের ব্যবস্থা এবং সেই সাথে রয়েছে বন্ধুত্ব সুলভ আচার ব্যবহার। এক কথায় স্পেন বসবাস করার জন্য খুব উপযোগী। তাই ইউরোপে বসবাসের জন্য সবচেয়ে ভালো হচ্ছে স্পেন।

আমাদের শেষ কথা

আমাদের এই পোষ্টের মূল বিষয় ছিল Ielts ছাড়া ইউরোপের কোন কোন দেশে যাওয়া যায়. আর আমরা ইতিমধ্যে আপনাদেরকে সেই সকল দেশের তালিকা দিয়ে দিচ্ছি যে সকল দেশে আপনারা আই ই এল টি এস (IELTS) ছাড়াই যেতে পারবেন. আর সেই সাথে এগুলো বলে দিয়েছি যে ওই দেশে যাওয়ার জন্য কি কি যোগ্যতা আপনার থাকা প্রয়োজন. উচ্চশিক্ষার জন্য কোন কিছুই বাঁধা না, বাঁধা হচ্ছে আপনার ইচ্ছা শক্তি। সুতরাং মানসিকভাবে দৃঢ় হন। নিজেকে বিশ্বাস করতে শিখুন। ইনশাল্লাহ আল্লাহ সুবহানাতায়ালা আপনাকে সফলতা দান করবেন। সবার জন্য শুভ কামনা. যাইহোক আমাদের পোস্ট যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করে দিবেন. 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url