মিষ্টি আলুর উপকারিতা ও অপকারিতা

প্রিয় বন্ধুরা আজকে আমরা জানবো মিষ্টি আলু উপকারিতা ও অপকারিতা কোনগুলো এবং কি কি। আমরা অনেকে হয়তো আলো খেয়ে থাকি কিন্তু এর উপকারিতা ও গুনাগুন সম্পর্কে আমাদের কোন ধারণা নেই। কিন্তু আমাদের উচিত এ সকল খাদ্যের উপকারিতা ও গুনাগুন জানা। তাই আজকের এই পোস্টে আমরা আলোচনা করব মিষ্টি আলু এর উপকারিতা ও অপকারিতা এবং মিষ্টি খাওয়ার নিয়ম সহ মিষ্টি আলু সংক্রান্ত বিভিন্ন তথ্য দিব।
                                                                                    
আলু

ভূমিকা

আমরা প্রতিনিয়ত বা প্রায়ই আলু খেয়ে থাকি, তবে মিষ্টি আলু একটু ভিন্ন আমরা হয়তো এই মিষ্টি আলোটি রেগুলার খায় না কিন্তু এই মিষ্টি আলুতে রয়েছে অনেক উপকারিতা। এই মিষ্টি আলুতে রয়েছে নানা রকম এর ভিটামিন যা আমাদের শরীরের জন্য উপকারি। তাই এই পোষ্টের মাধ্যমে আপনারা জানতে পারবেন মিষ্টি আলু খাওয়ার উপকারিতা এবং সেই সাথে কিছু কিছু অপকারিতা এবং মিষ্টি আপনি কিভাবে খাবেন এবং কখন খাবেন। তো চলুন জেনে নেওয়া যাক মিষ্টি আলো সম্পর্কে সকল তথ্য।

মিষ্টি আলু খাওয়ার নিয়ম

আপনি চাইলে মিষ্টি আলু সেদ্ধ করে ও চটকিয়ে খেতে পারেন এর ফলে বিটা ক্যারোটিন (ভিটামিন অ্যা) সহজেই হজম হয়ে যাবে। এছাড়া আপনি যদি মিষ্টি আলো সেদ্ধ করে খান তাহলে রক্তে সুগারও কম মিশে। তারপর আপনি চাইলে মিষ্টি আলু ৩-৪ গ্রাম ঘিতে ভেজে খেতে পারেন কারণ এরপুষ্টি উপাদানগুলো আরো সক্রিয় হয় এবং সহজেই হজম করতে সহায়তা করে। তবে তবে মনে রাখবেন আলু যেন বেশি ভাজা না হয়।

মিষ্টি আলুর উপকারিতা ও অপকারিতা 

মিষ্টি আলুর উপকারিতা

আপনি হয়তো ভাবছেন মিষ্টি আলোতে আবার কি কি উপকারিতা রয়েছে তবে এতেও রয়েছে অনেক ধরনের উপকরণ যা আপনার শরীরের জন্য উপকারী।একটি আলুতে আছে ২ গ্রাম প্রোটিন, ১০০ ক্যালোরি,০ গ্রাম চর্বি , ৩ গ্রাম আঁশ,২২ গ্রাম শ্বেতসার। এবং ১টি মিষ্টি আলুতে রয়েছে ২৬০ভাগ ভিটামিন এ,২৮ভাগ ভিটামিন সি,১২.৬ভাগ ভিটামিন বি।

মিষ্টি আলু ডায়াবেটিস

আপনি যদি ডায়াবেটিসের রোগী হয়ে থাকেন এবং খাদ্য তালিকায় কি খাবার যুক্ত করবেন তা ভেবে পাচ্ছেন না তাহলে আপনার সব থেকে আগে যে খাবারটি নিজের খাদ্য তালিকায় বসানো উচিত সেটি হল মিষ্টি আলু। কারণ মিষ্টি আলুতে রয়েছে রক্তের শর্করা কমানোর বৈশিষ্ট্য। তাছাড়া বিশেষজ্ঞরা বলেছে যে যদি আপনি মিষ্টি আলো নির্যাস খেতে পারেন তাহলে এটি আপনার ইনসুলিন নেওয়া থেকে প্রতিরোধ করতে পারে। তাই আপনি যদি একজন ডায়াবেটিসের রোগী হন তাহলে আপনার উচিত খাদ্য তালিকায় মিষ্টি আলু যোগ করা।

মিষ্টি আলু খেলে কি ওজন বাড়ে

আপনি কি এটা নিয়ে ভয় পাচ্ছেন যে মিষ্টি আলো ফেলে আপনার ওজন বেড়ে যাবে? না, আপনি ভুল ভাবছেন। মূলত মিষ্টি আলু আপনার ওজন কমাতে সাহায্য করবে। কারণ মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে, যা আপনার ওজন কমাতে সাহায্য করবে তাছাড়া মিষ্টি আলো ক্রনিক রোগের ঝুঁকি কমাতেও সাহায্য করে, যেমন- টাইপ ২ ডায়াবিটিস ও হাই কোলেস্টেরল।

গর্ভাবস্থায় মিষ্টি আলু খাওয়ার উপকারিতা

মিষ্টি আলুতে রয়েছে আয়রন,ফাইবার,ফোলেট ,প্রোটিন ও ক্যালসিয়াম। আর এই উপাদান গুলি সমস্ত আপনার শিশুর বেড়ে ওঠার জন্য প্রয়োজনীয়। আপনি যদি ভেবে থাকেন মিষ্টি আলু খালি খেতেই সুস্বাদু তাহলে না এতে রয়েছে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন। যা মানব শরীরে ভিটামিন এ এর ঘাটতি পূরণ করে।

গোল আলুর উপকারিতা ও অপকারিতা

  1. আলু হজমে সাহায্য করে।
  2. আলুর রক্তে শর্করার নিয়ন্ত্রণ করতে পারে।
  3. দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতে পারে আলু।
  4. আলু পেটে জ্বালাপোড়া থেকে মুক্তি দেয়।
  5. আলু ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে সহায়তা করে।
  6. আলু ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।
  7. আলু ওজন বাড়াতে সাহায্য করে।
  8. আলু উচ্চ রক্তচাপ কমায়।

বাচ্চাদের মিষ্টি আলু খাওয়ার উপকারিতা

শিশুদের জন্য মিষ্টি আলু অনেক উপযোগী। কারণে এতে রয়েছে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন শিশুদের শরীরের ভিটামিন এর ঘাটতি পূরণ করে ফলের শিশুদের চোখের জন্য ভালো। তাছাড়া মিষ্টি আলু খেলে শিশুদের বৃদ্ধি ও শারীরিক গঠন ভালো হয়।

লাল মিষ্টি আলুর উপকারিতা

লাল মিষ্টি আলুতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম ও ম্যাগনেসিয়ামের। যা আপনার দেহের রক্তচাপ নিয়ন্ত্রণে রেখে হার্টের কাজ বজায় রাখতে ব্যাপক ভূমিকা পালন করে বা সাহায্য করে। তাছাড়া মিষ্টি আলোতে আপনি পাবেন ফাইবার, যা আপনার দেহের ওজন কমাতে সাহায্য করে এবং ডায়াবেটিস ও হাই কোলেস্টেরল জাতীয় রোগের ঝুঁকি কমিয়ে থাকে।

বেকড আলু খাওয়া ভালো

আপনি যদি ভেবে থাকেন ব্যাপক ডাল খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো নাই তাহলে আপনি ভুল ভাবছেন। বেকড আলু স্বাস্থ্যকর। তবে এখানে একমাত্র বিপদ হল হল প্রস্তুতি করণ প্রক্রিয়া। একটি সাধারণ বেকড আলুতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন এবং খনিজগুলির একটি সমৃদ্ধ উৎস যা আপনার দেহের প্রোটিন সরবরাহ করে।

আমাদের শেষ কথা

মিষ্টি আলুর উপকারিতা এবং অপকারিতা সম্পর্কিত এই পোস্টটি আশা করি আপনাদের ভালো লেগেছে। এবং আমি আপনাদের কাঙ্ক্ষিত তথ্যগুলো এখান থেকে পেয়ে গিয়েছেন। যদি আমাদের এই পোস্টটি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করে দিবেন। আমাদের ওয়েবসাইটটি ভিজিট করার জন্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url