পিরিয়ডের ব্যথা কমানোর ঘরোয়া উপায় জানুন বিস্তারিত

পিরিয়ড এর সময় প্রতিটি নারীর অসহ্যরকম একটি ব্যথার শিকার হতে হয়। আর পিরিয়ড এর ব্যথা কমানোর উপায় অনেকের জানা থাকে না। তাই আজকে আমরা আপনাকে এমন কিছু উপায় জানাবো যেগুলোর মাধ্যমে আপনি পিরিয়ড বা মাসিকের সময় আপনার পেট এবং কোমরের ব্যথা দূর করতে পারবেন।
                                                                   
পিরিয়ড

ভূমিকা

পিরিয়ড প্রতিটি নারীর জন্য একটি স্বাভাবিক প্রক্রিয়া। পিরিয়ড বা মাসিক একটি নারীকে গর্ভধারণের জন্য প্রস্তুত করে।পিরিয়ড বা মাসিকের সময় নারীদের হরমোনের ওঠা নামে হয় অনেক দ্রুত। তাই ওই সময় মেয়েদের মেজাজ বা মুড সুইং পরিবর্তনের পরিস্থিতি বেশি দেখা যায়। তাছাড়া এ সময় বেশিরভাগ নারীদের পেট ও কোমরে অসহ্যরকম ব্যথা সৃষ্টি হয়। আর এসবের জন্য মেয়েদের মেজাজ ওই সময় আরো খিটখিটে হয়ে যায়। তাই পিরিয়ডের সময় ব্যাথা নিরাময় করা বা ব্যথা কিছুটা কমানো অনেকটা জরুরী। আজকে আমরা এমন কিছু ঘরেও পাইনি আপনাদের সামনে হাজির হয়েছি যেগুলোর মাধ্যমে পিরিয়ডের ব্যথা কমানো সম্ভব। তো চলুন জেনে নেওয়া যাক সেই উপায় গুলি।

পিরিয়ডের ব্যথা কমানোর দারুণ কার্যকরী ১১ টি টিপস

পিরিয়ড বা মাসিক মেয়েদের স্বাভাবিক একটি বিষয়। আর পিরিয়ড বা মাসিকের সময় কম বেশি সব মেয়েদেরপেটে ব্যথা হয়ে থাকে। অনেক মেয়েদের ব্যথার পরিমাণটা এতটা বেশি হয়ে থাকে যে, পিরিয়ড বা মাসিকের সময় তাদের স্বাভাবিক বিভিন্ন কাজকর্মে বাধা সৃষ্টি হয়। ঔষধ খাওয়া ছাড়াও ঘরোয়া কিছু উপায় আছে যা পেট ব্যথা অনেকটা কমিয়ে দেয়। আসুন জেনে নেওয়া যাক ঘরোয়া উপায়গুলোঃ

১। গরম পানির প্যাক

পিরিয়ডের সময় পেটের যে স্থানে সব থেকে বেশি ব্যথা সেখানে গরম পানির সেঁক দিতে পারেন।আপনি চাইলে একটি হট ব্যাগের মধ্যে সহ্য করা মত গরম পানি নিয়ে পেটের ওপর রেখে দিতে পারেন। এটি আপনার পিরিয়ড এর ব্যথাকে অনেকটা কমিয়ে দেবে। তাছাড়া আপনি চাইলে আরেকটি কাজ করতে পারেন সেটি হলো গরম পানি দিয়ে গোসল। এটিও আপনার মাসিক এর পেটের ব্যথা কমিয়ে আপনাকে কিছুটা স্বস্তি হবে।

২। দুধ

মাসিক বা পিরিয়ডের ব্যথা দূর করার অন্যতম একটি উপায় হলো দুধ। চেষ্টা করবেন প্রতিদিন সকালে নাস্তা করার সময় এক গ্লাস দুধ পান করতে। দুধ আপনার শরীরের ক্যালসিয়ামের চাহিদা পূরণ করতে সাহায্য করবে। আবার অনেকে আছে যারা দুধ খেতে চায় না, তাই তারা যদি দুধ না খেতে চাই তাহলে ক্যালসিয়ামের ট্যাবলেট খেতে পারে।

৩। আদা

আদা বেশ উপাকারী ঋতুস্রাবের ব্যথা রোধের জন্য। আদা চা Ginger tea পান করলে এই সময় বেশ ভাল উপকার পাওয়া যায়। এছাড়া কয়েক টুকরো আদা গরম পানিতে সেদ্ধ করে চাইলে এর সাথে মধু বা চিনি যোগ করে এটি দিনে তিন-চারবার পান করতে পারেন।

৪। পেঁপে

পিরিয়ড এর ব্যথা Menstrual pain রোধের জন্য পেঁপে খাওয়া বেশ কার্যকরী।পিরিয়ড এর সময় নিয়মিত কাঁচা পেঁপে খান। কাঁচা পেঁপে মাসিকের ব্যথা কমিয়ে দেয়।

৫। ল্যাভেন্ডার অয়েল

পিরিয়ড এর ব্যথার সময় পেটে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মালিশ করুন। ১০- ১৫ মিনিটের মধ্যে এটি আপনার ব্যথা কমিয়ে দেবে অনেকখানি।

৬। অ্যালোভেরা রস

অ্যালোভেরা রসের সাথে মধু মিশিয়ে একটি জুস তৈরি করে ফেলুন। মাসিকে বা পিরিয়ড এর ব্যথার সময় এটি পান করুন। দিনে কয়েকবার এটি পান করুন। পিরিয়ড এর ব্যথা অনেকখানি কমিয়ে দেবে এই পানীয়টি।

৭। ধনে বীজ

ধনে বীজে অ্যান্টি ইনফ্লেমেটোরি উপাদান রয়েছে, যা মাসিক বা পিরিয়ড এর ব্যথা কমাতে সাহায্য করে থাকে। কয়েকটা ধনে বীজ গরম পানিতে সেদ্ধ করুন। এই পানীয়টি দিনে দুইবার পান করন। এটি আপনার মাসিক পিরিয়ড এর ব্যথা অনেকটা কমিয়ে দেবে।

৮। কফি এড়িয়ে চলুন

পিরিয়ড এর সময়টায় কফি-জাতীয় খাবার এড়িয়ে চলুন। কফিতে মূলত ক্যাফেইন থাকে যা রক্তনালীসমূহকে উত্তেজিত করে তোলে। এবং পিরিয়ড এর সময় পেটে অস্বস্তিকর অনুভূতি বাড়িয়ে দেয় অনেকখানি।

৯। গাজর

এক গ্লাস গাজরের রস আপনাকে দীর্ঘক্ষণ পিরিয়ড এর পেটে ব্যথা থেকে মুক্তি দেবে। মাসিক বা পিরিয়ড চলাকালীন প্রতিদিন এক গ্লাস গাজরের রস পান করার চেষ্টা করুন।

১০। প্রচুর পানি এবং পানীয় জাতীয় খাবার খান

দেহের শুষ্কতারোধে প্রচুর পরিমাণ পানি এবং পানিজাতীয় খাবার খান। কেননা পিরিয়ড এর সময়টায় শরীরে পানিশূন্যতা দেখা দেয়। এছাড়া পিরিয়ড এর সময় ভিটামিন এবং মিনারেল-জাতীয় খাবার খাওয়া জরুরী। প্রতিদিনের খাবারের তালিকায় মিনারেল। ভিটামিন সমৃদ্ধ খাবার রাখার চেষ্টা করুন।

১১। চকলেট

পিরিয়ডের সময় যদি চকলেট খান তাহলে আপনার মেজাজ ঠিক থাকবে এবং পিরিয়ডের ব্যথার কথাও তেমন মাথায় আসবে না। তাই পিরিয়ডের সময় চকলেট খাওয়া উচিত।

আমাদের শেষ কথা

"পিরিয়ডের ব্যথা কমানোর ঘরোয়া উপায়,"এটি ছিল এই পোষ্টের মুখ্য আলোচ্য বিষয়। আর আমরা ইতোমধ্যেই  আমরা এমন ১১ টি উপায় আপনাদের সাথে শেয়ার করেছি যেগুলার সাহায্যে আপনি পিরিয়ডের সময় পেটে এবং কোমরের ব্যথা দূর করতে পারবেন। অবশ্যই চেষ্টা করবেন এই পোস্টটি শেয়ার করে দিতে যাতে অন্যরাও এই উপায় গুলো সম্পর্কে জানতে পারে এবং নিজেদের ব্যথা নিরাময় বা কমাতে পারে। আমাদের ওয়েবসাইটটি ভিজিট করার জন্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url