অক্টোবর মাসে কোন দিন কি দিবস 2023

আপনি কি অক্টোবর মাসের সকল দিবস সম্পর্কে জানেন ? যদি না জেনে থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। এই পোস্টে আমরা আপনাকে জানাবো অক্টোবর মাসের সকল দিবস এবং সরকারি ছুটিগুলো সম্পর্কে। আপনি যদি এগুলো জানতে চান তাহলে পোস্টটি ফলো করুন।
                                                                                  
octobor


ভূমিকা

অক্টোবর হলো ইংরেজি ক্যালেন্ডারের দশম মাস। এই মাসে বর্ষাকালের শেষ হয় এবং শরৎকাল শুরু হয়। এই মাসের প্রথম দিকে বাংলা মহালয়া পূজা উৎসব পালন করা হয়। এছাড়া, বাংলা কেলেন্ডারে অনেক উৎসব এই মাসে পড়ে। অক্টোবর মাসে সবুজ রঙের পাতাগুলি প্রচুর হয় এবং প্রাকৃতিক সৌন্দর্য পূর্ণ হয়। তাছাড়া এই মাসে অনেকগুলো অনেকগুলো দিবস রয়েছে. যেগুলো সম্পর্কে আমাদের জানা অনেক জরুরী. তাই আপনি যদি অক্টোবর মাসের সকল দিবস এবং ছুটিগুলো সম্পর্কে জানতে চান তাহলে পুরো পোস্ট মনোযোগ দিয়ে পড়ুন.

অক্টোবর ২০২৩ মাসের দিবস সমূহ

২০২৩ সালের অক্টোবর মাসে জাতীয় ও আন্তর্জাতিক দিবস সব মিলিয়ে মোট আঠারো টি দিবস রয়েছে. বর্তমানে বিভিন্ন ভাইবা অথবা চাকরির পরীক্ষায় এ সকল দিবস সম্পর্কে প্রশ্ন করা হয়. তাই আমাদের উচিত এ সকল দিবস সম্পর্কে সঠিক তথ্য জেনে রাখা. তো চলুন জেনে নেওয়া যাক ২০২৩ সালের অক্টোবর মাসের দিবস গুলি কোনগুলো.

২০২৩ সালের অক্টোবর মাসের জাতীয় দিবস সমূহ


তারিখ

দিবসের নাম

২ অক্টোবর

পথশিশু দিবস বা সুবিধাবঞ্চিত শিশু দিবস

২ অক্টোবর

জাতীয় উৎপাদনশীলতা দিবস

৬ অক্টোবর

জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস

১৮ অক্টোবর

জাতীয় শেখ রাসেল দিবস

২২ অক্টোবর

নিরাপদ সড়ক দিবস

অক্টোবর ২০২৩ মাসের আন্তর্জাতিক দিবস সমূহ

তারিখ

দিবসের নাম

১ অক্টোবর

বিশ্ব শিশু দিবস

১ অক্টোবর

আন্তর্জাতিক প্রবীণ দিবস

০২ অক্টোবর (প্রথম সোমবার)

বিশ্ব আবাসন দিবস বা বিশ্ব বসতি দিবস

৫ অক্টোবর

বিশ্ব শিক্ষক দিবস

৯ অক্টোবর

বিশ্ব ডাক দিবস

১০ অক্টোবর

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস

১১ অক্টোবর (দ্বিতীয় বুধবার)

আন্তর্জাতিক প্রাকৃতিক দুর্যোগ হ্রাসকরণ দিবস

১৪ অক্টোবর

বিশ্ব ডিম দিবস

১৫ অক্টোবর

আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস

১৬ অক্টোবর

বিশ্ব খাদ্য দিবস

১৭ অক্টোবর

আন্তর্জাতিক দারিদ্র্য দূরীকরণ দিবস

২৪ অক্টোবর

জাতিসংঘ দিবস

৩১ অক্টোবর

বিশ্ব মিতব্যয়িতা দিবস

অক্টোবর ২০২৩ মাসের সরকারি ছুটি সমূহ

এই অক্টোবর মাসের সর্বমোট সরকারি ছুটি আছে 1 দিন. সেই ছুটি হল ২৮ শে অক্টোবরে এবং ছুটির কারণ হলো বিজয়া দশমী (শারদীয় দুর্গাপূজা).

অক্টোবর মাসের ইতিহাস

1. **উনো এপ্রিলিয়ান বিপ্লব (October Revolution)**: ১৯১৭ সালের ৭ অক্টোবর, রুশের প্রজাতান্ত্রিক বিপ্লবী পার্টিগুলির কর্মী, সৈনিক এবং প্রজা একত্রিত হয়ে বোল্ষেভিক পার্টির নেতৃত্বে প্রজাতান্ত্রিক সরকারের প্রতি বিদ্রুপ শুরু করে।

2. **বিশ্ব যুদ্ধের আক্রমণ (World War II)**: ১৯৩৯ সালের ১ অক্টোবর, জার্মানি পোল্যাণ্ড আক্রমণ করে বিশ্বযুদ্ধে প্রথম হয়। এর ফলে বিশ্বযুদ্ধ এতে সহায়ক হয়।

3. **বাঙালির আন্দোলন (Bengal Partition Movement)**: ১৯০৫ সালের অক্টোবরে, ব্রিটিশ সরকার দ্বারা বঙ্গভঙ্গের প্রস্তাব দেওয়া হয়। এর পরিণামে বাংলা পাঁচালী হুড়িয়ে যায়।

4. **জাতীয় জীবাণু ইতিহাস মাস (National Breast Cancer Awareness Month)**: এটি একটি আন্তর্জাতিক হৈথসের্ভিং মাস, যা প্রতি বছর অক্টোবর মাসে পূর্বে জীবাণু সচেতনতা ও অনুশীলনের উদ্দেশ্যে পর্যায়ক্রম করা হয়।

5. **আইডা সিউফ হাতিয়ার দিন (International Day of the Girl Child)**: ১১ অক্টোবর প্রতি বছর পূর্বে মহিলা শিশুদের অধিকার এবং সম্মানের প্রশিক্ষণ দেওয়ার উদ্দেশ্যে এই দিনটি পর্যায়ক্রম করা হয়।

আমাদের শেষ কথা

এই পোস্টে আমরা অক্টোবর মাসের জাতীয়, আন্তর্জাতিক, দিবস এবং আমাদের দেশের সরকারি ছুটিগুলোর তারিখ উল্লেখ করেছি। আশা করি এগুলো আপনাদের কাজে লাগবে। যদি আপনারা এই পোস্টের মাধ্যমে উপকৃত হন। তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি রেগুলার ভিজিট করবেন যাতে এরকম আরো তথ্যবহুল জ্ঞান এবং পোস্ট পেতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url