মুচমুচে জিলাপি রেসিপি - জিলাপি রেসিপি

যদি নিজের বাসায়ই মুচমুচে এবং সুস্বাদু জিলাপি তৈরি করতে চান তাহলে আজকের এই পোস্টটি আপনার জন্য. এই পোষ্টের মাধ্যমে আমরা আপনাদেরকে দেখাবো বা শিখাবো কিভাবে আপনি ঘরে বসেই মচমচে এবং সুস্বাদু জিলাপি তৈরি করতে পারবেন. চলুন জিলাপি তৈরির রেসিপিটি দেখে নেয়া যাক.
                                                                               
জিলাপি ছবি

  

ভুমিকা

বাংলাদেশ-ভারত মূলত এই দেশ দুটিতে মিষ্টি খাওয়ার প্রচলন অনেক আগে থেকে রয়েছে এবং এই দেশের মানুষেরাও মিষ্টি খেতে অনেক ভালোবাসে. জিলাপি হলো অন্যতম একটি মিষ্টি. জিলাপি প্রায় প্রতিটি মানুষের প্রিয় একটি মিষ্টি. এই খাবারটি বিভিন্ন অনুষ্ঠান অথবা খুশির সংবাদ এ খাওয়া হয় তাছাড়া জুম্মার দিন মসজিদেও এই মিষ্টি অর্থাৎ জিলাপির বিতরণ করা হয়ে থাকে. অর্থাৎ এই মিষ্টিতে অনেক প্রচলিত এবং মানুষের কাছে প্রিয় একটি খাবার. তাই আজকে আমরা আপনাদেরকে শেখাবো কিভাবে ঘরে বসে সুস্বাদু জিলাপি তৈরি করতে পারেন. তো চলুন দেখে নেওয়া যাক কিভাবে আপনি সুস্বাদু জিলাপি তৈরি করতে পারবেন.

জিলাপি ইংরেজি কি

আমরা অনেকেই মনে করে জিলাপির ইংরেজি নাম হল Sweet. তবে এটি ভুল, জিলাপির ইংরেজি নাম হলো: Jilapi.
তবে আপনি যদি গুগলে সার্চ করেন তাহলে জিলাপির ইংরেজি নাম আপনাকে দেখাবে: Jellyfish

জিলাপি বানানোর উপকরণ

জিলাপি সিরার জন্য যা যা লাগবে

  • পানি -১/2 কাপ
  • লেবুর রস -1 টেবিল চামচ
  • চিনি -2 কাপ
  • এলাচ -2 টুকরো

জিলাপি এর ব্যাটার প্রস্তুত এর উপকরণ

  • ময়দা -1 কাপ
  • চালের গুড়া – ১/২ কাপ
  • বেকিং সোডা -১ চামচ
  • তেল -পরিমানমতো ( জিলাপি ভাজার জন্য)
  • ফুট কালার -১ চিমটি পরিমাণ ( অপশনাল)
  • বেসন – ১/২ কাপ,
  • নরমাল পানি – প্রয়োজনমতো

জিলাপি প্রস্তুত এর পদ্ধতি

প্রথম ধাপ

প্রথমেই আমাদের জিলাপির জন্য সিরা তা তৈরি করে নিতে হবে। জিলাপির সিরা তৈরির জন্য চুলায় একটি কড়ায় এর মধ্যে পানি ও চিনি দিয়ে দিতে হবে। যখন উক্ত চিনি পুরোপুরি গলে যাবে তখন কড়াই এর মধ্যে দুটো এলাচ দিয়ে দিতে হবে।

দ্বিতীয় ধাপ

এবার এই চিনির সিরাটা যতক্ষণ না পর্যন্ত হালকা ঘন হয়ে আসছে ততক্ষণ পর্যন্ত অপেক্ষা করতে হবে। যখন এটি হালকা ঘন হয়ে আসবে তখন এটি হালকা আঠালো হয়ে যাবে। আপনি যদি এর ভেতর একটা আঙ্গুল দেন তাহলে বুঝতে পারবেন এটি আঠালো হয়েছে কি হয় নাই। আঠালো হয়ে গেলে এর ভিতর দুই চামচ লেবুর রস দিয়ে ভালো হবে মিশিয়ে নিতে হবে। এখন চুলা বন্ধ করে দিয়ে দ্রবনটিকে দ্রবনটিকে ভালোভাবে ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিতে হবে ।

তৃতীয় ধাপ

এরপরের কাজ হল জিলাপির জন্য ব্যাটার তৈরি করা। জিলাপি ব্যাটার তৈরি করার জন্য একটি বড় মিক্সিং বোল নিয়ে নিতে হবে। এরমধ্যে ময়দা,চালের গুঁড়ো, বেকিং সোডা,বেসন একসাথে দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। যখন এই শুকনো উপকরণ গুলো মেশান হয়ে যাবে তখন অল্প অল্প করে পানি দিয়ে একটি ব্যাটার তৈরি করে নিতে হবে। তবে একটা বিষয় খেয়াল রাখবেন ব্যাটারটা এমনভাবে প্রস্তুত করবেন যাতে এটি বেশি ঘন আবার বেশি পাতলাও না হয়ে যায়।

আমরা যখন ব্যাটারটা তৈরি করব তখন তৈরি করার সময় একটু সময় নিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। তবে অবশ্যই খেয়াল রাখবেন যাতে জিলাপি এর ব্যাটারটি বেশি পাতলা না হয়। এখন বলতে পারেন পাতলা হয়ে গেলে কি সমস্যা আসলে সমস্যাটি হল যদি ব্যাটার দ্রবণটি পাতলা হয়ে যায় তাহলে জিলাপির প্যাচ সুন্দর মত দিবেনা। এমনকি পেচগুলো দেওয়ার সাথে সাথে ছড়িয়ে যাবে।

চতুর্থ ধাপ

বেটার তৈরি হয়ে যাওয়ার পর আমাদের পরবর্তী কাজ হল একটি সসের বোতল এর মধ্যে ব্যাটার ঢেলে দিতে হবে। তবে আপনাদের কাছে কোন সসের বোতল যদি না থাকে তাহলে পানির বোতলের মুখ টা ছিদ্র করে এর ভিতর জিলাপির ব্যাটার দিয়ে দিতে পারেন।

এবার আমাদের পরবর্তী কাজ হল জিলাপি প্রস্তুত করা। তো এর জন্য একটি ছড়ানো ফ্রাই প্যান এর মধ্যে তেল গরম করে নিতে হবে। যখন তেল গরম হয়ে যাবে তখন বোতলটাকে হালকা একটু চাপ দিয়ে জিলাপির আকৃতি দিয়ে দিতে হবে। এরকম করে আপনার ফ্রাই প্যান বা কড়াইতে যতটুকু পরিমাণ জিলাপি দেওয়া যায় ততটুকু দিতে হবে। ফ্রাইপেন বা কড়াইয়ের উপর এগুলো দেওয়ার কিছুক্ষণ পর দেখবেন আপনার জিলাপি প্রস্তুত হয়ে গেছে। এখন আপনি চাইলে এটি পরিবেশন করতে পারেন।

দোকানের জিলাপি রেসিপি

জিলাপি বানানো খুবই সহজ এবং তাছাড়া বাংলাদেশ এটি সুস্বাদু স্ন্যাকস হিসেবে পরিচিত. আপনি নিম্নলিখিত এ নিয়ম গুলো অনুসরণ করে বাড়িতে সুন্দর এবং সুস্বাদু জিলাপি তৈরি করতে পারবেন. জিলাপি তৈরি করার জন্য নিম্নলিখিত রেসিপি অনুসরণ করুন:

জিলাপি তৈরির উপকরণ:

  • আটা (ময়দা): ২৫০ গ্রাম
  • দুধ: ১ কাপ
  • চিনি: ২-৩ টেবিল চামচ
  • বেকিং পাউডার: ১/৪ চা-চামচ
  • সোয়া সোয়াবিন তেল: ২ টেবিল চামচ
  • পানি: যতটুকু যাতে সেইসাথে একটি মিষ্টি বর্ফ করার জন্য চুলা আঁচকা যেতে
  • কালো সেদ্ধ তিল (সিড়): ১/২ চা-চামচ
  • হলুদ দ্রব্য: ১/৪ চা-চামচ
  • মীঠা সাধ: ১/৪ চা-চামচ
  • পেস্ট (জাফরান) দ্রব্য: ১/৪ চা-চামচ

জিলাপি তৈরির পদক্ষেপ:

1. প্রথমে আটা, দুধ, চিনি, বেকিং পাউডার, সোয়া সোয়াবিন তেল, হলুদ দ্রব্য, মীঠা সাধ, পেস্ত, এবং কালো সেদ্ধ তিল একসাথে একটি বড় বাটিতে মিশিয়ে আচ্ছন্ন করুন।
2. এরপর আটার মিশ্রণটি অত্যন্ত নরম করতে হবে, এবং পানি ব্যবহার করে সোয়াবিন মোটাদের মতো প্রস্তুত করা যেতে পারে।
3. এখন এই আটা মিশ্রণটি জিলাপি তৈরি করতে ব্যবহার হবে।
4. একটি ঘড়িতে তেল উঠিয়ে সুবর্ণ রং পাওয়া যাক।
5. এখন জিলাপির মিশ্রণটি একটি সুজি দলে প্রদান করা হবে। বেশি জায়গা না নেয়ার জন্য ন্যূনতম দুই বার গুনিয়ে নেওয়া উচিত।
6. এখন জিলাপির মিশ্রণটি সুন্দর এবং জানালে কাটা মুক্ত জিলাপির মধ্যে ঢালা হবে।
7. জিলাপি তৈরি করার সময় পানি দিয়ে স্লিপ করা যেতে পারে, যার ফলে জিলাপি জানালে প্রস্তুত থাকে।
8. এখন গরম গরম জিলাপি চামচের সাথে পরিপূরণ করুন এবং উপভোগ করুন!

আমাদের শেষ কথা

আপনারা হয়তো এতক্ষণে খুব ভালোভাবে জেনে গেছেন যে কিভাবে বাড়িতে বসে সুন্দর এবং সুস্বাদু জিলাপি তৈরি করা যায়। এবং আমরাও চেষ্টা করেছি সব থেকে সহজ এবং সুশৃংখল উপায়ে আপনাদেরকে জিলাপি তৈরির নিয়ম গুলো জানানোর। আশা করি এই পোস্ট থেকে আপনারা উপকৃত হয়েছেন। যদি আমাদের পোস্ট আপনাদের উপকারে আসে এবং আপনার মনে হয় যে অন্যদের এ সম্পর্কে জানা উচিত তাহলে অবশ্যই শেয়ার করে দিবেন। আমাদের ওয়েবসাইটটি ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url