মহিলাদের যৌনাঙ্গে চুলকানি দূর করার উপায় জানুন বিস্তারিত

এই পোস্টের ভেতরে এমন কিছু কার্যকরী উপায় জানানো হয়েছে যেগুলোর মাধ্যমে মহিলাদের প্রসাবের রাস্তার বা যোনিতে যে চুলকানি হয় সেটি বন্ধ করা সম্ভব এবং সেই সাথে জানানো হয়েছে এই চুলকানি হওয়ার কারণ কি. যদি আপনি এ সকল বিষয়ে সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই পুরো পোস্টে মনোযোগ সহকারে পড়বেন।
                                                                               
চুলকানি

ভূমিকা

যোনিতে চুলকানি মেয়েদের একটি সাধারণ সমস্যা এবং অত্যন্ত বিপজ্জনক। শরীরের এই গোপন অংশ সামান্য স্ক্র্যাচ থেকে বড় ধরনের ইনজুরি হতে পারে। তাই এই বিষয়ে অত্যন্ত সাবধানে থাকা উচিত যোনির ভিতরের চুলকানি সহজেই যোনিপট্ট বা ক্লিটোরিস এবং তার আশপাশের ত্বকে ছড়িয়ে পড়তে পারে। যাঁদের যোনিকেশ একটু বেশি ঘন, তাঁদের যৌনাঙ্গের উপরে অর্থাৎ ভালভায় ঘাম হয় বেশি। এর ফলে চুলকানির তীব্রতা অনেক বেশি বেড়ে যেতে পারে।

মহিলাদের যৌনাঙ্গে চুলকানি দূর করার উপায় ও কারণ

যোনিতে চুলকানি যে ৭টি কারণে হয়ে থাকেঃ


১) ব্যাকটেরিয়াল ভ্যাজাইনোসিস হল যোনিতে চুলকানি হওয়ার একটি প্রধান কারণ। যোনিরসের পিএইচ ব্যালান্সের তারতম্য এবং যোনিতে গুড ব্যাকটেরিয়ার সংখ্যা কমে গেলে এই সমস্যা দেখা দিতে পারে।

২) ইস্ট ইনফেকশনের ফলে চুলকানি হয়। সঙ্গে যোনি থেকে অল্প অল্প ডিসচার্জও হতে পারে। যৌনতা, স্ট্রেস, খাবারের অভ্যাসের বদল ইত্যাদি কারণে এই ইনফেকশন হতে পারে।

৩) কনট্যাক্ট ডার্মেটাইটিস হচ্ছে এমন এক ধরনের অ্যালার্জি যা লুব্রিক্যান্ট,পারফিউম,কন্ডোম, বা কোন কসমেটিক ব্যবহারের দরুণ যোনিতে ইরিটেশন তৈরি করে এবং ইচিং হয়।

৪) এগজিমা বা সরাইসিস হল এক ধরনের জেনেটিক স্কিন ডিসঅর্ডার। এর ফলে চুলকানি তো হয়ই, সেই সাথে সঙ্গে র্যাশও হয়।

৫) যে কোনও ধরনের যৌন সংযোগ বাএসটিডির কারণে সংক্রামিত রোগ যেমন হার্পিস,ক্ল্যামিডিয়া , গনোরিয়ায় এবংট্রাইকোমোনিয়াসিস যোনি আক্রান্ত হলে প্রথম লক্ষণ হলোচুলকানি।

৬) লিচেন স্ক্লেরোসাস হল এমন একটি রোগ যার ফলে যোনির ঠিক উপরের দু’টি স্ফীত অংশ বা ভালভা-তে চুলকানি হয়। এটি আপনা থেকেই হতে পারে। প্রধানত হরমোনের কারণে হয়।

৭) যে কোনও সময়ে শরীরে হরমোনের তারতম্যের ফলে যোনির অভ্যন্তরে চুলকানি হতে পারে। বিশেষ করে পিরিয়ড, প্রেগনেন্সি বা মেনোপজের জন্য তো হয়ই, জন্ম নিয়ন্ত্রণ পিল নিয়মিত খাওয়ার ফলেও যৌনাঙ্গে চুলকানির অনুভূতি হওয়ার সম্ভাবনা থাকে।

যে কারণেই হোক না কেন, যোনির ভিতরে চুলকানি মেয়েদের কাছে অত্যন্ত কষ্টদায়ক একটি বিষয়। তবে এমন কিছু হলে যৌনমিলন বন্ধ রাখা উচিত। নাহলে সঙ্গীর পুরুষাঙ্গে ইনফেকশন ছড়াতে পারে।

যৌনাঙ্গে চুলকানির কারণ

চলুন দেখে নেওয়া যাক, কেন আপনার হাত বারবার চুলকানোর জন্য উদ্যত হয়। আপনার যদি এই কারণগুলি জানা থাকে, তাহলে আপনি বুঝতে পারবেন কেন আপনার সমস্যা হচ্ছে এবং আমাদের দেওয়া প্রতিকার গুলো সঠিকভাবে কাজ করবে।

মানসিক চাপঃ

মানসিক চাপ যৌনাঙ্গে চুলকানির সম্ভাবনা বাড়য়ে তোলে এবং মহিলাদের ক্ষেত্রে এটি আরো খারাপ অবস্থার সৃষ্টি করে বা বারংবার যোনিতে চুলকানির সৃষ্টি করে।

মেনোপোজঃ

মেনোপোজ ইস্ট্রোজেনের মাত্রা কমিয়ে দেওয়া যৌনাঙ্গে চুলকানি এর বড় একটা কারণ।মেনোপোজ ইস্ট্রোজেনের মাত্রা কমিয়ে দেওয়ার ফলে যোনি প্রাচীর অনেক পাতলা খ্য়যে যায় ও লুব্রিকেশন কমিয়ে দেয়, যার পরিণতি হয় যৌনাঙ্গের চুলকানি।

শুষ্ক ত্বকঃ

শুষ্ক ত্বক একটি সাধারণ সমস্যা। নমনীয় থাকার জন্য ত্বকের আর্দ্রতার প্রয়োজন এবং আপনার বয়স যত বাড়বে, ত্বকের আর্দ্রতা বজায় রাখা ততোটাই কঠিন হয়ে দাঁড়াবে।

ইস্ট জনিত সংক্রমণঃ

ইস্ট জনিত সংক্রমণ বা থ্রাস একটি সাধারণ সমস্যা। এই সংক্রমণ ক্যানডিডা আলবিকানস নামক ফাংগাল জীবের দ্বারা হয়ে থাকে। ইস্ট জনিত সংক্রমণের আনুসাঙ্গিকভাবে সাদা দই এর মতো স্রাবও দেখা যায়। এটি মূলত জন্মনিয়ন্ত্রক বড়ি,অ্যান্টিবায়োটিক , কন্ডোমের ব্যবহার,ডায়াবেটিস, মাসিক, গর্ভাবস্থা, সহবাস, এবং দুর্বল ইমিউনিটি সিস্টেমের কারণে হয়ে থাকে।

রাসায়ানিক উত্তেজকঃ

রাসায়ানিক উত্তেজক, যেমনঃ কাপড় মোলায়ম করার রাসায়ানিক কেমিকাল, কাপড় কাচার সাবান, সুবাসিত স্যানিটারি টাওয়েল, মেয়েদের স্প্রে , ডুস , ক্রীম,মলম নেওয়া বা গর্ভনিরোধক ফোম বা জেল যৌনাঙ্গে চুলকানির কারণ হয়।

যোনিতে চুলকানি হলে ঘরোয়া উপায়

যৌনাঙ্গের সমস্যার ঘরোয়া প্রতিকার সম্ভব।যেমনঃ আপনার যদি কোন সংক্রমণ হয়ে থাকে তাহলে মাঝে মাঝে যৌনাঙ্গে দই ব্যবহার করে পরিস্কার করা উচিৎ। দই দোয়ের ভিতর থাকা উপাদানগুলি, ঐ জায়গার ব্যাকটেরিয়ার অপসারণে সাহায্য করে।একইভাবে, আরো কিছু ঘরোয়া প্রতিকার রয়েছে, যা নারী পুরষ উভয়ের ক্ষেত্রেই কার্যকরী।

দই এর লেপঃ

দই এর মধ্যে একটা পট্টিকে ঘণ্টা খানেক ভিজিয়ে রাখতে হবে। এরপর এই দই এর লেপ লাগানো পট্টিটি যোনিতে ভালভাবে লাগিয়ে রাখতে হবে ও ১৫ মিনিট পরে ধুয়ে ফেলতে হবে। এটি আরেকটি ঘরোয়া প্রতিকার।

সীডার ভিনিগারঃ

গরম জলের সাথে ২ টেবিল চামচ সীডার ভিনিগার মিশিয়ে যৌনাঙ্গ ভালভাবে ধুয়ে ফেলতে হবে। পুরুষদের যৌনাঙ্গের চুলকানি থেকে নিস্তার পেতে সপ্তাহে দুইবার এই মিশ্রণের ব্যবহার করতে হবে।

ঠান্ডা ঠান্ডা বরফঃ

চুলকানি থেকে তাৎক্ষনিক রেহাই এর জন্য বরফ বা বরফ-ঠান্ডা জলের সেঁক দিতে হবে। রাতের বেলা যখন এই চুলকানির তীব্রতা খুব বৃদ্ধি পায় তখন এই প্রতিকারটি খুবই কার্যকারী। নারী ও পুরুষ উভয়েরই ক্ষেত্রে এটি একটি দ্রুত প্রতিকার।

নুন জলে স্নানের বিস্ময়কর ফলঃ

স্নানের জলে বা বাথ-টাবে ৪ টেবিল চামচ নুন মিশিয়ে নিতে হবে। ওই জলে কমপক্ষে আধা ঘন্টা নিজেকে ভিজিয়ে রেখে বসে থাকতে হবে। এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে এই নোনা জল সংক্রমণকারী ব্যাকটেরিয়াগুলিকে বিনাশ করতে সক্ষম। এটিও যৌনাঙ্গের চুলকানি প্রতিরোধের একটি ঘরোয়া প্রতিকার।

এক টাব জলে তুলসী পাতাঃ

টাবের জলে তুলসী পাতা দিন। আধা ঘন্টা পরে নিজেকে ওই জলে ভিজিয়ে নিন। তুলসীপাতায় উপস্থিত বৈশিষ্ঠগুলি, ক্রমবর্ধনশীল ব্যাকটেরিয়ার সাথে লড়ে। এই যৌনাঙ্গে চুলকানির প্রতিকারটি, নারী পুরুষ উভয়েই ব্যবহার করে দেখতে পারেন।

আমাদের শেষ কথা

"মহিলাদের যৌনাঙ্গে চুলকানি দূর করার উপায়" এটি ছিল এই পোষ্টের মূল বিষয়। এবং আমরা ইতিমধ্যেই সে সকল ঘর সম্পর্কে আপনাদের অবগত করেছি। এবং আশা করছি এ সকল উপায়ে মেনে চলার মাধ্যমে আপনি আপনার সমস্যার সমাধান পেয়ে যাবেন ইনশাল্লাহ। যদি আপনার এই পোস্টটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করবেন যাতে এরকম তথ্যাবুল পোস্ট অন্যরা পড়তে পারে এবং এখান থেকে নিজেদের সমস্যার সমাধান করতে পারে। আমাদের ওয়েবসাইটটি ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url