কম্পিউটার কেনার আগে যা জানা দরকার জেনে নিন সবকিছু

আমরা অনেকে কম্পিউটার কিনতে চাই কিন্তু কম্পিউটার কিভাবে কিনব এবং কোন কনফিগারেশন এর কম্পিউটার সেটা অনেকেই বুঝতে পারে না। তাই আজকের এই পোস্টের মাধ্যমে আমরা আপনাদেরকে জানাবো কোন কোন বিষয়গুলো লক্ষ্য রাখবেন একটি কম্পিউটার বা ল্যাপটপ কেনার আগে। যদি আপনি এই তথ্যগুলো সম্পূর্ণ জানতে চান তাহলে পুরো পোস্টে মনোযোগ সহকারে পড়বেন।
                                                                            
কম্পিউটার

ভূমিকা

একটি ব্যক্তিগত কম্পিউটার কেনা একটি বড় সিদ্ধান্ত এবং অপ্রতিরোধ্য হতে পারে। কিন্তু একটু গবেষণা এবং সতর্কতার সাথে পরিকল্পনা করে, আপনি নিশ্চিত করতে পারেন যে আপনি আপনার প্রয়োজনের জন্য সঠিক মেশিন পেয়েছেন। তো চলুন জেনে নেওয়া যাক কি সেই বিষয়গুলো যেগুলো একটি কম্পিউটার কেনার আগে আমাদের জানা দরকার। তাছাড়া আপনি এই প্রশ্নের মাধ্যমে আরো জেনে যাবেন আপনি যদি সিএসসি (CSE) ডিপার্টমেন্টের স্টুডেন্ট হয়ে থাকেন তাহলে কোন কম্পিউটার কিনবেন এবং ল্যাপটপ কিনবেন না কম্পিউটার কিনবেন এর সাথে সাথে জানতে পারবেন পুরাতন ল্যাপটপ বা কম্পিউটার কেনার আগে কি কি আপনার জানা দরকার

কম্পিউটার কেনার আগে যা জানা দরকার

আপনি যদি নিজের জন্য একটি ব্যক্তিগত কম্পিউটার কিনতে চান তাহলে কম্পিউটার কেনার আগে এখানে কিছু বিষয় এর উপর লক্ষ্য রাখা উচিত:

1. বাজেট: আপনি কেনাকাটা শুরু করার আগে আপনার বাজেট স্থাপন করুন। এটি আপনাকে আপনার বিকল্পগুলিকে সংকুচিত করতে এবং আপনার সামর্থ্যের চেয়ে বেশি ব্যয় না করার বিষয়টি নিশ্চিত করতে সহায়তা করবে।
2. প্রসেসর: প্রসেসরের ধরন এবং গতি বিবেচনা করুন। এটি নির্ধারণ করবে যে আপনার কম্পিউটার কত দ্রুত হবে এবং এটি গেমিং এবং ভিডিও সম্পাদনার মতো নিবিড় কাজগুলি কতটা ভালভাবে পরিচালনা করবে।

3. মেমরি: আপনার প্রয়োজনের জন্য পর্যাপ্ত RAM আছে এমন একটি কম্পিউটার সন্ধান করুন। আপনি যদি ভারী মাল্টিটাস্কার হন বা হাই-এন্ড গেম খেলার পরিকল্পনা করেন, তাহলে 8GB বা তার বেশি বেছে নিন।

4. স্টোরেজ: আপনার প্রয়োজনীয় স্টোরেজের ধরন এবং আকার বিবেচনা করুন। একটি সলিড স্টেট ড্রাইভ (SSD) দ্রুত কর্মক্ষমতা অফার করবে কিন্তু খরচ হবে বেশি। একটি ঐতিহ্যগত হার্ড ড্রাইভ আরো সাশ্রয়ী মূল্যের কিন্তু ধীর।

5. গ্রাফিক্স কার্ড: আপনি যদি একজন গেমার হন তবে একটি ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড একটি মসৃণ অভিজ্ঞতা প্রদান করবে। তবে আপনি যদি একজন গুরুতর গেমার না হন তবে একটি সমন্বিত গ্রাফিক্স কার্ড কাজটি ঠিকঠাক করবে।

6. কানেক্টিভিটি: আপনার বেছে নেওয়া কম্পিউটারে আপনার প্রয়োজনীয় পোর্ট এবং সংযোগ রয়েছে তা নিশ্চিত করুন। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার কম্পিউটারকে একাধিক ডিসপ্লেতে সংযুক্ত করার পরিকল্পনা করেন তবে আপনাকে নিশ্চিত করতে হবে যে এটিতে সঠিক ধরণের পোর্ট রয়েছে।

7. অপারেটিং সিস্টেম: কম্পিউটার কেনার আগে সঠিক অপারেটিং সিস্টেম সম্পর্কে ধারনা থাকা অত্যন্ত জরুরী। তবে আপনার যদি অপারেটিং সিস্টেম সম্পর্কে কাঙ্খিত জ্ঞান না থেকে থাকে তাহলে অবশ্যই অভিজ্ঞদের পরামর্শ নিবেন অথবা নিজেকে গবেষণা বা খোঁজাখুঁজি করে সঠিক অপারেটিং সিস্টেমটি খুঁজে বের করবেন যাতে আপনার কম্পিউটারের জন্য ভালো হয়।

আশা করি এই টিপসগুলি ফলো করে আপনারা দেখতে কম্পিউটার বা ল্যাপটপ নিন তাহলে অবশ্যই ভালো মানের একটি প্রোডাক্ট পেয়ে যাবেন। অথবা আপনার যদি এ বিষয়ে আরো কিছু জানার ইচ্ছে থাকে তাহলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

CSE স্টুডেন্ট এর জন্য কি ধরনের ল্যাপটপ লাগবে 

আমারা সব সময় দেখতে পাই এই ধরনের পোস্ট । কোন ল্যাপটপ নিবো ? এটি দিতে কাজ হবে কি না ?আসুন প্রথমে জেনে নেই ল্যাপটপ বা কম্পিউটার আমাদের কেনো লাগবে সিএসই পড়তে গিয়ে।
দেখুন নাম ই হচ্ছে কম্পিউটার সাইন্স অর্থাৎ এখানে পড়াশোনা হবেই কম্পিউটার নিয়ে । কম্পিউটার কিভাবে কাজ করে । কম্পিউটার দিয়ে কি কি করা যায় ইত্যাদি । একারণে আপনার অবশ্যই একটি কম্পিউটার লাগবেই হোক সেটি ডেস্কটপ বা ল্যাপটপ ।

কি কনফিগারেশন এর কম্পিউটার নিতে হবে 

আপনি যদি শুধু আপনার ভার্সিটি লাইফ এর জন্য কম্পিউটার সাজেস্ট করতে বলেন তাহলে বলবো খুব ভালো কনফিগারেশন এর কম্পিউটার এর প্রয়োজন নেই । সাধারণ চার জিবি ram, একটা i3 5th/6th জেন প্রসেসর দিয়ে ও চাইলে এই 4 বছরের পড়াশোনা চালিয়ে যেতে পারবেন । তবে সাজেশন থাকবে ৮ জিবি Ram এবং ৮ জেনারেশন বা এর থেকে আপডেট প্রসেসর এর কম্পিউটার নিয়ে নেওয়ার । এতে সকল কাজ স্মুত ভাবে করতে পারবেন । কারণ মনে রাখবেন যত গুর তত মিথ্যা সব

কিভাবে কম্পিউটার সিলেক্ট করা উচিৎ 

আমি এর উত্তরে বলি আপনার কেমন প্রয়োজন আগে সেটি খেয়াল করুন । দেখুন উপরে বলেছি সিএসই এর স্টুডেন্ট এর জন্য কেমন কম্পিউটার এর প্রয়োজন । ঠিক তেমনি প্রতিটি কাজের জন্য স্পেসিফিক ভাবে কনফিগারেশন এর তারতম্য হতে পারে । তাই আগে ঠিক করুন আপনি কোন বিষয়ে দক্ষ হতে চায় । সেই বিষয় এ দক্ষতার জন্য কি কি সফটওয়ার ব্যবহার করতে হবে। 

এবং সেই সব সফটওয়্যার এর পেজেই দেখবেন তাদের রিকুয়ার্মেন্ট কনফিগারেশন রয়েছে । সেইভাবে আপনি আপনার নিড গুছিয়ে নিতে পারেন । যারা এতো কষ্ট করতে চান না তাদের জন্য সহজ একটা পন্থা হচ্ছে ফেসবুক এ অনেকগুলো গ্রুপ আছে পিসিবিল্ডার টাইপের সেখানে গিয়ে আপনার চাহিদা এবং আপনার বাজেট সুন্দর করে উল্লেখ করে পোস্ট করুন তারা আপনাকে ভালো সাজেশন দিবে 

ল্যাপটপ নাকি ডেক্সটপ 

অনেকে এই দ্বিধা করেন যে কোনটি নিবো ল্যাপটপ নাকি ডেস্কটপ । আসলে এটি যার যার পছন্দ । এমন যদি হয় আপনার কম্পিউটার এর নাড়াচাড়া করার দরকার নাই এক জায়গায় ই থাকবে তাহলে ডেস্কটপ নিয়ে নিন আর যদি মনে হয় না আমার কম্পিউটার নিয়ে আমাকে বিভিন্ন জায়গায় যেতে হবে তাহলে ল্যাপটপ নিন । তবে প্রাইস টু পারফরমেন্স চিন্তা করলে একই দামে ল্যাপটপ এর থেকে ডেস্কটপ ভালো সার্ভিস দেয় ।

পুরাতন কম্পিউটার কেনার নিয়ম

  1. পরিচিত অথবা বিশ্বস্ত কারো থেকে কম্পিউটার কিনুন
  2. কম্পিউটার কেনার আগে নিজের প্রয়োজন অনুযায়ী কনফিগারেশন এর কম্পিউটার বাছাই করুন
  3. মূল্যের পার্থক্য যাচাই করুন. অর্থাৎ নতুন কম্পিউটারের কি দাম এবং পুরাতনের কি দাম চাচ্ছে সেটার দিকে খেয়াল রাখুন.
  4. যদি ল্যাপটপ কিনে থাকেন তাহলে অবশ্যই কেনার আগে ব্যাটারি লাইফ চেক করে নিবেন
  5. ল্যাপটপ অথবা কম্পিউটার কেনার আগে দোকান থেকে আসার আগে অবশ্যই ভালো ভাবে চালিয়ে চেক করে নিন.
  6. যদি নিজে কনফিউজ থাকেন তাহলে অভিজ্ঞতার সাহায্য নিতে পারেন.

আমাদের শেষ কথা

এক কথায় কম্পিউটার কেনার আগে আপনাকে নির্দিষ্ট কিছু নিয়ম এবং বিষয়ের উপর লক্ষ্য রাখতে হবে তাহলে আপনি সঠিক এবং নিজের প্রয়োজন অনুযায়ী কম্পিউটার কিনতে পারবেন। আর সেই তথ্যগুলো আমাদের এই পোস্টে এর মাধ্যমে আপনাদেরকে দেয়া হয়েছে। যদি আমাদের এই পোস্টটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করে দিবেন। এবং এরকম আরো জ্ঞান ভুল তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url