অ্যান্ড্রয়েট ফোনের ৬ টি অসাধারণ টিপস অ্যান্ড টিক্সস

প্রিয় বন্ধুরা আজকে আমরা আপনাদেরকে জানাবো এন্ড্রয়েড ফোনের ছয়টি অসাধারণ টিপস। যেগুলো ব্যবহার করে আপনি আপনার ফোনকে আরো উন্নত করতে পারবেন এবং সেই সাথে ফোনের বিভিন্ন সমস্যার সমাধান করতে পারবেন। আপনি যদি এ সকল টিপস সম্পর্কে জানতে চান তাহলে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
                                                                        
মোবাইল ফোন

ভূমিকা

হ্যালো বন্ধুরা আশা করি সকলে অনেক ভালো আছেন। আপনাদেরকে আমাদের এই ওয়েব সাইটে স্বাগতম জানাই। আজকে আমরা আপনাদের সাথে মোবাইল ফোনের অনেকগুলো টিপস নিয়ে আলোচনা করব নিয়ে বিস্তারিত আলোচনা করবো। টিপস গুলোর মধ্যে থাকছে ফোনের সকল সকল দরকারি বিষয় এবং আইএমইআই নাম্বার এর কাজ. তো চলুন দেরি না করে জেনে নেওয়া যাক ফোনের অজানা কিছু টিপস এন্ড ট্রিকস.

ফোন ভালো রাখার উপায়

  1. ফোন কেইস এবং ভালো স্ক্রিন প্রটেক্টর ইউজ করুন.
  2. অতিরিক্ত গরম স্থানে ফোন রাখা থেকে বিরত থাকুন.
  3. সবসময় চেষ্টা করবেন ফোন যাতে পরিষ্কার থাকে.
  4. ব্যাটারি যথেষ্ট যত্ন নিন.
  5. সর্বদা ফোনকে আপডেট অবস্থায় রাখুন.
  6. অপ্রয়োজনীয় অ্যাপস ডাউনলোড করা এবং ইন্সটল করা থেকে বিরত থাকুন.
  7. ফোনের ইন্টারনাল স্টোরেজ যত সম্ভব খালি রাখুন.
  8. ফোনের সকল বোর্ড যেমন চার্জিং পোর্ট এবং হেডফোন জ্যাক এরপর পরিষ্কার রাখুন

ফোন স্লো হয়ে গেলে যা করবেন

আপনার মোবাইল স্লো? গতি ফেরাতে করুন এই ৬টি কৌশল

মোবাইল ফোন ব্যবহারকারীদের অন্যতম সমস্যা হল ফোন স্লো হয়ে যাওয়া। যার ফলে প্রয়োজনীয় কাজ করতে বেশ সমস্যার সম্মুখীন হতে হয় তাদের। তবে কয়েকটি কাজ ফোনের পুরনো গতিকে আবারও বাড়িয়ে তোলে। আসুন জেনে নিই এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার কিছু উপায়।

  1. ফোনের ইন্টারনাল স্টোরেজ ভর্তি হয়ে গেলে, ফোন স্লো হয়ে যায়। সেইজন্য অপ্রয়োজনীয় অ্যাপসগুলি আনইন্সটল করতে হবে। শুধু তাই নয় হোয়াটসঅ্যাপে আগত মেসেজ/ফাইল ডিলিট করলেও স্টোরেজ খালি হয়।
  2. প্রযুক্তি সম্পর্কিত তথ্য অনুযায়ী, চারমাস পরপর ফোন রিসেট করা প্রয়োজন। বিভিন্ন অ্যাপের ক্যাশে ক্লিয়ার করলে সেটিংসের স্টোরেজ অপশনে গিয়ে পুরানো ডেটা ডিলিট করাও যেতে পারে।
  3. সাধারণ এসডি কার্ড ব্যবহার না করে, ফাস্ট এসডি কার্ড ব্যবহার করা উচিত। এছাড়া ইন্টারনাল স্টোরেজ থেকে ফটো বা ভিডিও গুগলে সরিয়ে রাখতে পারেন।
  4. হোম স্ক্রিনে থাকা সকল অপ্রয়োজনীয় ডিটেইলস অ্যান্ড অ্যাপস সরালে ফোনের গতি দ্রুত হয়।
  5. সেটিংসে অপশনে গিয়ে অ্যানিমেশন অফ করলেও ফোনের গতি বৃদ্ধি পায়।
  6. ফোন স্লো হয়ে গেলে ফোনকে একবার রিস্টার্ট করা দেখা অবশ্যই দরকার। এর ফলে অ্যান্ড্রয়েড সিস্টেমে টেম্পোরারি ফাইলগুলি ডিলিট হওয়ার সাথে সাথে ফোনের মেমোরিও ক্লিন হয় যার দ্বারা গতি বাড়ে।

মোবাইলের সাউন্ড বাড়িয়ে দাও

অনেক সময় দেখা যায় ফোনের সাউন্ড খুব কম থাকে, এক্ষেত্রে গুগল প্লে থেকে AudioBoost নামের অ্যাপটি ডাউনলোড করে নিতে পারেন। এটি আপনার ফোনের সাউন্ড ৩০% বৃদ্ধি করবে

মোবাইল ফাস্ট করার উপায়

প্রথমত, আপনার ফোন রিস্টার্ট করুন। শুরুতেই আপনার ফোনে অন্য কোনো ব্যবস্থা গ্রহণ করার আগে, শাট ডাউন করুন অথবা আপনার ফোন পুনরায় আরম্ভ করার চেষ্টা করুন।আপনার সিস্টেমের আপডেট নিশ্চিত করুন-ফোন যদি স্লো হয়ে যায় তবে সম্ভবত আপনার ফোনে আপনি সর্বশেষ আপডেট অ্যানড্রয়েড সফ্টওয়্যার ইনস্টল করতে ভুলে গেছেন। কোনো আপডেট আছে কিনা দেখতে আপনার ডিভাইসের Settings >About device >Software update এ যেয়ে দেখে নিন।

প্রয়োজন হবে না এমন পুরাতন ফটো, অ্যাপ এবং অন্য সবকিছু মুছে দিন।এছাড়া বিভিন্ন অ্যাপসের কারণে কমে যেতে পারে আপনার ফোনের গতি।তাই এসব অপ্রয়োজনীয় অ্যাপস মুছে ফেলাই ভালো।এরপর Settings > Storage > Cached data তে যেয়ে ক্লিয়ার করুন আপনার অ্যাপ্লিকেশন ক্যাশে।

চার্জার নষ্ট হওয়ার কারণ

স্মার্টফোনের ব্যাটারি বিস্ফোরণের অনেক কারণ থাকতে পারে। তবে লোকাল চার্জারে ফোন চার্জ হতে সময় হয়তো একটু বেশি নেয় কিন্তু এতে করে আপনার মোবাইলের ব্যাটারি বার্স্ট করতে পারে- এটা সম্পূর্ন মিথ্যে বয়ান। স্মার্টফোনের স্মার্ট দোকানদাররা অনেক সময় গ্রাহককে অহেতুক ভয় ধরিয়ে দেয়- কাস্টমারের সামর্থ্য বা ইচ্ছা না থাকা সত্ত্বেও দামি চার্জার গছিয়ে দেওয়ার কৌশল নিয়ে থাকে। চার্জার যে কোনো কোম্পানির হোক- সমস্যা নাই। মোবাইলের সঙ্গে দেওয়া অরিজিন্যাল চার্জারেও অনেক সময় সমস্যা থাকে। সে ক্ষেত্রে ধরে নিতে পারেন এর ব্যাটারিও খারাপ হতে পারে।

মেসেঞ্জার লক করার নিয়ম

Messenger এর একটি Feature শেয়ার করি। অনেকের প্রাইভেট লাইফে কাজে দিবে।
Messenger নতুন আপডেটের মাধ্যমে ব্যবহারকারীর ব্যক্তিগত সিকিউরিটি নিশ্চিত করেছে। এখন বায়োমেট্রিক (ফেইস লক / ফেইস রিকগ্নাইজেশন) এর মাধ্যমে আপনি চাইলে আপনার ম্যাসেঞ্জারকে সুরক্ষিত রাখতে পারবেন। সেক্ষেত্রে আপনার ডিভাইসের এন্ড্রয়েড ভার্সন অবশ্যই Android 9 / 10+ হতে হবে।
আপনি যদি চান তাহলে আপনি যখনই ম্যাসেঞ্জার থেকে বের হয়ে আবার মেসেঞ্জারে প্রবেশ করতে যাবেন তখনই এই ফিচারটি কাজ করবে, অবশ্যই মনে রাখবেন যে, আপনার বায়োমেট্রিক ছাড়া কোনোভাবেই ম্যাসেঞ্জারে কেউ প্রবেশ করতে পারবে না. তবে আপনি যদি চান এই অপশনটি নির্দিষ্ট সময়— ১ / ১৫ মিনিট অথবা ১ ঘন্টা সময়ের জন্য এই Feature'টি এপ্লাই করতে পারবেন।
Apply করবেন কিভাবে❓

১. Messenger থেকে 3 dots menu তে যান।
২. Settings আইকোনে ক্লিক করেন।
৩. নিচের দিকে স্ক্রল ডাউন করে Preference অপশন থেকে Privacy & safety অপশন এ যান।
৪. Security অপশন থেকে App lock অপশন এ গিয়ে  On করে দিন।

বিশেষ দ্রষ্টব্যঃ আপনার বায়োমেট্রিক্স (ফিঙ্গার প্রিন্ট / ফেইস লক) ফেইসবুকের কাছে ডাটা স্টোর স্বরুপ থাকবে না।

বোনাস টিপস'

আমরা অনেকে আছি যারা ব্রর্ডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করি. কিন্তু আমরা একটা জিনিস জানিনা যে আমাদের সবারই জানা দরকার। যদি আমরা এ বিষয়টা না জানি তাহলে সবাই বোকার মত বলে উঠবো, “আমি 1Mbps লাইন নিয়েছি, কিন্তু কোন কিছু ডাউনলোড দিলে 120-128KB দেখায়, এখন প্রশ্ন হল কেন 1MB দেখায় না ?”
তাই YouTube, BDIX/Movie Server/ FTP Server বাদে অন্য সকল সাইট থেকে ডাউনলোড দিলে এই দেখাবে.... যথাক্রমে-
  • 1Mbps = 128KB Max
  • 2Mbps = 256KB Max
  • 3Mbps = 384KB Max
  • 4Mbps = 512KB Max
  • Mbps = (M)ega (b)its (p)er (s)econd
  • Kb= (k)ilo (b)its But, If
  • KB= (K)ilo (B)yte
তাই, b= bit and B=Byte
আমরা যদি কোন কিছু ডাউনলোড দেই তখন দেখি ডাউনলোড দেখাচ্ছে MB বা KB
মনে রাখবেন 8bit = 1Byte
So, 1 M(b)ps সমান 1024 K(b)ps সমান 1024K(bit) / 8bit সমান 128K(Byte)
অতএব,8Mbps = 1024KB / 1MB Max

আমাদের শেষ কথা

প্রিয় বন্ধুরা আজকে আমাদের এই পোষ্টের আলোচ্য বিষয় ছিল এন্ড্রয়েড ফোনের ছয়টি অসাধারণ টিপস এন্ড ট্রিকস নিয়ে। সেই টিপসগুলোর মধ্যে ছিল ফোন ফাস্ট করার উপায়, ফোনের ব্যাটারি ভালো রাখার উপায়, ফোন ভালো রাখার উপায়, মেসেঞ্জার লক করার উপায়। আশা করি এই পোস্ট থেকে আপনি এই বিষয়ে সম্পর্কে যা ধারণা পেয়েছেন সেগুলো কাজে লাগিয়ে আপনার ফোনকে আরো উন্নত করতে পারবেন। এই পোস্টটি আপনার ভালো লেগে থাকলে অবশ্যই শেয়ার করে দিবেন যাতে অন্যরাও এরকম সুন্দর এবং অসাধারণ টিপস অ্যান্ড টিক্সস পেয়ে যায়। আমাদের ওয়েবসাইট ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url