৭ টি সুস্থ জীবন যাপনের উপায় জেনে নিন বিস্তারিত

আপনি কি এমন কোন উপায় খুঁজেছেন যে আপনার শরীর এবং মনকে সবসময় সুস্থ এবং সরল রাখবে। যদি আপনার উত্তরটি হয়ে থাকে হ্যাঁ তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পোষ্টের মাধ্যমে আমরা আপনাদেরকে জানাবো এমন ৭ টি উপায় সম্পর্কে যা আপনি মেনে চললে আপনি সুস্থ জীবন যাপন করতে পারবেন এবং সেই সাথে একজন সুস্থ দেহের অধিকারী হবেন। যদি আপনি উপাগুলো না জেনে থাকেন তাহলে এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন।
                                                                         
স্বাস্থ্য

ভূমিকা

বর্তমান যুগে প্রতিটি মানুষই অনেক পরিশ্রম করে। তবে পরিশ্রম তখনই করা সম্ভব যখন আমাদের শরীর সবসময় সুস্থ থাকে এবং আমাদের মন সবসময় ভালো থাকে। কিন্তু বর্তমান সময় এমন কিছু কাজ আমরা করে থাকি যেগুলোর মাধ্যমে আমাদের শরীরের সুস্থতা দূরে চলে যায় এবং আমরা অসুস্থ হয়ে পড়ি আর এর ফলে আমাদের মনও ভালো থাকে না। কারো রাতজাগা, কারো আবার পরিমিত পানি নাখাওয়া, আবার কেউ কেউ তার শরীরের কথা না ভেবেই খেয়ে চলে আমাদের শেষ কথা নিজের পছন্দ মত মিষ্টি ও ভাজাপোড়ার মতো ক্ষতিকর খাবার। এমন নানা কারণে ঝুঁকিতে পড়ছে আপনার শরীরটা। । তাই আজকে আমরা আপনাদেরকে জানাবো সাতটি উপায় যা ফলো করলে আপনার জীবন হয়ে যাবে সুখীময় এবং আপনি সুস্থ জীবন যাপন করতে পারবেন। তো চলুন জেনে নেওয়া যাক সেই সাতটি উপায় কি কি।

৭ টি সুস্থ জীবন যাপনের উপায়

মানুষের অসুস্থতার বড় একটি কারণ হচ্ছে তার অভ্যাস। একজন মানুষ যে রকম অভ্যাস গড়ে তোলে তার শরীর এবং মন সে হিসেবেই গড়ে ওঠে। তাই আমাদের সুস্থ জীবন যাপনের লক্ষ্যে প্রথমে ভালো কিছু অভ্যাস নিজেদের মধ্যে আয়ত্ত করতে হবে যাতে আমরা সব সময় সুস্থ এবং সবল থাকতে পারি। তো চলুন জেনে নেয়া যাক সাতটি সুস্থ জীবন যাপনের অভ্যাস বা উপায় যেগুলো আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে। আর আমরা চেষ্টা করব নিজেদের অভ্যাস হিসেবে পরিণত করা।

  1. প্রতিদিন নিয়ম করে আট ঘণ্টা ঘুমানোর অভ্যাস। টানা এক মাস আট ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন ।প্রতিদিন একই সময়ে ঘুমাতে যান।
  2. প্রতিদিন অন্তত 8 থেকে 10 গ্লাস পানি পান করুন। বাইরে বের হলে সাথে নীল পানির বোতল নিবেন যাতে নির্দিষ্ট সময় পরপর পানি পান করলে শরীর ভালো থাকবে।
  3. মানসিক স্বাস্থ্যের সাথে সূর্যালোকের সরাসরি আর গভীর সম্পর্ক আছে । দিন অন্তত দশমিনিট রোদে থাকুন। সেটা যদি হয় ভোর 6 টা থেকে সকাল নয়টা তাহলে সবচেয়ে ভালো। একমাস অভ্যাস করে এটাকে জীবনযাপনের সঙ্গী করে নিন।
  4. চিনি শরীর বা ত্বকের জন্য ক্ষতিকর। চিনি কে না বলুন একমাস চিনি ছাড়া চা কফি খান ।
  5. সপ্তাহে অন্তত 3 দিন ব্যায়াম করুন। জিম না থাকলে ম্যাট কিনে বসে পড়তে পারেন ঘরেই, চাইলে ছাদে কিংবা বাসার নিচে হেঁটে আসতে পারেন।
  6. দিনে অন্তত আধা ঘন্টা পড়ার অভ্যাস করুন। নিয়মিত পড়াশোনা আপনার মস্তিষ্কের কার্যক্ষমতা কে সচল রাখতে সহায়তা করে। তাই প্রতিদিন আধঘন্টা পত্রিকাা বা কোন বিশেষ লেখা কিংবা ছোটগল্প, উপন্যাস বা ভ্রমণকাহিনী পড়ুন.
  7. দিনে 10 মিনিট মেডিটেশন করুন। ঘরের ভেতরে নিরিবিলি কোন জায়গায় মেডিটেশন করতে পারেন ঘুম থেকে উঠে সকালেই সেরে ফেলতে পারেন এই কাজটি।

বোনাস স্বাস্থ্য টিপস

ওজন কমানোর উপায় ঔষধ

ওজন ও পেটের মেদ কমবে ২০ দিনে!
অনেকেই বিভিন্নভাবে ওজন ও পেটের মেদ কমাতে চান। কিন্তু নানা চেষ্টা করেও কাজ হয় না। কোনওভাবেই পৌঁছাতে পারেন না লক্ষ্যে। এ অবস্থায় হাতের কাছে থাকা উপাদান দিয়ে নতুন এক ধরনের পানীয় খাওয়ার অভ্যাস করুন। দেখবেন আপনার ওজন ও পেটের মেদ দুটোই কমছে।সহজে ওজন ও পেটের মেদ কমাতে আদা, লেবু, মধু ও পানি মিশিয়ে এক ধরনের শরবত খেতে পারেন। এতে অল্প সময়ের মধ্যেই খুব ভালো ফল পাবেন।

কীভাবে তৈরি করবেন এই পানীয়

  • প্রথমে আদা ও লেবু পরিষ্কার করে ধুয়ে নিন। এরপর উপাদান দুটো পরিমাণমতো নিয়ে স্লাইস করে কাটতে হবে। এ পর্যায়ে চুলায় একটি পাত্র বসিয়ে তাতে পরিমাণমতো পানি দিন। 
  • পানি গরম হয়ে এলে এতে আদা ও লেবু ঢেলে দিন। এরপর আগুনের মাত্রা কমিয়ে দিতে হবে।
  • আদা ও লেবু পানির সাথে ভালোভাবে মিশে গেলে চুলা বন্ধ করে দিন। পানি ঠাণ্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
  • এরপর লেবু ও আদার টুকরোগুলো তুলে পানি দিয়ে ধুয়ে ভালো করে ছেঁকে একটি পাত্রে রাখুন এবং এতে পরিমাণমতো মধু মিশিয়ে নিন.
  • এই পানীয়টি খাবারের আগে বা পরে প্রতিদিন দুইবার খাওয়ার চেষ্টা করুন। দেখবেন, দুই-তিন সপ্তাহের মধ্যেই আপনার ওজন ও পেটের মেদ কমতে শুরু করেছে।
  • রাতে কম খাবার খেলে ওজন নিয়ন্ত্রণে থাকবে। কারণ রাতে হজমের জন্য শরীরকে অনেক বেশি পরিশ্রম করতে হয়। তাই রাতে কম খাবার খাওয়া উচিত।

আমাদের শেষ কথা

আজকের আমাদের পোস্টের টপিক ছিল সুস্থ জীবন যাপনের সাতটি উপায়। আর আমরা ইতিমধ্যে সেই সাতটি উপায় সম্পর্কে আপনাদের অবগত করেছি। আশা করি উক্ত উপায় গুলি মেনে চললে এবং নিজেদের দৈনন্দিন জীবনের অভ্যাস রূপে গড়ে তুললে আপনি সুস্থ জীবন যাপন করতে সক্ষম হবেন। আর সবসময় নিজের খেয়াল রাখবেন এবং সাবধানতা বজায় রাখবেন যাতে নিজের এবং নিজের পরিবারের সুস্থতা বজায় থাকে। আশা করব এই পোস্টটি পড়ার পর আপনি আপনার জীবনে কিছু পরিবর্তন আনবেন যেগুলো আপনাকে সুস্থ থাকতে অনেক সহায়তা করবে। আমাদের এই পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করে দিবেন যাতে অন্যরাও এরকম স্বাস্থ্য টিপস পেয়ে যায় এবং নিজেরা সুস্থ থাকতে পারে। আদরের ওয়েবসাইটটি ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url