মোবাইলে নটিফিকেশন লুকানোর সহজ উপায় জেনে নিন

আজকের পোস্টে আমরা আপনাকে Android Oreo ভার্সনের মোবাইলে Google এর আপডেট ফিচার Android Background Notification ফিচারটি বন্ধ করার পদ্ধতি দেখাবো। যদি আপনি আপনার মোবাইলে এটি চালু করতে চান তাহলে পুরো পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।
                                                                                     
phone

 

ভূমিকা

বর্তমান সময়ে এন্ড্রোয়েড মোবাইল আমাদের সকলের জন্য একটি প্রয়োজনীয় বস্তু হয়ে দাড়িয়েছে। আমাদের সার্বিকক যোগাযোগের জন্য সর্বপ্রথম আমরা এই এন্ড্রোয়েড মোবাইলকে বেছে নিই। আমরা প্রতিনিয়ত আমাদের সকল কাজের জন্য এন্ড্রোয়েড মোবাইলকে প্রাথমিক যোগাযোগ মাধ্যম হিসেবে বেছে নিয়েছি।Google প্রায়ই কিছুদিন পর পর এন্ড্রোয়েড অপারেটিং সিস্টেমে নতুন কিছু আপডেটনিয়ে আসে। 

Google এবার Android Oreo ভার্সনে ইউজারদের জন্য নতুন একটি আপডেট এনেছে আর তা হলো, Android Background Notification নামে একটি ফিচার। এন্ড্রোয়েড Background Notification ফিচারটির মাধ্যমে আপনি Android Oreo ভার্সনের ফোনে ব্যাকগ্রাউন্ডে রানিং থাকা সব এপস সম্পর্কে নোটিফিকেশন পেয়ে যাবেন।এবং কোন এপস আপনার ব্যাটারির লাইফ ক্ষতি করছে, সেই ব্যাপারে জানতে পারবেন। 

কিন্তু, এই Android Background Notification ফিচারটি ইউজারদের জন্য উপকারী হলেও, অনেক ইউজার এই Android Background Notification ফিচারটি ব্যবহার করতে স্বাচ্ছন্দ্যবোধ করে না। কেননা, একটু পর পর নোটিফিকেশন আসতে থাকা সকলের জন্যই বিরক্তির কারণ হয়ে দাড়ায়। সুতরাং, যদি আপনি Android Oreo ভার্সনের এন্ড্রোয়েড মোবাইল ব্যবহার করে থাকেন এবং Google এর আপডেট Android Background Notification ফিচারটি আপনার এন্ড্রোয়েড স্মার্টফোনে ব্যবহার করতে না চান, তাহলে আজকের এই পোস্টটি আপনার জন্য।

আমার ফোনে নোটিফিকেশন কোথায়

আপনি যখন আপনার স্ক্রিনের উপরে থেকে নিচে সোয়াইপ করেন তখন বিজ্ঞপ্তিগুলি দেখায়৷ কিছু বিজ্ঞপ্তি আপনার লক স্ক্রীন এবং হোম স্ক্রিনেও দেখাতে পারে৷

অ্যান্ড্রয়েডে নোটিফিকেশন দেখায় না কেন

অ্যান্ড্রয়েডে বিজ্ঞপ্তির অভাবের কারণে বেশিরভাগ সমস্যা আপনার ফোন রিস্টার্ট করে সমাধান করা যেতে পারে। এটি কারণ সমস্যাটি একটি হিমায়িত বা ক্র্যাশ হওয়া অ্যাপ, একটি খারাপ নেটওয়ার্ক সংযোগ বা অন্য কিছু হলেও, ফোনটি পুনরায় চালু করা স্বয়ংক্রিয়ভাবে সেই সমস্যাগুলি সমাধান করতে পারে এবং একটি দীর্ঘ সমস্যা সমাধান প্রক্রিয়া এড়াতে পারে।

আমি আইফোন অ্যাপ খুললেই কেন নোটিফিকেশন পাই

সেটিংস > বিজ্ঞপ্তিতে যান এবং আপনার সতর্কতা শৈলী ব্যানার বা সতর্কতায় সেট করা আছে কিনা তা পরীক্ষা করুন। আপনি আপনার অ্যাপল আইডিতে সাইন ইন করেছেন তা নিশ্চিত করুন। সেটিংস > আইটিউনস এবং অ্যাপ স্টোরে যান এবং আপনার অ্যাপল আইডি এবং পাসওয়ার্ড লিখুন। ডোন্ট ডিস্টার্ব বন্ধ আছে কিনা নিশ্চিত করুন।

Android Background Notification বন্ধ করার পদ্ধতি

আপনার ব্যবহার করা এন্ড্রোয়েড ফোনটি যদি Android Oreo ভার্সনের হয়ে থাকে এবং এই Android Oreo স্মার্টফোনে Google এর আপডেট ফিচার Android Background Notification ফিচারটি বন্ধ করতে ইচ্ছুক হন, তাহলে আমাদের আজকের পোস্টে উল্লেখ করা Android Background Notification বন্ধ করার নিয়ম জানার জন্য নিচে উল্লেখিত পদ্ধতিগুলো মনযোগ সহকারে পড়ুন।

Android Background Notification বন্ধ করার জন্য আপনাকে Google Play Store থেকে Hide “running in the background” Notification app এপসটি ডাউনলোড করে ইনস্টল করে নিতে হবে অথবা আপনি এই লিংকে ক্লিক করে এপসটি ইনস্টল করে নিতে পারেন।এই এপসটি সম্পূর্ণ বিনামূল্যে পেয়ে যাবেন।


Android Background Notification বন্ধ করার জন্য Hide “running in the background” Notification app এপসটি ইনস্টল করা হলে এপসটি অপেন করুন। তারপর এই Hide “running in the background” Notification app এপসটি আপনার নিকট নোটিফিকেশন এক্সেস নেবার জন্য পারমিশন চাইবে। OK বাটনে টাচ করুন।



এরপর পরবর্তী পেজে গিয়ে Hide “running in the background” Notification app এর অপশনটি চালু করেতে হবে, আপনার নোটিফিকেশন প্যানেলের এক্সেস নেওয়ার জন্নে।


এই ধাপ গুলী ফলো করলে আপনি সহজেই Hide “running in the background” Notification app আপনার Android Oreo ভার্সনের মোবাইলে ইনস্টল করে Android Background Notification বন্ধ করতে পারেন।

নোটঃ 

  • Android Background Notification ফিচার বন্ধ করার জন্য যেই ধাপ গুলী পোস্টে উল্লেখ করা হয়েছে সেগুলি কেবলমাত্র Android Oreo ভার্সনের মোবাইলের ক্ষেত্রে কার্যকর।

  • Google Play Story এ Android Background Notification ফিচার বন্ধ করার জন্য অনেক ধরনের এপস থাকলেও উক্ত Hide “running in the background” Notification app এপসটি আমাদের কাছে বেশি ভালো লেগেছে এবং আমরা সকল ইউজারদেরকে এই এপসটি ব্যবহার করার উপদেশ দিয়ে থাকি। কারন, এতে অতিরিক্ত কোন সময় খরচ হয় না এবং মোবাইল Root করতে হয় না।

6লেখকের শেষ কথা

বর্তমানে সমস্ত Android Oreo ভার্সনগুলোর এন্ড্রোয়েড মোবাইলগুলো সকলের নিকট জনপ্রিয় এবং মানুষ তা ব্যবহার করে থাকে। কিন্তু, এই Android Oreo ভার্সনের মোবাইলে Google এর আপডেট ফিচার Android Background Notification ফিচারটি অনেকের জন্য উপকারী হলেও অনেকের নিকট এই Android Background Notification ফিচারটি বিরক্তির কারণ হয়ে দাড়ায়। কেননা, কিছুক্ষণ পর পর নোটিফিকেশন আসতে থাকা অবশ্যই সকলের জন্য বিরক্তবোধ করার মত কারণ। 

যদি আপনি Android Oreo ভার্সনের মোবাইল ব্যবহার করে থাকেন, শুধু তাহলেই আজকের এই পোস্টে উল্লেখ করা Hide “running in the background” Notification app ব্যবহারের পদ্ধতি মেনে চল্লে আপনি আপনার Android Background Notification ফিচারটি বন্ধ করতে পারবেন। Android Oreo ভার্সনের মোবাইলগুলোতে Android Background Notification ফিচার বন্ধ করার পদ্ধতি নিয়ে লেখা আমাদের আজকের আর্টিকেলটি আপনার কেমন লেগেছে, তা জানাতে ভুলবেন না। 

আর্টিকেলটি ভালো লেগে থাকলে অবশ্যই কমেন্ট ও শেয়ার করুন। Android Background Notification বন্ধ নিয়ে আপনার নিকট অন্যকোন পদ্ধতি জানা থাকলে অবশ্যই আমাদের সঙ্গে শেয়ার করুন।

আরো পড়ুনঃ পাইথন প্রোগ্রামিং এর বিভিন্ন প্রশ্ন ও সমাধান

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url