বাংলাদেশের সবচেয়ে ধনী ব্যক্তি কে 2023 - সেরা ১০ ধনীর তালিকা

প্রিয় পাঠকগণ আশা করি আপনারা ভাল আছেন আজকে আলোচনার মুখ্য বিষয় হলো বাংলাদেশের সেরা ধনী ব্যক্তি। আজকের এই পোষ্টের মাধ্যমে আপনি জানতে পারবেন বাংলাদেশের সেরা ব্যক্তিকে এবং বাংলাদেশের ১০ জন সেরা ব্যক্তির তালিকা।তো আপনি যদি এ বিষয়গুলো জেনে না থাকেন,তাহলে এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়বেন।
                                                                     
সেরা ১০ ধনীর তালিকা

            

ভূমিকা

বাংলাদেশ একটি গরীব রাষ্ট্র এখানে এমনও মানুষ আছে যারা তিন বেলা ঠিকমতো খাবার খেতে পারে না তবে বাংলাদেশে এমন কিছু ধনী ব্যক্তি রয়েছে যাদের টাকা দিয়ে ছোটখাটো একটি দেশ কিনে নেওয়া সম্ভব। আগের বছর যে পরিমাণ সম্পত্তির অধিকারী ছিল এই ধনী ব্যক্তিরা তাদের সম্পদ এই বছর আরও বেড়ে গেছে। তাই বাংলাদেশের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় কিছু নাম নতুন যুক্ত হয়েছে। আজকে আমরা বাংলাদেশের সেরা ১০ জন ধনী ব্যক্তির নাম জানব।

বাংলাদেশের সবচেয়ে ধনী ব্যক্তি কে 2023

বাংলাদেশে বর্তমানে ২০২৩ সালে এসে সবচেয়ে ধনী ব্যক্তি হলো সালমান এফ রহমান। সালমান এফ রহমান হলেন একজন সংসদ সদস্য একজন বিশিষ্ট শিল্পপতি এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি বিনিয়োগ ও শিল্প বিষয়ক উপদেষ্টা।

বাংলাদেশের সেরা ১০ ধনীর তালিকা ২০২৩

  1. সালমান এফ রহমান
  2. সায়েম সোবাহান তানভীর
  3. তারেক রহমান
  4. সজীব ওয়াজেদ জয়
  5. সৈয়দ আবুল হোসেন
  6. গিয়াস উদ্দিন আল মামুন
  7. মহিউদ্দিন খান আলমগীর
  8. ইকবাল আহমেদ
  9. রাগিব আলি
  10. সাকিব আল হাসান
নিচে এনাদের সবার ধন-সম্পদের পরিমাণ এবং এদের মৌলিক পরিচয় তুলে ধরা হয়েছে.

সেরা ১০ ধনীর তালিকা

  • সালমান এফ রহমান

বাংলাদেশের ধনী ব্যক্তিদের তালিকায় সালমানের প্রমাণ রয়েছে সবার উপরে অর্থাৎ এক নম্বর পজিশনে। সালমান এফ রহমান একাধারে একজন বিশিষ্ট শিল্পপতি, রাজনীতিবিদ, সংসদ সদস্য, এবং আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা. তিনি 1951 সালে জন্মগ্রহণ করেন সে অনুযায়ী তার বর্তমান বয়স হল ৭৩ বছর. 

তিনি তার গ্রাজুয়েশন কমপ্লিট করেছিলেন পাকিস্তানের ইউনিভার্সিটি অফ করাচি থেকে. তিনি 1966 সাল থেকে তার বড় ভাইয়ের পারিবারিক যে পাটের কারখানার আছে সেটি শুরু করেন এবং ১৯৭২ সালে বেক্সিমকো নামে এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানির সূচনা করেন. এই কোম্পানির কাজ ছিল মূলত ইউরোপে সামুদ্রিক মাছ ও তাদের হাড়ের গোড়া সহ অন্যান্য পণ্য রপ্তানি করা. 

তাছাড়া এই কোম্পানি বিভিন্ন ধরনের ঔষধ তৈরি করে থাকে, এছাড়াও বিদেশ থেকে বিভিন্ন ধরনের ভ্যাকসিন আমদানি করে এই সালমান এফ রহমানের কোম্পানি. বিভিন্ন রিচার্জের পর দেখা গেছে তার বর্তমান ধন-সম্পদের পরিমাণ ৬০ থেকে ৭০ হাজার কোটি টাকার মত. তবে এই সংখ্যাটি ১০০% সঠিক এটার কোন গ্যারান্টি নাই. কারণ ট্যাক্স দেয়ার ভয়ে এসব ধনী ব্যক্তিরা নিজেদের সব সম্পত্তির তথ্য দেয় না. এই সালমানের রয়েছে নিজস্ব প্রাইভেট হেলিকপ্টার.তিনি যেখানে সেখানে যেতে পারবেন তার এই প্রাইভেট হেলিকপ্টারে করে.

  • সায়েম সোবাহান তানভীর

বাংলাদেশের ধনী ব্যক্তিদের মধ্যে দ্বিতীয় নম্বর পজিশন রয়েছে সায়েম সোবহান তানভীর। বাংলাদেশের সবচেয়ে বড় শিল্প প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান হলেন এই সায়েম সোবাহান তানভীর। তিনি তার পৈত্রিক সম্পত্তির সূত্রে এত ধন সম্পদের মালিক হয়েছেন। সায়েম সোহান তানভীর ১৯৮১ সালে জন্মগ্রহণ করেছিলেন সেই হিসেবে তার বর্তমান বয়স হল ৪২ বছর. 

বিভিন্ন ওয়েবসাইট এবং গবেষণার পরে জানা গেছে যে তার মোট সম্পত্তির পরিমাণ হল ৫ বিলিয়ন ইউ এস ডলার যা বাংলাদেশী টাকায় প্রায় ৫০ হাজার কোটি টাকা। সায়েম সোবহান তানভীরে যে বাড়িতে রয়েছে সেই বাড়িতে তৈরি করতে খরচ হয়েছিল এক হাজার কোটি টাকা। তাছাড়া তার কিছু দামী দামী গাড়ি রয়েছে যেগুলোর মূল্য লাখ থেকে শুরু করে কোটি পর্যন্ত। সায়েম সুবহান তানভীর এর কাছে সবচেয়ে দামি যে গাড়িতে রয়েছি সেটা হচ্ছে রুলস রয়েলস ঘোস্ট।

  • তারেক রহমান

তারেক রহমান বাংলাদেশের ধনী ব্যক্তিদের মধ্যে তৃতীয় অবস্থানে বিরাজ করছে। তারেক রহমান বাংলাদেশের একজন বিশিষ্ট ব্যবসায়ী ও রাজনীতিবিদ। তিনি হলেন বিএনপির চেয়ারম্যান বেগম খালেদা জিয়া ও প্রেসিডেন্ট জিয়াউর রহমানের বড় ছেলে। তিনি বর্তমানে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন। রহমান ১৯৬৭ সালে জন্মগ্রহণ করেন সেই হিসেবে তার বর্তমান বয়স হল ৫৬ বছর। গবেষণার মতে তারেক রহমানের মোট ধন সম্পদের পরিমাণ প্রায় ১.৭ বিলিয়ন মার্কিন ডলার যা বাংলাদেশী টাকায় হয় ১৭ হাজার কোটি টাকা।

  • সজীব ওয়াজেদ জয়

সচিব ওয়াজেদ জয় বাংলাদেশের ধনী ব্যক্তিদের মধ্যে চতুর্থ অবস্থানে বিরাজ করছে। সচিব আমাদের জয় বাংলাদেশের আইসিটি উপদেষ্টা ও একজন রাজনৈতিক ব্যক্তি। তিনি হলেন বাংলার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতি ও মাননীয় প্রধানমন্ত্রীর ছেলে। সচিব ওয়াজেদ জয় এর জন্ম হয়েছিল ১৯৭১ সালে সে অনুযায়ী তার বর্তমান বয়স ৫২ বছর। তার মোট সম্পত্তির পরিমাণ 1.5 বিলিয়ন মার্কিন ডলার যা বাংলাদেশী টাকায় হয় ১০ হাজার ৫০০ কোটি টাকা।

  • সৈয়দ আবুল হোসেন

সৈয়দ আবুল হোসেন বাংলাদেশের ধনী ব্যক্তিদের তালিকায় পঞ্চম অবস্থানে রয়েছেন। তিনি একজন বিশিষ্ট ব্যবসায়ী ,সমাজসেবক ও রাজনীতিবিদ। সৈয়দ আবুল হোসেন বাংলাদেশের মাদারীপুর নীলার ডাঁসা উপজেলায় ১৯৫১ সালে জন্মগ্রহণ করেন সে অনুযায়ী তার বর্তমান বয়স হল ৭২ বছর। সৈয়দ আবুল হোসেন এর বর্তমান সম্পত্তির পরিমাণ এক বিলিয়ন ইউএস ডলার যা বাংলাদেশী টাকায় হয় ১০ হাজার কোটি টাকা।

  • গিয়াস উদ্দিন আল মামুন

গিয়াস উদ্দিন আল মামুন বাংলাদেশের ধনী ব্যক্তিদের তালিকায় ষষ্ঠ নম্বরে অবস্থান করছে। তিনি খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানের বন্ধু ও তার ব্যবসায়িক পার্টনার ছিলেন। গিয়াস উদ্দিন আল মামুনের বর্তমান সম্পত্তির পরিমাণ 450 মিলিয়ন ইউএস ডলারের মত যা বাংলাদেশী টাকায় প্রায় চার হাজার পাঁচশো কোটি টাকা। বর্তমানে এই ব্যক্তির নামে অনেকগুলো মামলাও রয়েছে এছাড়া তার নামে চাঁদাবাজি,দুর্নীতি, অবৈধ অস্ত্র রাখা এরকম অনেকগুলো মামলা দেয়া হয়েছে।

  • মহিউদ্দিন খান আলমগীর

মহিউদ্দিন খান আলমগীর বাংলাদেশের ধনী ব্যক্তিদের তালিকায় সপ্তম নম্বরে অবস্থান করছে। তিনি একজন মন্ত্রী, লেখক, সমাজসেবক,রাজনীতিবিদ এবং একজন সাবেক সরকারি কর্মকর্তা। ২০১২ সালের দিকে তিনি বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন। মহিউদ্দিন খান চাঁদপুর জেলায় ১৯৪২ সালে জন্মগ্রহণ করেন। সে অনুযায়ী তার বর্তমান বয়স ৮১ বছর। বর্তমানে তার মোট ধনসম্পদের পরিমাণ প্রায় ৪১০ মিলিয়ন ইউএস ডলার যা বাংলাদেশের টাকায় হয় প্রায় 4100 কোটি টাকা।

  • ইকবাল আহমেদ

বাংলাদেশের ধনী ব্যক্তিদের তালিকায় অষ্টম নম্বরে অবস্থান করছে। ইনি একজন ব্রিটিশ বাংলাদেশি ব্যবসায়ী ও একজন সফল উদ্যোক্তা। ইকবাল আহমেদ ৯৫৭ সালের ৪ই আগস্ট বাংলাদেশের সিলেট বিভাগে জন্মগ্রহণ করেন। সে অনুযায়ী তার বর্তমান বয়স ৬৭ বছর। বর্তমানে তিনি লন্ডনে থাকেন। 

অনেক রিচার্জের পর জানা গেছে যে ইকবাল আহমেদের বর্তমান ধন সম্পদের পরিমাণ প্রায় ৩৯০ মিলিয়ন ইউএস ডলার। তাই হয় তাই তিন হাজার ৯০০ কোটি টাকার কাছাকাছি। আপনারা হয়তো ভাবছেন ইনি এত টাকা পেল কই আসলে শুধুমাত্র ইনি চিংড়ি মাছের ব্যবসা করেই এত টাকার মালিক হয়েছেন। ট্যাক্স দেয়ার ভয়েতে নিজের সব সম্পত্তির কথা ও কারো সাথে স্বীকার করেন না তাই এটা বলা মুশকিল যে বাংলাদেশের কার কাছে কত টাকা আছে। ইকবাল আহমেদের কাছে অনেক নামিদামি গাড়ি রয়েছে যেগুলো বলিউডের অনেক বড় বড় তারকারা ব্যবহার করে থাকে।

  • রাগিব আলি

রাগিব আলি বাংলাদেশের ধনী ব্যক্তিদের মধ্যে নবম নম্বর এ অবস্থান করছে। রাজিব আলী বাংলাদেশের সিলেট জেলার একজন শিল্পপতি ও সমাজসেবক। তিনি 1938 সালে জন্মগ্রহণ করেন সে অনুযায়ী তার বর্তমান বয়স হল ৮৫ বছর। তার পিতামাতা ছিলেন সামান্য একজন কাঠুরিয়া আজ রাগিব আলীর চায়ের কোম্পানির কারণে সে আজ এত বড় পজিশনে এসেছে। 

রাগী বালির বর্তমান ধন-সম্পদের পরিমাণ ৩৭০ মিলিয়ন ইউ এস ডলার যা বাংলাদেশের টাকায় হয় ৩৭০০ কোটি টাকারও বেশি। রাকিব আলী তার জীবনের শুরুতে একজন লেখক ছিলেন এবং সে সময় এত ধন-সম্পদের মালিক ছিলেন না তার কঠোর পরিশ্রম এবং দৃঢ় মনোবলের কারণে আসে এত সম্পত্তির মালিক হয়েছে। এই রাগিব আলী যেমন টাকা ইনকাম করেছে তেমন এই টাকা দিয়ে অনেক নতুন নতুন শিক্ষা প্রতিষ্ঠানও বাংলাদেশে গড়ে তুলেছে। এক রিসার্চ দেখা গেছে যে প্রায় ২০০ শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান নির্মাণের কাজে তিনি সহযোগিতা করেছেন।

  • সাকিব আল হাসান

বাংলাদেশের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় শাকিব আল হাসান রয়েছেন ১০ নম্বর অবস্থানে। ধনীদের তালিকা হবে কিন্তু সেখানে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের নাম থাকবে না এটা তো অসম্ভব। সাকিব আল হাসান ১৯৮৭ সালে মাগুরা জেলায় জন্মগ্রহণ করেন সে অনুযায়ী তার বর্তমান বয়স হচ্ছে ৩৬ বছর। এক রিসার্চে দেখা গেছে তার মোট সম্পত্তির পরিমাণ প্রায় ৩০০ মিলিয়ন ইউএস ডলার যা বাংলাদেশের টাকায় হয় ৩৫০০ কোটি টাকা। 

সাকিব আল হাসান একজন ক্রিকেটার হওয়ার পাশাপাশি একজন সফল ব্যবসায়ী ও। এখন আপনারা বলতে পারেন শাকিব আল হাসান কি ব্যবসা করে তিনি চিংড়ি এবং গরুর ব্যবসা করেন অর্থাৎ তার গরুর খামার আছে। তাছাড়া তার দেশে-বিদেশে মোট ৭৫ টি রেস্টুরেন্ট রয়েছে তাছাড়া বিভিন্ন প্রশ্নের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে কাজ করে থাকেন তিনি সেখান থেকে মোটা টাকা ইনকাম করেন। সাকিব আল হাসানের কালেকশনে অনেকগুলো নামিদামি গাড়ি রয়েছে সেগুলোর মধ্যে প্রথমে রয়েছে নিশান ব্লু বার্ড যার মূল্য প্রায় 30 লক্ষ টাকা। তাছাড়া শাকিবের কাছে অন্যান্য গাড়িও রয়েছে যেমন mercedes bmw ইত্যাদি ব্র্যান্ডের গাড়ি রয়েছে তার কাছে।

আমাদের শেষ কথা

প্রিয় পাঠকগণ আমরা চেষ্টা করেছি আমাদের এই পোষ্টের মাধ্যমে আপনাদেরকে জানানো 2023 সাল এ এসে বাংলাদেশের সব থেকে সেরা ১০ জন ধনী ব্যক্তি কে এবং তাদের নাম। আশা করি আপনারা জানতে পেরেছেন বাংলাদেশের কারা কতটা ধনী এবং কত সম্পদের মালিক তারা । তবে এটা উল্লেখ্য যে আমরাই তথ্যগুলা পেয়েছি বিভিন্ন ওয়েবসাইট এবং সোর্স থেকে সময়ের সাথে সাথে এই তথ্যগুলোর পরিবর্তন হতে পারে. যদি আপনাদের এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করে দিবেন এবং আমাদের ওয়েব সাইটে ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url