দেজা ভু ইফেক্ট বা পূর্বদৃষ্টি কি জেনে নিন বিস্তারিত

প্রিয় পাঠক বন্ধুরা আজকের পোস্টের মধ্যে আলোচনা করা হবে দেজা ভু ইফেক্ট বা পূর্বদৃষ্টি কি এই সম্পর্কে. যদি আপনি পূর্ব দৃষ্টি কি তা না জেনে থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। পূর্বদৃষ্টি বা দেজা ভু ইফেক্ট সম্পর্কে জানতে এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়বেন।
                                                                   
দেজা ভু

ভূমিকা

কিছু কিছু সময় আপনার মনে হতে পারে আপনি এখন যে কাজটা করলেন পূর্বেও একই কাজ আপনি করেছেন বা এ কাজটি হতে আপনি দেখেছেন। এটাকে নিজের মনের ভুল নয় এটাকে বলা হয় পূর্ব দৃষ্টি বাদেজা ভু ইফেক্ট। তাই আজকের আমাদের আলোচনায় থাকবে দেজা ভু ইফেক্ট কি এবং এটি কেন হয়ে থাকে এবং এর সম্পর্কে বিজ্ঞান কি বলে। আমাদের মধ্যে অনেকের সাথে এই ঘটনাটা ঘটলেও এর আসল বিবরণ বা ব্যাখ্যা আমরা কেউ জানি না তাই আজকে আমরা এই পূর্ব দৃষ্টি সম্পর্কে আলোচনা করতে যাচ্ছি। তো চলুন দেরি না করে শুরু করা যাক।

দেজা ভু ইফেক্ট কি

পূর্বদৃষ্ট হল এক ধরনের অনুভবের অভিজ্ঞতা যা একজন মানুষকে ভাবতে বাধ্য করে যে এই ঘটনাটি সে আগেও করেছে বা আগেও দেখেছে। এগুলকে ইংরেজিতে ও ফরাসি দেজা ভ্যু (Déja vu) বলে।

দেজা ভু কি তা জানুন বিস্তারিত

ধরুন আপনি কোন কক্ষে গেলেন আর আপনার হঠাৎকরে মনে হল যে আপনি সেখানে এর আগেও গেছেন কিন্তু আপনি ভালো করেই জানেন যে সেটি সম্ভব নয় এই অনুভূতি যেমন চট করে এসেছিল ঠিকতেমনি আবার চট করে চলেও গেল একই রকম হতে পারে কোন ঘটনার ক্ষেত্রেও এই যে অনুভূতি যে আপনি সেখানে আগে গিয়েছিলেন এবং আগেই সেটা করেছেন এটাকে বলা হয় দেজাভু বাংলায় এক শব্দে এই অনুভূতি প্রকাশ করা কঠিন কিন্তু দেজাভু আসলে কেন হয় কখন আমরা এরকম অনুভূতির মুখোমুখি হয় সেটা দেখা যেতে পারে। 

এমন একজন প্যারাসাইকোলজি শব্দটি প্রথম ব্যবহার করেন 1876 সালে তিনি ফরাসি যোর্নাল ফিলোসফি কে একটি চিঠি লেখেন সেখানে তিনি এই আগে যেন দেখেছি এই অনুভূতির বর্ণনা করেছিলেন দেজাভু শব্দটি. বহুদিন পর্যন্ত দেজাভু কে একটি প্যারানরমাল বা অস্বাভাবিক অভিজ্ঞতা বলে মনে করা হতো গবেষণা অনুযায়ী আমাদের মধ্যে দুই তৃতীয়াংশ মানুষ জীবনে একবার হলেও এই অভিজ্ঞতা লাভ কর বাদ দে যাব দেখে থাকেন সাধারনত কোন জায়গায় বেড়াতে গেলে আমরা দেজা ফর্মত অনুভূতির মুখোমুখি হয়ে যাব। 

গবেষকের মতে যখন আমরা একেবারে নতুন কোন জায়গা বা অভিনব কোন অভিজ্ঞতার মুখোমুখি হই তখনই এই অনুভূতিটা সবচেয়ে প্রবল হয় তার মতে একেবারে অপরিচিত জায়গায় গিয়ে যখন আমাদের জায়গাটা চেনা বলে মনে হতে থাকে আবার এটাও জানিয়েছে সেখানে আমরা আগে কখনো যাইনি তখন এই দুইয়ের মধ্যে একটা বিরাট গবেষণায় দেখা গেছে মানুষ যত বেশি ভ্রমণ করে ততো বেশি জাফর অনুভূতি হয় যখন আপনার বয়স কত. থাকে তখন আপনার অনেক বেশি ঘন ঘন পেশাব হয় তবে সাধারনত মাসে একবারের বেশি নয় যখন আপনার বয়স 40 পঞ্চাশের কোঠায় তখন ব্যবহার কমে আসে আর বয়স যদি ৬০ পেরিয়ে যায় আপনার যদি তখন বছরে একবারও দেশ এবং হয় তাহলে আপনাকে সৌভাগ্যবানই বলতে হবে। 

বেশিরভাগ মানুষের জন্য এই দেজাভু হচ্ছে এক বিরল এবংখুবই ক্ষণস্থায়ী একটি মুহূর্তের অভিজ্ঞতা তবে এমন বিরল ঘটনা আছে যেখানে কোন কোন মানুষের জন্য এই দেজাভু এক মারাত্মক সমস্যা অনেকে দীর্ঘসময় জাফর মুখোমুখি হয়ে থাকেন তাদের ডেজাভু হয় সারাদিন ধরে তবে ঘন ঘন দেজাভু সঙ্গে সম্পর্ক আছে বিরল এক ধরনের এপিলেপসি বা মৃগী রোগের এটিকে বলা হয় টেম্পোরাল এপিলেপসি এরকম হলে সেক্ষেত্রে চিকিৎসা নিতে হবে.যারা নিয়মিত এবং প্রবল দেজাভু মুখোমুখি হন তাদের ওপর গবেষণা চালিয়ে বিজ্ঞানীরা এর সম্ভাব্য কারণ বুঝতে পেরেছেন। 

বিজ্ঞানীদের ধারণা আমাদের এই ঈদে জাফর অনুভূতির জন্য দায়ী হচ্ছে মস্তিষ্কের একটি অংশ যার নাম টেম্পোরাল লোক মস্তিষ্কের অংশটি কোন সার্কিট যখন কোনো স্মৃতির সংকেত দেয় যেটা আসলে তখন দেয়ার কথা নয় তখনই ঘটে দেজাভু এটাই আমাদের মধ্যে কোনো স্থান বা অভিজ্ঞতা সম্পর্কে বিভ্রম তৈরি করে মনে হয় কোথায় যেন দেখেছি আগে তবে এ নিয়ে আরো নানা তথ্য আছে যেমন কারো কারো মতে দুটি সমান্তরাল মহাবিশ্বের অর্থাৎ প্যারালাল ইউনিভার্স এর সংঘাতে দেজাভু হয় আবার কেউ কেউ এটিকে পুনর্জন্মের তথ্য দিয়ে ব্যাখ্যা করতে চান। 

বিজ্ঞানীদের ধারণা আমাদের মস্তিষ্কের দ্বিতীয় একটি ব্যবস্থা সক্রিয় যেটি আসলে তেম্পরাল লবে কি ঘটছে তার ওপর নয়.এটাকে বর্ণনা করা হচ্ছে এক ধরনের তথ্য যাচাই ব্যবস্থা হিসেবে ব্যবহার পর যখন আমরা বিভ্রান্তিতে ভুগি তখন মস্তিষ্কের এই অংশটি সে বিভ্রান্তি কাটিয়ে উঠতে সাহায্য করে খুব প্রবল কোন সময় আপনার হয়তো এমন মনে হতে পারে যে ভবিষ্যতে কি ঘটবে তা আপনি বলে দিতে পারেন 

গবেষকরা বলছেন আমাদের মস্তিষ্ক আসলে আমাদের ভবিষ্যৎ সম্পর্কে ধারণা দিতে সাহায্য করে তিনি বলেছেন আমাদের স্মৃতি থাকে এই কারণে একই ভুল আমরা যাতে বারবার না করি এবং কি ঘটতে যাচ্ছে সেটা যেন আমরা আজ করতে পারি কাজেই যখন আপনার দেজাভু সময় মস্তিষ্কের আরো অনেক অংশে প্রভাব পড়ে তখন এটি আপনার আবেগকে স্পর্শ করতে পারে আপনার স্মৃতিতে জমা ছবি এরকম একটা ধারণা আপনাকে দিতে পারে যে আপনি জানেন এরপরে কি ঘটতে চলেছে. 

অনেক সময় পরিচিত কোন কিছু দেখেও আমাদের অদ্ভুত অনুভূতি হয় এটাকে বলা হয় যে আমি বুক পরিচিত কোন মানুষের চেহারা দেখে আপনার এরকমটা মনে হতে পারে আপনার মনে হতে পারে যেওই লোকটি আপনার অপরিচিত এছাড়া শব্দের ক্ষেত্রেও এটা হতে পারে কোন শব্দ শুনে হয়তো মনে হতে পারে যে ওই শব্দটি আপনি আগে কখনো শোনেননি অর্থ হলো প্রায় দেখা কোন কিছুর এটিকোন ঘটনা উপলব্ধি করার প্রান্তে থাকার অনুভূতি যেমন কোনো স্মৃতি মনে করা বা আগের কোন ঘটনা মনে করা বলতে বোঝায় যে আপনি আগেই শুনেছেন এটা কোন কথা বাগানের কোন লাইন শুনলে মনে হবে যে সেগুলো আপনি আগেই শুনেছেন এবং সে বিষয়ে আপনি মোটামুটি নিশ্চিত হয়ে থাকবে না।

লেখকের শেষ কথা

প্রিয় পাঠকগন আশা করি আজকের এই পোষ্টের মাধ্যমে আপনি জানতে পেরেছেন দেজা ভু ইফেক্ট বা পূর্বদৃষ্টি আসলে কি এবং বিজ্ঞান এ সম্পর্কে কি বলে। এ যদি এই পোষ্টের মাধ্যমে আপনি উপকৃত হয়ে থাকেন অথবা পোস্টটি আপনার ভালো লেগে থাকে অবশ্যই শেয়ার করে দিবেন। ধন্যবদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url