মোবাইলে ভালো ছবি তোলার নিয়ম - মোবাইল ফটোগ্রাফি টিপস

আজকে আমরা আমাদের পোস্ট এর মাধ্যমে আপনাদেরকে মোবাইলে ভালো ছবি তোলার নিয়ম সম্পর্কে জানাব। যদি আপনি এই বিষয় এ না জেনে থাকেন তাহলে আমাদের পুরো পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।
                                                                       
মোবাইল ফটোগ্রাফি
       

ভুমিকা

আপনি যখন অন্য কারো ফোনে তোলা ছবি দেখেন, তখন আপনার মনে হয় আপনি যদি একই ছবি তুলতে পারতেন। কিন্তু তুমিও পারবে। যা লাগে তা হল দক্ষতা। অনেকেই তাদের ফোনে ছবি তুলতে ভালোবাসেন। বর্তমানে ডিজিটাল ক্যামেরার বেশিরভাগ বৈশিষ্ট্য স্মার্টফোনে পাওয়া যায়। যে কেউ স্বাভাবিক ছবি তুলতে পারে।

তবে ভালো ছবি তুলতে অনেক বিষয় মাথায় রাখতে হয়। আপনি যখন অন্য কারো ফোনে তোলা ছবি দেখেন, তখন আপনার মনে হয় আপনি যদি একই ছবি তুলতে পারতেন। কিন্তু তুমিও পারবে। যা লাগে তা হল দক্ষতা। আপনাকে কিছু টিপস বলা হবে, যার সাহায্যে আপনি সহজেই ফোনে একটি দুর্দান্ত ছবি তুলতে পারবেন। ফটোগ্রাফির বড় কোনো নিয়ম না থাকলেও কিছু বিষয় মাথায় রাখলে ভালো ছবি তুলতে পারবেন।

ক্যামেরা আবিষ্কার করেন কে?

১৮৮৫ সালে জর্জ ইস্টম্যান তার প্রথম ক্যামেরা 'কোড'-এর জন্য পেপার ফিল্ম উৎপাদন করেন।বাণিজ্যিকভাবে এটাই ছিল বিক্রির জন্য তৈরি প্রথম ক্যামেরা। এর ঠিক এক বছর পরে পেপার ফিল্মের পরিবর্তে সেলুলয়েড ফিল্মের ব্যবহার চালু হয় ক্যামেরায়।

মোবাইল ফটোগ্রাফি কি

মোবাইল ফটোগ্রাফি আসলে কী? মোবাইল ফোটোগ্রাফি হচ্ছে মোবাইল ডিভাইস- অর্থাৎ আরও স্পষ্ট করে বললে মোবাইল ক্যামেরা দিয়ে ছবি তোলা। মোবাইল ফোটোগ্রাফির ক্ষেত্রটা খুব দ্রুতই উন্নত হয়েছে বলা চলে। কথাটা বললাম কারণ, কয়েক দশক আগেও “মোবাইল ক্যামেরা দিয়ে ছবি তোলা যাবে” এই ব্যপার মানুষের কল্পনার বাইরে ছিলো।

ফটোগ্রাফি কত প্রকার

  1. ল্যান্ডস্কেপ ফটোগ্রাফি 
  2. পোট্রেট ফোটোগ্রাফি 
  3. ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফি 
  4. স্পোর্টস ফোটোগ্রাফি 
  5. স্ট্রিট ফটোগ্রাফি 
  6. ম্যাক্রো ও মাইক্রো ফটোগ্রাফি 
  7. সাদা এবং কালো ফটোগ্রাফি 
  8. ফাইন আর্ট ফোটোগ্রাফি

ক্যামেরা নষ্ট হওয়ার কারণ কি

মোবাইলে ক্যামেরা নষ্ট হওয়ার তো অনেকগুলো কারণ তবে বিভিন্ন জিনিস ক্যামেরার ত্রুটি তৈরি করতে পারে। এই সমস্যাগুলির মধ্যে কয়েকটির মধ্যে রয়েছে একটি আটকে থাকা ক্যামেরা অ্যাপ, পুরানো সফ্টওয়্যার প্রোগ্রাম, সাম্প্রতিক সফ্টওয়্যার আপডেটে বাগ এবং অন্যান্য।

মোবাইলে ভালো ছবি তোলার নিয়ম

আলো সরাসরি ক্যামেরায় পড়া উচিত নয়

প্রথমত, আলো কেমন আছে তা পরীক্ষা করুন। অর্থাৎ কতটুকু আলো পড়ছে কোথায় ছবি তোলা হবে। সর্বদা মনে রাখবেন যে ছবি তোলা হচ্ছে সেখানে আলো পড়তে দিন। যদি সরাসরি সূর্যালোক ক্যামেরায় আঘাত করে, তাহলে আপনার ছবি ভালোভাবে বের হবে না। তাই ক্যামেরা সামঞ্জস্য করুন যাতে আলো ঠিক থাকে।

ক্লোজ আপ ফটো তুলুন

আপনি যদি একটি গাছ বা ফুলের মতো একটি ক্লোজ-আপ ছবি তুলছেন, ক্যামেরাটি কাছাকাছি আনুন এবং সেই বস্তুতে ফোকাস করুন। অন্যদিকে, কোনো কিছুর হাইলাইট ছবি তুলতে চাইলে ক্লোজ আপ টেক আপ শর্ট করুন, যাতে ছবি পরিষ্কারভাবে ক্লিক করা যায়। অনেক দূর থেকে তোলা হলে ছবি জুম করতে হয়, যার কারণে ছবির পিক্সেল নষ্ট হয়ে যায়।

কোনো অ্যাপ ব্যবহার করবেন না

আপনার ফোনের স্বাভাবিক ক্যামেরা দিয়ে ছবি তুলুন। আপনি যদি কোনো অ্যাপ থেকে ফটোতে ক্লিক করেন, তাহলে আপনার ছবি পরিষ্কার হবে না। আপনি যদি একটি ফটো সম্পাদনা করতে চান, প্রথমে ছবি তুলুন এবং তারপরে এটি সম্পাদনা করুন।

বিভিন্ন মোড ব্যবহার করুন

কিছু মোবাইল ফোনে ডিফল্ট মোড সেটিং থাকে। এই ডিফল্ট মোড সেটিং এ গিয়ে আপনি দেখতে পারবেন কোন মোডে, কোন ধরনের ছবি আসবে। এটা আপনার সময় বাঁচাবে. তাই ঐ সব মোড ব্যবহার
করুন.

একটি ট্রাইপড ব্যবহার করুন

অনেকেই আছেন যাদের ছবি তুলতে গিয়ে হাত কাঁপে। এ কারণে ছবিটি ভালো আসছে না। তারা ভালো ছবি তুলতে ট্রাইপড ব্যবহার করতে পারে।

মোবাইলের ক্যামেরা কাজ করছে না কেন

এই সমস্যার সমাধানের জন্য প্রথমে আপনাকে স্টোরেজ স্পেস খালি করতে হবে।যদি আপনার অ্যান্ড্রয়েড ফোনের ক্যামেরা অ্যাপটি এখনও কাজ না করে, তাহলে আপনার ডিভাইসে পর্যাপ্ত স্টোরেজ নাও থাকতে পারে । স্থান খালি করতে, আপনি আর ব্যবহার করেন না এমন অ্যাপগুলিকে আনইনস্টল করুন৷ এখানে কিভাবে (মনে রাখবেন যে এই পদক্ষেপগুলির মধ্যে কয়েকটি শুধুমাত্র Android 13 এবং তার উপরে কাজ করে)। আপনি যদি এই কাজগুলো করতে পারেন তাহলে আশা করা যায় আপনার সমস্যাটির সমাধান হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url