আগস্ট মাসের নামাজের এবং আজানের সময়সূচি ২০২৩

আমাদের মধ্যে অনেকে আছে জারা প্রতিটি মাসেরর নামায ও আযান এর সময়সূচী সম্পর্কে জানতে চাই। আমাদের আজকের এই পোস্টটা সেই সকল মানুষদের জন্যে। আজকের এই পোস্ট এ আমরা অগোস্ট মাসের নামায ও আযান এর সময়সূচী নিতে বিস্তারিত আলচোনা করব ।
                                                                         
                                     
আগস্ট মাসের নামাজের এবং আজানের সময়সূচি

ভুমিকা

প্রতিটি মুসলমানের কাছে নামাজ এবং খুবই গুরুত্বপূর্ণ। আমরা প্রতিদিন দিনে পাঁচবার আজান শুনে থাকি এবং পাঁচ ওয়াক্ত নামাজ পড়ে থাকি। তার নামাজ কোন সময়ে পড়ছি এবং সঠিক সময়ে পড়তেছি কিনা সেটাও খেয়াল রাখা জরুরী। আজকে আমরা আগস্ট মাসের আজান ও নামাজের সময়সূচি নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব। 
এই পোস্টটি পড়লে আপনি ২০২৩ সালের আগস্ট মাসের নামাজের ও আজানের সঠিক সময়সূচী সম্পর্কে ধারনা পাবেন।  তাছাড়া  আমরা পাঁচ ওয়াক্ত নামাজের গুরুত্ব সম্পর্কেও বিস্তারিত আলোচনা করব।

আরো পড়ুন: অনলাইনে ট্রেনের টিকিট কিভাবে কাটতে হয়

নামাজ কত প্রকার ও কি কি

আমরা অনেকেই আছি যারা শুধুমাত্র ফরজ নামাজ পড়ে থাকি, কিন্তু নামাজের আরো কিছু প্রকারভেদ রয়েছে তবে সেগুলো সম্পর্কে হয়তো আমরা জানিনা । তাই আজকের এই পোষ্টের মাধ্যমে আমরা সেই প্রকারভেদ সম্পর্কে জানব। তো চলুন নামাজ কত প্রকার ও কি কি সেটা জেনে নেওয়া যাক। প্রকৃত অর্থে নামাজের তেমন কোন প্রকারভেদ হয় না, সব নামাজী নামাজ।তবে নামাজের গুরুত্ব বিবেচনা করলে শরীয়ত মোতাবেক নামাজের কিছু প্রকারভেদ রয়েছে সেগুলো হলোঃ

ফরজঃ ফরজ নামাজ অবশ্যই পড়া জরুরী এ নামাজ না পড়লে আপনার গুনাহ হবে। এ নামাজ আবার দুই ধরনের ।যথা-১. ফরজে আইন। যা প্রতিটি মুসলমানের জন্য আদায় করা ফরজ।২. ফরজে কিফায়া। যা আদায় করা প্রতিটি মুসলমানের জন্য ফরজ নয়। 

ওয়াজিবঃ এই নামাজের গুরুত্ব ফরজের পরেই। অর্থাৎ ফরজ নামাজের পরে যদি কোন নামাজের সব থেকে বেশি গুরুত্ব থাকে সেটা হল ওয়াজিব নামাজ। কেউ যদি ইচ্ছাকৃতভাবে এই নামাজ নিয়মিত না পড়ে তাহলে তার গুনাহ হবে।

 সুন্নাতঃ ফরজ নামাজের পাশাপাশি এই নামাজের গুরুত্বও কম নয়। এই নামাজ নিয়মিত সঠিকভাবে আদায়ের মাধ্যমে নবী করীম সাঃ এর প্রতি ভালোবাসা ও তার আদর্শ অনুসরণ করার বহিঃপ্রকাশ ঘটে। এই নামাজটি আবার দুই ধরনের।যথা- সুন্নতে মুয়াকাদ্দা - যা রাসূল সাঃ নিয়মিত আদায় করতেন।
২- সুন্নতে গায়েরে মহাকান্দা- যা নিয়মিত আদায় করতেন না। কখনো বিশেষ প্রয়োজনে ছেড়েওদিতেন।

নফল: নফল নামাজ আদায় করলে প্রচুর পরিমাণে সওয়াব পাওয়া যায় এই নামাজ ছেড়ে দিলে কোন গুনাহ হয় না তবে এই নামাজ আদায় করলে প্রচুর সওয়াব পাওয়া যায় ।

আগস্ট মাসের আযানের সময়সূচি ২০২৩

আযান অর্থ ঘোষণা। নির্দিষ্টকতকগুলো বাক্যেরমাধ্যমে নামাযের জন্য আহ্বান করাকে আযান বলে। যিনি আযানদেন তাকে বলে মুয়ায্যিন।সালাত (নামায) জামাআতের সাথে আদায় করতে হয়। মহানবী (স) জামাআতে নামায পড়তে তাকিদ দিয়েছেন।

 কিন্তু জামাআতে নামাযের জন্য কীভাবে ডাকতে হয় তা প্রথমে জানা ছিল না। মহানবী (স) সাহাবীদের নিয়ে একদিন পরামর্শে বসলেন,আলোচনা চলল। কেউ বললেন,নামাযের সময় হলে ঘণ্টা বাজান হোক। কেউ বললেন, শিঙ্গায় ফুঁদিয়ে ডাকা হোক। অন্য এক জন বললেন, আগুন জ্বালান হোক।

আরও অনেকেই অনেক কথা বললেন। মহানবী (স) কোনটাই পছন্দ করলেন না।সেদিন রাতে সাহাবী হযরত আবদুলল্লা ইব্ন যায়েদ (রা) ও হযরত উমর (রা) স্বপ্ন দেখেন এক জন ফেরেশতা আযানের বাক্যগুলো শুনাচ্ছেন। বাক্যগুলো মহানবী (স)-এর খুবই পছন্দ হল। 

তিনি বুঝলেন,এটা মহান আল্লাহরই নির্দেশ।তিনি হযরত বিলাল (রা)-কে আযান দিতে বললেন। হযরত বিলালের কণ্ঠে ধ্বনিত হল প্রথম আযান। আযানের এই মর্মস্পর্শী ডাক শুনে কোনো মুমিনব্যক্তি বসে থাকতে পারে না। প্রকৃত মালিকের দরবারে হাজির হযে তাঁর সামনে মাথা নত না করে সে কিছুতেই শান্তি পায়না।তাই জামাতে নামাজ আদায়ে আজানের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরো পড়ুন:রক্তচাপ কম হলে কী কী খাবার খাবেন

আগস্ট মাসের নামাজের সময়সূচি ২০২৩

এখন আমরা আগস্ট মাসের নামাজের সময়সূচী সম্পর্কে আলোচনা করব। প্রতিটি মুসলমানের কাছে নামাজ অত্যন্ত গুরুত্বপূর্ণ। নামাজ ব্যতীত কেউ জান্নাতে প্রবেশ করতে পারবে না। তাই সঠিক সময়ে নামাজ আদায় করা অত্যন্ত জরুরী। চ আমরা নিচে একটি ছক তুলে ধরেছি যার মাধ্যমে আপনারা ২০২৩ সালের আগস্ট মাসের নামাজের সময়সূচী সম্পর্কে অবগত হয়ে যাবেনঃ
                                                   

শেষ কথা

এতক্ষণ আমরা আগস্ট মাসের নামাজ ও আযানের সময়সূচী সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম। সেইসাথে নামাজের গুরুত্ব ও নামাজ কত প্রকার কি কি সেইসব সম্পর্কেও আলোচনা করা হয়েছে ।আশা করি আপনারা এ সকল বিষয় সম্পর্কে জানতে পেরেছেন। আপনাদেরকে স্বাগত বিষয় জানাতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত আপনার ও আপনার পরিবারের সকলের সুস্থতা কামনা করছি ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url