রক্তচাপ কম হলে কী কী খাবার খাবেন

রক্তচাপ


আপনি যে খাবার গ্রহণ করেন তা আপনার হার্টের স্বাস্থ্য এবং রক্তচাপের উপর সরাসরি প্রভাব ফেলে । অধিকন্তু, যে খাদ্যে প্রোটিন, ভিটামিন বি 12 এবং বি 9 (ফোলেট নামেও পরিচিত) এর অভাব রয়েছে তা আপনার শরীরকে পর্যাপ্ত কোষ তৈরি করতে বাধা দিতে পারে, যা রক্তাল্পতা এবং নিম্ন রক্তচাপের কারণ হতে পারে।

ফলস্বরূপ, সমস্ত পুষ্টির সঠিক অনুপাত অন্তর্ভুক্ত করে এমন খাবার থাকা অত্যাবশ্যক। এটি আপনার শরীরকে 120/80 mm Hg এর কম স্বাভাবিক চাপ বজায় রাখতে সহায়তা করবে।

স্বাস্থ্যসেবা বিশেষজ্ঞদের মতে, 90/60 mm Hg এর নিচে রক্তচাপ হাইপোটেনশনের একটি সুস্পষ্ট লক্ষণ। অতএব, একটি চিকিত্সার প্রোটোকল হিসাবে, ডাক্তার এবং ডায়েটিশিয়ানরা একটি স্বাস্থ্যকর খাদ্য নির্ধারণ করে যা একজনের রক্তচাপ বাড়াতে সাহায্য করে।

নিম্ন রক্তচাপের রোগীদের জন্য ভাল খাবারের তালিকা নীচে দেওয়া হল, এখানে, একবার দেখুন:

10টি কার্যকরী খাবার যা নিম্ন রক্তচাপের জন্য ভাল

1. কিসমিস

উচ্চ রক্তচাপ কমানোর পাশাপাশি, কিশমিশ কার্যকরভাবে নিম্ন রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

আপনি প্রায় 10 টুকরা কিসমিস সারারাত পানিতে ভিজিয়ে রাখতে পারেন। পরের দিন সকালে খালি পেটে একে একে খেতে পারেন। বিকল্পভাবে, আপনি এমন জলও নিতে পারেন যাতে কিশমিশ ভিজিয়ে রাখা হয়েছিল।

2. ক্যাফেইন

চা এবং কফির মতো পানীয় আপনার হৃদস্পন্দন বৃদ্ধির সাথে সাথে রক্তচাপের সাময়িক বৃদ্ধি ঘটাতে পারে। প্রকৃতপক্ষে, ক্যাফেইন গ্রহণের প্রথম ঘন্টার মধ্যে রক্তচাপ বেড়ে যায়, এর প্রভাব প্রায় 2-3 ঘন্টা স্থায়ী হয়।

এখানে, আপনাকে অবশ্যই লক্ষ্য করতে হবে যে এই বৃদ্ধিটি ছোট এবং স্বল্পমেয়াদী। অতিরিক্তভাবে, ক্যাফেইন গ্রহণ প্রত্যেককে একইভাবে প্রভাবিত করে না এবং নিয়মিত কফি পানকারীরা ক্যাফিন গ্রহণের পরে তাদের রক্তচাপ বৃদ্ধির অভিজ্ঞতা নাও পেতে পারে।

3. ব্রকলি

ভেগান এবং নিরামিষাশীরা ব্রকলি খাওয়ার কথা বিবেচনা করতে পারেন কারণ এই সবজিতে ফোলেট, আয়রন এবং উচ্চ জলের উপাদান রয়েছে। আসলে, এক কাপ কাঁচা ব্রকলিতে প্রায় 89% জল থাকে। অতএব, নিম্ন রক্তচাপের লোকদের জন্য খাদ্যের খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করা একটি চমৎকার পছন্দ।

উপরন্তু, এক কাপ কাঁচা ব্রকলিতে প্রায় 2.5 গ্রাম প্রোটিন এবং 78 এমসিজি ফোলেট থাকে। তাছাড়া, এক কাপ রান্না করা ব্রকলিতে প্রায় 1 মিলিগ্রাম আয়রন এবং 93 গ্রাম জল থাকে।

4. ডিম

মাংস খনিজ, প্রোটিন এবং ভিটামিনের একটি বড় উৎস। এতে বলা হয়েছে, নিম্ন রক্তচাপযুক্ত ব্যক্তিরা যারা লাল মাংস খেতে পারেন না তাদের উচ্চ মাত্রার ফোলেট, ভিটামিন বি 12, প্রোটিন এবং আয়রনের কারণে ডিম গ্রহণ করতে পারেন। একটি শক্ত-সিদ্ধ ডিম ভিটামিন B12 এর প্রস্তাবিত খাদ্য ভাতা (RDA) এর 9% প্রদান করে।

আরও, এতে 6.3 গ্রাম প্রোটিন, 22 এমসিজি ফোলেট এবং 1.2 মিলিগ্রাম আয়রন রয়েছে। এছাড়াও, কাঁচা ডিমের সাদা অংশে প্রায় 87 গ্রাম জল থাকে।

রক্তাল্পতা এড়াতে আপনার ডায়েটে ডিম অন্তর্ভুক্ত করা আদর্শ , যা নিম্ন রক্তচাপের দিকে পরিচালিত করে।

5. কুটির পনির

কটেজ পনির নিম্ন রক্তচাপের জন্য একটি উচ্চ প্রোটিন খাবার। এক কাপ কম চর্বিযুক্ত কুটির পনিরে 28 গ্রাম প্রোটিন থাকে। অতএব, এটি নিরামিষাশীদের জন্য প্রোটিনের একটি ভাল উৎস।

এছাড়াও, এই খাদ্য আইটেমটিতে 30% সোডিয়ামের রেফারেন্স দৈনিক গ্রহণের (RDA) সাথে রয়েছে 59% B12 ভিটামিন এবং 7% ফোলেট। অধিকন্তু, কম চর্বিযুক্ত কটেজ পনিরের একটি 100 গ্রাম পরিবেশনে 82 গ্রাম জল থাকে।

6. মুরগি

মুরগি প্রোটিন এবং ভিটামিন B12 এর আরেকটি বড় উৎস। একটি 100 গ্রাম মুরগির স্তনে 31 গ্রাম প্রোটিন থাকে। তদ্ব্যতীত, এর 75 গ্রাম ভিটামিন বি 12 0.3mcg দিয়ে প্যাক করা হয়।

অতিরিক্তভাবে, একজন মুরগির মাংস খেয়ে পর্যাপ্ত তরল পেতে পারে, কারণ এতে প্রায় 76 গ্রাম জল রয়েছে। অতএব, নিম্ন রক্তচাপের ব্যক্তিদের জন্য একটি সঠিক খাদ্যে মুরগির মাংসের মতো পোল্ট্রি পণ্য অন্তর্ভুক্ত করা উচিত।

7. মাছ

স্যামন এবং অন্যান্য চর্বিযুক্ত মাছ ওমেগা -3 চর্বি সমৃদ্ধ, যা হার্টের জন্য স্বাস্থ্য সুবিধার সাথে যুক্ত। প্রকৃতপক্ষে, 100 গ্রাম স্যামনে 22 গ্রাম প্রোটিন এবং 61 মিলিগ্রাম সোডিয়াম থাকে, উভয়ই আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে পারে।

এছাড়াও, গোলাপী স্যামনের কাঁচা আকারে প্রায় 75 গ্রাম জল থাকে। তাছাড়া, চিকিত্সকরা ধূমপান করা মাছের মতো লবণাক্ত খাবার খাওয়ার পরামর্শ দেন, যা রক্তচাপ বাড়াতে পারে।

8. মসুর ডাল

রক্তাল্পতা এবং হাইপোটেনশনে ভুগছেন এমন ব্যক্তিদের অবশ্যই মসুর ডাল খাওয়া উচিত কারণ এতে প্রচুর পরিমাণে আয়রন এবং ফোলেট রয়েছে। 100 গ্রাম মসুর ডালে 3.3mg আয়রন এবং 181mcg ফোলেট থাকে।

উদাহরণস্বরূপ, একটি 100 গ্রাম টিনজাত বেকড বিনে 72 গ্রাম জল থাকে। অতএব, আপনার যদি নিম্ন রক্তচাপ থাকে, তাহলে আপনার খাদ্যতালিকায় মসুর ডাল অন্তর্ভুক্ত করার পরামর্শ দেওয়া হয়।

9. লাল মাংস

লাল মাংস নিম্ন রক্তচাপের রোগীদের জন্য একটি চমৎকার খাবার কারণ এতে প্রচুর পরিমাণে প্রোটিন এবং আয়রন রয়েছে। রান্না করা লাল মাংসে প্রতি 100 গ্রাম প্রতি 28 গ্রাম থেকে 36 গ্রাম প্রোটিন থাকে। তদুপরি, 100 গ্রাম লাল মাংস, যেমন গ্রাউন্ড গরুর মাংসে 2.7 মিলিগ্রাম আয়রন থাকে।

লাল মাংস যেমন শুয়োরের মাংস এবং ধূমপান করা গরুর মাংসে প্রায় 70 গ্রাম জল থাকে। সুতরাং, নিম্ন রক্তচাপযুক্ত ব্যক্তিদের জন্য লাল মাংস খাওয়া আবশ্যক।

10. মাংসের যকৃত

মাংসের লিভার, বিশেষ করে গরুর মাংসের লিভার, ভিটামিন বি 12 সমৃদ্ধ এবং স্বাভাবিক রক্তচাপ বজায় রাখার জন্য প্রয়োজনীয় প্রোটিন। একটি 100 গ্রাম গরুর মাংসের লিভারে 20.35 গ্রাম প্রোটিন, 4.78 মিলিগ্রাম আয়রন এবং 18.7 মিলিগ্রাম ভিটামিন বি 12 থাকে।

উপরন্তু, একটি 100 গ্রাম প্যান-ভাজা গরুর মাংসের লিভারে 62 গ্রাম জল থাকে। তাই, মাংসের লিভার খাওয়ার মাধ্যমে ব্যক্তিরা রক্তাল্পতা এবং হাইপোটেনশনের মতো চিকিৎসা পরিস্থিতি এড়াতে পারে , যা এটিকে নিম্ন রক্তচাপের রোগীদের জন্য ভাল খাবারগুলির মধ্যে একটি করে তোলে।

এই মুহুর্তে, আপনি ভাবতে পারেন কিভাবে খাদ্য আপনার রক্তচাপকে প্রভাবিত করতে পারে। আপনার প্রশ্নের উত্তর খুঁজতে নিম্নলিখিত বিভাগে একবার দেখুন!



 নিম্ন রক্তচাপের উপর খাদ্যের প্রভাব

  • শরীর অন্যদের তুলনায় কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার দ্রুত হজম করে যার ফলে রক্তচাপ হঠাৎ কমে যায়। অতএব, চিকিত্সকরা কার্বোহাইড্রেট কমানোর পরামর্শ দেন এবং প্রোটিন এবং চর্বিগুলির উত্স দিয়ে ক্ষতিপূরণ দেন।
  • আপনার খাদ্যে প্রোটিন এবং আয়রনের অভাবের ফলে হিমোগ্লোবিন উৎপাদন কম হতে পারে, যা রক্তাল্পতার কারণ হয় । অ্যানিমিক রোগীরাও হাইপোটেনশনে ভোগেন। সুতরাং, একটি সঠিক প্রোটিন-সমৃদ্ধ খাদ্য এবং আয়রন-সমৃদ্ধ খাদ্য আইটেম গ্রহণ একজনকে এই অবস্থার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে।
  • ভিটামিন B12 লোহিত রক্ত কণিকার উৎপাদন বাড়ায়। অতএব, ভিটামিন B12 এর অভাব রক্তচাপের মাত্রা কমিয়ে দিতে পারে।
  • ফোলেট বা ভিটামিন B9 রক্তকণিকা গঠন এবং সুস্থ বৃদ্ধির জন্য অত্যাবশ্যক। স্বাভাবিক রক্তচাপ বজায় রাখার জন্য এর ব্যবহারও প্রয়োজনীয়।

সুতরাং, কেউ উপসংহারে আসতে পারেন যে কিছু খাবার নিম্ন রক্তচাপের উপর ইতিবাচক প্রভাব ফেলে। একই সময়ে, এমন কিছু খাবার রয়েছে যা একজনের রক্তচাপকে আরও কমিয়ে দিতে পারে। অতএব, নিম্ন রক্তচাপযুক্ত ব্যক্তিদের এগুলি এড়িয়ে চলা অপরিহার্য।


নিম্ন রক্তচাপের লোকেদের জন্য খাদ্য আইটেমগুলি এড়িয়ে চলুন

নিম্ন রক্তচাপযুক্ত ব্যক্তিদের জন্য ক্ষতিকারক হতে পারে এমন শীর্ষ 5টি খাদ্য আইটেমের একটি তালিকা এখানে রয়েছে:

1. অ্যালকোহল

অ্যালকোহল সেবন ডিহাইড্রেশনের দিকে পরিচালিত করে, যা নিম্ন রক্তচাপের অবস্থার জন্য একটি ট্রিগার। অতএব, হাইপোটেনশন রোগীদের জন্য এটি অত্যন্ত ক্ষতিকারক। তদুপরি, শরীরকে সব সময় হাইড্রেটেড রাখতে যেমন প্রয়োজন, তেমনি নিয়মিত অ্যালকোহল গ্রহণ এড়িয়ে চলতে হবে।

2. কার্বোহাইড্রেট সমৃদ্ধ ডায়েট

অত্যধিক পরিমাণে কার্বোহাইড্রেট সহ বড় খাবারের অংশ রক্তচাপকে আরও কমিয়ে দিতে পারে। এটি ঘটে কারণ আপনার শরীর খাদ্য হজম করতে কঠোর পরিশ্রম করে, ফলে রক্তচাপের মাত্রা কমে যায়।

তাই, স্বাস্থ্য বিশেষজ্ঞরা নিম্ন রক্তচাপের রোগীদের জন্য কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবারের একটি ছোট অংশ সুপারিশ করেন, যা নিয়মিত বিরতিতে খাওয়া উচিত।

3. দুধ

যদিও দুধে প্রচুর পরিমাণে জল এবং পুষ্টি থাকে, এতে ক্যালসিয়াম থাকে যা অন্ত্রে আয়রনের শোষণকে ধীর করে দেয়। এর ফলে রক্তাল্পতা হয় , যা পরবর্তীতে নিম্ন রক্তচাপ হতে পারে। অতএব, একজনকে অবশ্যই দুধ এবং অন্যান্য ক্যালসিয়াম সমৃদ্ধ খাবারের অত্যধিক ব্যবহার এড়াতে হবে।

4. নিরামিষ বা ভেগান ডায়েট

নিম্ন রক্তচাপের রোগীদের জন্য উপরের খাবারের তালিকা থেকে এটা স্পষ্ট যে খাবারে প্রোটিন এবং ভিটামিন B12 এর অভাব তাদের অবস্থার অবনতি ঘটাতে পারে। অতএব, নিরামিষাশী বা নিরামিষাশীরা পোল্ট্রি পণ্য খায় না, যা এই পুষ্টিতে সমৃদ্ধ, তারা নিম্ন রক্তচাপে ভুগতে পারে।

5. কম সোডিয়ামযুক্ত খাবার

হাইপোটেনশন রোগীদের জন্য উচ্চ লবণযুক্ত খাবার অপরিহার্য। অতএব, আপনি যদি নিম্ন রক্তচাপের সমস্যায় ভুগছেন, তাহলে আপনি অবশ্যই কম সোডিয়াম জাতীয় খাবার যেমন হিমায়িত মাছ, লবণবিহীন বাদাম এবং বীজ, শুকনো মটর এবং মটরশুটি ইত্যাদি গ্রহণ করবেন না।

সুতরাং, সংক্ষেপে, ব্যক্তিদের অবশ্যই উপরের তালিকা থেকে নিম্ন রক্তচাপের জন্য খাদ্য গ্রহণের কথা বিবেচনা করতে হবে। এটি করার ফলে পুষ্টির গ্রহণ বৃদ্ধি পাবে যা অবস্থার উন্নতি করতে পারে, যার ফলে একজন সুস্থ শরীর বজায় রাখতে পারে।

 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url