বাচ্চাদের জন্য নৈতিক শিক্ষা সহ 10 লাইনের ছোট গল্প

আজকে আমাদের পোষ্টের মূল বিষয় হচ্ছে বাচ্চাদের জন্য ছোট গল্প. অর্থাৎ বাচ্চাদের জন্য নৈতিক শিক্ষা সহ ১০ লাইনের কয়েকটি ছোট গল্প আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি আজকে. যদি ছোট গল্প আপনারা জানতে এবং পড়তে চান তাহলে আমাদের এই পোস্টটি ফলো করুন.
                                                                       
রুপকথার গল্প

ভূমিকা

ছোট গল্পের পাঠ শেখানোর একটি উপায় রয়েছে যা তাদের আরও সম্পর্কিত এবং আকর্ষণীয় করে তোলে। আপনার বাচ্চাকে মিথ্যা না বলার পরিবর্তে, এটি সম্পর্কে একটি ছোট গল্প বর্ণনা করা তাদের বুঝতে সাহায্য করে যখন তারা মিথ্যা বলে তখন কী ঘটে। এটি তাদের ক্রিয়াকলাপ এবং তাদের পরিণতি সম্পর্কে আরও সচেতন হতে সহায়তা করে। এই গল্পগুলি থেকে নৈতিক শিক্ষাগুলি তাদের চরিত্র এবং নৈতিক গঠনে সাহায্য করে।
এখানে নৈতিক পাঠ সহ 10টি ছোট গল্প রয়েছে যেগুলি থেকে আপনার বাচ্চারা (এবং এমনকি কিছু প্রাপ্তবয়স্করাও) একটি বা দুটি জিনিস শিখবে:

1. খরগোশ এবং কাছিম

একসময় এক খরগোশ ছিল যে কচ্ছপের বন্ধু ছিল। একদিন, তিনি কচ্ছপটিকে একটি দৌড়ের জন্য চ্যালেঞ্জ করেছিলেন। কচ্ছপটি কত ধীর গতিতে চলছে তা দেখে খরগোশ ভাবল সে সহজেই জয়ী হবে। তাই কচ্ছপটি চলতে থাকার সময় তিনি ঘুমিয়ে নিলেন। যখন খরগোশ জেগে উঠল, সে দেখল যে কচ্ছপটি ইতিমধ্যেই শেষ লাইনে রয়েছে। তার মন খারাপের জন্য, কচ্ছপ দৌড়ে জিতেছিল যখন সে ঘুমিয়ে ছিল।

গল্পের নৈতিক:

আসলে এই গল্প থেকে আমরা কিছু নৈতিক শিক্ষা শিখতে পারি। খরগোশ শেখায় যে অতিরিক্ত আত্মবিশ্বাস কখনও কখনও আপনাকে ধ্বংস করতে পারে। যদিও কচ্ছপ আমাদের অধ্যবসায়ের শক্তি সম্পর্কে শেখায়। এমনকি যদি সমস্ত প্রতিকূলতা আপনার বিরুদ্ধে স্তুপীকৃত হয়, কখনও হাল ছাড়বেন না। কখনও কখনও জীবন কে সবচেয়ে দ্রুত বা সবচেয়ে শক্তিশালী তা নিয়ে নয়, কে সবচেয়ে সামঞ্জস্যপূর্ণ তা নিয়ে।

2. কুকুর এবং হাড়

একসময় একটা কুকুর ছিল যে খাবারের খোঁজে রাতদিন রাস্তায় ঘুরে বেড়াত। একদিন, তিনি একটি বড় রসালো হাড় খুঁজে পেলেন এবং তিনি সাথে সাথে এটিকে তার মুখের মধ্যে ধরে ঘরে নিয়ে গেলেন। বাড়ি ফেরার পথে তিনি একটি নদী পার হয়ে অন্য একটি কুকুরকে দেখতে পান যার মুখে একটি হাড় ছিল। তিনি নিজের জন্যও সেই হাড়টি চেয়েছিলেন। কিন্তু মুখ খুলতেই সে যে হাড় কামড়াচ্ছিল তা নদীতে পড়ে ডুবে গেল। সে রাতেই ক্ষুধার্ত অবস্থায় বাড়ি চলে গেল।

গল্পের নৈতিক:

অন্যদের যা আছে তা যদি আমরা সর্বদা ঈর্ষা করি, তবে আমরা লোভী কুকুরের মতো আমাদের ইতিমধ্যে যা আছে তা হারাবো।

3. তৃষ্ণার্ত কাক

অনেক দূর উড়ে যাওয়ার পর একটা তৃষ্ণার্ত কাক জলের সন্ধানে বনে ঘুরে বেড়াচ্ছিল। অবশেষে তিনি একটি পাত্র অর্ধেক জলে ভরা দেখতে পেলেন। তিনি এটি থেকে পান করার চেষ্টা করেছিলেন কিন্তু তার ঠোঁটটি পানির ভিতরে পৌঁছানোর জন্য যথেষ্ট দীর্ঘ ছিল না। তারপর তিনি মাটিতে নুড়ি দেখতে পেলেন এবং একের পর এক পাত্রে রাখলেন যতক্ষণ না পানি কানায় কানায় ওঠা। কাক তখন দ্রুত তা থেকে পান করে তার তৃষ্ণা নিবারণ করল।

গল্পের নৈতিক:

ইচ্ছা থাকলে উপায় আছে। প্রতিটি সমস্যার একটি সমাধান আছে যদি আমরা যথেষ্ট পরিশ্রম করি এবং হাল ছেড়ে না দিই।

4.অলস মানুষ

জন নামে একটি ছেলে ছিল যে এত অলস ছিল, সে তার জামাকাপড় পরিবর্তন করার জন্যও বিরক্ত হতে পারে না। একদিন তিনি দেখলেন তাদের উঠানের আপেল গাছটি ফলতে ভরে গেছে। তিনি কিছু আপেল খেতে চেয়েছিলেন কিন্তু গাছে উঠে ফল নিতে খুব অলস ছিলেন। তাই তিনি গাছের নিচে শুয়ে পড়লেন এবং ফল পড়ার অপেক্ষা করতে লাগলেন। জন অপেক্ষা করলেন এবং অপেক্ষা করলেন যতক্ষণ না তিনি খুব ক্ষুধার্ত ছিলেন কিন্তু আপেল কখনো পড়েনি।
গল্পের নৈতিক:
অলসতা আপনাকে কোথাও পেতে পারে না। আপনি যদি কিছু চান তবে আপনাকে তার জন্য কঠোর পরিশ্রম করতে হবে।

5. শিয়াল এবং আঙ্গুর

একবার একটি ক্ষুধার্ত শিয়াল ছিল যে একটি দ্রাক্ষাক্ষেত্রে হোঁচট খেয়েছিল। গোলাকার, রসালো আঙ্গুর গুচ্ছে ঝুলে দেখে শেয়াল ফুঁপিয়ে উঠল। কিন্তু সে যতই উঁচুতে লাফ দিল না কেন, সে তার জন্য পৌঁছতে পারেনি। তাই তিনি নিজেই বললেন যে এটি সম্ভবত টক এবং চলে গেছে। সেই রাতে, তাকে খালি পেটে ঘুমাতে হয়েছিল।

গল্পের নৈতিক:

আমাদের বেশিরভাগেরই শেয়ালের মতো আচরণ করার প্রবণতা রয়েছে। যখন আমরা কিছু চাই কিন্তু মনে করি এটি অর্জন করা খুব কঠিন, তখন আমরা অজুহাত তৈরি করি। আমরা নিজেদেরকে বলি যে এটির জন্য কঠোর পরিশ্রম করার পরিবর্তে এটি সম্ভবত এতটা দুর্দান্ত নয়।

6. পিঁপড়া এবং ঘাসফড়িং

পিঁপড়া আর ফড়িং ভালো বন্ধু ছিল। গ্রীষ্মে, পিঁপড়া খাবার দিয়ে তার স্টোরেজ পূরণ করতে কঠোর পরিশ্রম করে। ফড়িং যখন সুন্দর আবহাওয়া উপভোগ করছিল এবং সারাদিন খেলছিল। যখন শীত এল, তখন পিঁপড়াটি গ্রীষ্মের সময় তার সঞ্চয় করা খাবারে ঘেরা তার বাড়িতে আরাম করে শুয়ে থাকত। ফড়িং যখন তার বাড়িতে ছিল, তখন ক্ষুধার্ত এবং হিমশীতল। তিনি পিঁপড়ার কাছে খাবার চাইলেন এবং পিঁপড়া তাকে কিছু দিল। কিন্তু পুরো শীত টিকে থাকার জন্য তা যথেষ্ট ছিল না। যখন তিনি পিঁপড়াটিকে আবার জিজ্ঞাসা করার চেষ্টা করলেন, তখন উত্তরটি উত্তর দিল: “আমি দুঃখিত আমার বন্ধু কিন্তু আমার খাবার শীতের শেষ পর্যন্ত আমার পরিবারের জন্য যথেষ্ট। আমি যদি তোমাকে আরও দেই, আমরাও না খেয়ে থাকব। শীতের জন্য প্রস্তুত করার জন্য আমাদের পুরো গ্রীষ্ম ছিল কিন্তু আপনি পরিবর্তে খেলতে বেছে নিয়েছেন।”

গল্পের নৈতিক:

শীতকাল, এই গল্পে, আমাদের জীবনের এমন একটি সময়ের প্রতিনিধিত্ব করে যেখানে খাদ্য ও সম্পদের অভাব। যদিও গ্রীষ্ম হল সেই সময় যেখানে সবকিছুই প্রচুর। তাই এখনই যদি আপনার কাছে অনেক কিছু থাকে, তাহলে শীতের জন্য কিছুটা সংরক্ষণ করুন।

7. দ্য বয় হু ক্রাইড উলফ

একদা এক রাখাল ছেলে ছিল যে কৌতুক খেলতে পছন্দ করত। একদিন, যখন তিনি পশুপালের উপর নজর রাখছিলেন, ছেলেটি একটি কৌশল খেলার সিদ্ধান্ত নিয়েছিল এবং চিৎকার করে বলেছিল "নেকড়ে! নেকড়ে!" শুনে লোকজন ছুটে আসেন তাকে সাহায্য করতে। কিন্তু তারা হতাশ হল যখন তারা দেখল যে সেখানে কোন নেকড়ে নেই এবং ছেলেটি তাদের দেখে হাসছে। পরের দিন, তিনি আবার এটি করেছিলেন এবং লোকেরা আবারও হতাশ হওয়ার জন্য তার সাহায্যে ছুটে এসেছিল। তৃতীয় দিন, ছেলেটি একটি নেকড়েকে তার একটি ভেড়াকে খেয়ে ফেলতে দেখে সাহায্যের জন্য চিৎকার করে। কিন্তু যারা তার কথা শুনেছিল তারা ভেবেছিল এটা ছেলেটির অন্যরকম মজা তাই কেউ তাকে সাহায্য করতে আসেনি। সেই দিন, ছেলেটি তার কিছু ভেড়াকে নেকড়ের কাছে হারিয়েছিল।

গল্পের নৈতিক:

আপনি যদি সর্বদা মিথ্যা বলেন এবং অন্য লোকেদের সাথে প্রতারণা করেন তবে এমন একটি সময় আসবে যখন কেউ আপনাকে আর বিশ্বাস করবে না।

8. কুৎসিত হাঁসের বাচ্চা

আমাদের মধ্যে বেশিরভাগই সম্ভবত এই গল্পটি শুনেছেন কারণ এটি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় রূপকথার একটি। গল্পটি একটি হাঁসের বাচ্চাকে ঘিরে আবর্তিত হয়েছে যে তার জন্মের মুহূর্ত থেকে সর্বদা তার ভাইবোনদের থেকে আলাদা অনুভব করেছে। তাকে সবসময় বাছাই করা হয়েছিল কারণ সে তাদের বাকিদের মতো দেখতে ছিল না। একদিন, তার যথেষ্ট ছিল এবং সে যে পুকুরে বড় হয়েছে সেখান থেকে পালিয়ে গেল। সে এমন একটি পরিবারের সন্ধান করতে লাগল যে তাকে গ্রহণ করবে। 

মাস পেরিয়ে গেল এবং ঋতু বদলে গেল কিন্তু সে যেখানেই গেছে, কেউ তাকে চায়নি কারণ সে এমন কুৎসিত হাঁস ছিল। তারপর একদিন, তিনি রাজহাঁসের একটি পরিবারের কাছে এসেছিলেন। তাদের দিকে তাকিয়ে, তিনি বুঝতে পেরেছিলেন যে কয়েক মাস ধরে তিনি নিজের পরিবারকে ডাকতে খুঁজতে ব্যয় করেছেন, তিনি একটি সুন্দর রাজহাঁস হয়ে উঠেছেন। এখন সে অবশেষে বুঝতে পেরেছে কেন তাকে তার অন্য ভাইবোনদের মতো দেখায় না কারণ সে হাঁস নয় বরং একটি রাজহাঁস।

গল্পের নৈতিক:

অন্যদের শারীরিক চেহারার উপর ভিত্তি করে বিচার করতে আমাদের খুব তাড়াতাড়ি করা উচিত নয়। শুধুমাত্র কেউ সৌন্দর্যের সামাজিক সংজ্ঞার সাথে খাপ খায় না তার মানে এই নয় যে তারা কুৎসিত। আমরা প্রত্যেকেই আমাদের নিজস্ব উপায়ে সুন্দর এবং সেই ব্যক্তিত্বকে গ্রহণ করার এবং উদযাপন করার সময় এসেছে।

9. সিংহ এবং দরিদ্র ক্রীতদাস

একদা এক ক্রীতদাস ছিল যার সাথে তার প্রভু নিষ্ঠুর আচরণ করেছিলেন। একদিন, সে আর নিতে না পেরে পালাতে জঙ্গলে পালিয়ে গেল। সেখানে তিনি একটি সিংহের সাথে দেখা করলেন যে তার থাবায় কাঁটার কারণে হাঁটতে পারছিল না। যদিও সে ভয় পেয়েছে, দাস তার সাহস সঞ্চয় করে সিংহের থাবায় কাঁটা বের করে দিল। অবশেষে যখন সিংহ কাঁটা থেকে মুক্ত হল, তখন সে বনে দৌড়ে গেল এবং দাসটির কোন ক্ষতি করল না। কিছুক্ষণ পরে, দাসটি বনের কিছু প্রাণী সহ তার মালিকের হাতে ধরা পড়ে। প্রভু তখন ক্রীতদাসকে সিংহের খাদে ফেলে দেওয়ার নির্দেশ দেন। ক্রীতদাস সিংহটিকে দেখে চিনতে পারল যে সে বনে যে সিংহটিকে সাহায্য করেছিল। দাসটি অক্ষত অবস্থায় গুহা থেকে পালাতে সক্ষম হয়েছিল এবং সে অন্য সমস্ত প্রাণীকে মুক্ত করেছিল।

গল্পের নৈতিক:

আপনি যা ভাল করেছেন তা সবসময় আপনার কাছে ফিরে আসার একটি উপায় থাকবে। তাই ভালো কাজ করুন এবং অন্যদের প্রতি সদয় হোন এবং পৃথিবী আপনার প্রতি সদয় হবে।

10. হাতি এবং পিঁপড়া

একসময় একটি গর্বিত হাতি ছিল যে সবসময় ছোট প্রাণীদের মারধর করত। সে তার বাড়ির কাছের পিঁপড়ায় গিয়ে পিঁপড়ার দিকে পানি ছিটিয়ে দিত। পিঁপড়া, তাদের আকার, কান্না ছাড়া কিছুই করতে পারে না. হাতিটি কেবল হেসেছিল এবং পিঁপড়াদের হুমকি দিয়েছিল যে সে তাদের পিষে মেরে ফেলবে। একদিন, পিঁপড়ার যথেষ্ট পরিমাণ ছিল এবং হাতিটিকে একটি পাঠ শেখানোর সিদ্ধান্ত নিয়েছে। তারা সোজা হাতির কাণ্ডে ঢুকে তাকে কামড়াতে থাকে। হাতিটি কেবল ব্যথায় চিৎকার করতে পারে। তিনি তার ভুল বুঝতে পেরেছিলেন এবং পিঁপড়া এবং সমস্ত প্রাণীদের কাছে ক্ষমা চেয়েছিলেন যেগুলিকে সে মারধর করেছিল।

গল্পের নৈতিক: 

খেলা কিসেরনম্র হও এবং সবার সাথে সদয় আচরণ কর। আপনি যদি মনে করেন যে আপনি অন্যদের চেয়ে শক্তিশালী, তাহলে তাদের ক্ষতি না করে তাদের রক্ষা করার জন্য আপনার শক্তি ব্যবহার করুন।

আমাদের শেষ কথা

আশা করব আমাদের এই পোস্টে যে সকল গল্প তুলে ধরা হয়েছিল সেগুলো নৈতিক শিক্ষামূলক ছিল এবং এই গল্পগুলো থেকে আপনি অথবা আপনার বাচ্চারা একটা নৈতিক শিক্ষা পাবে. যদি আজকের এই পোস্টটি ভালো লেগে থাকে অবশ্যই মন্তব্য করা যাবেন এবং আমাদের ওয়েবসাইট টি ভিজিটকরার জন্য ধন্যবাদ.



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url